বাসস
  ৩১ জানুয়ারি ২০২৩, ১৬:৫৮

অঘোষিত ফাইনালে কাল মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড

আহমেদাবাদ, ৩১ জানুয়ারি ২০২৩ (বাসস/ক্রিকইনফো) : তিন টি-টোয়েন্টি  সিরিজের  অঘোষিত ফাইনালে  কাল মুখোমুখি হচ্ছে  স্বাগতিক ভারত ও সফরকারী নিউজিল্যান্ড ক্রিকেট দল। প্রথম দুই ম্যাচ শেষে সিরিজে ১-১ সমতা বিরাজ করায় তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিটি  রূপ নিয়েছে অঘোষিত ফাইনালে। 
আহমেদাবাদে আগামীকাল বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হবে সিরিজ নির্ধারনী ম্যাচটি।
রাঁচিতে সিরিজের প্রথম ম্যাচে ভারতকে ২১ রানে হারায় নিউজিল্যান্ড। ডেভন কনওয়ে ও ড্যারিল মিচেলের জোড়া হাফ-সেঞ্চুরিতে ৬ উইকেটে ১৭৬ রানের সংগ্রহ পায় কিউইরা। কনওয়ে ৫২ ও মিচেল অপরাজিত ৫৯ রান করেন।
জবাবে টপ-অর্ডার ব্যাটারদের ব্যর্থতায় ম্যাচ হারে ভারত। মিডল-অর্ডারে সূর্যকুমার যাদবের ৪৭ ও ওয়াশিংটন সুন্দরের ৫০ রান হার এড়াতে পারেনি ভারত। ৯ উইকেটে ১৫৫ রান করে হার বরণ করে টিম ইন্ডিয়া।
তবে লক্ষেèৗতে দ্বিতীয় ম্যাচেই ঘুড়ে দাঁড়ায় ভারত। বোলারদের নৈপুন্যে নিউজিল্যান্ডকে ৬ উইকেটে হারায় টিম ইন্ডিয়া। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে মাত্র ৯৯ রানে অলআউট হয়  নিউজিল্যান্ড। কিন্তু ১০০ রানের সহজ টার্গেট স্পর্শ করতে ঘাম ঝড়িয়ে  ১ বল বাকী থাকতে টার্গেট স্পর্শ করে টিম ইন্ডিয়া।
পিচ নিয়ে দারুন সমালোচনার মুখে  কিউরেটরকে সরিয়ে দিয়েছে কর্তৃপক্ষ। 
কষ্টার্জিত জয়ের পর উইকেটকে কাঠগড়ায় তুলেন ভারতের অধিনায়ক হার্ডিক পান্ডিয়া। তিনি বলেন, ‘এ ধরনের উইকেট টি-টোয়েন্টি জন্য আদর্শ নয়। আমাদের আরও ভাল উইকেট আছে। ভালো উইকেটে খেলা হলে সবার জন্যই ভালো হয়।’
শেষ ম্যাচ জিতে সিরিজ জয়ের লক্ষ্য পান্ডিয়ার। তিনি বলেন, ‘শেষ ম্যাচটি সিরিজ নির্ধারনী ম্যাচে রুপ নিয়েছে। এ ম্যাচে ভালো পারফরমেন্স করে সিরিজ জয়ই এখন প্রধান লক্ষ্য আমাদের।’
অন্য দিকে সিরিজ জয়ের ব্যাপারে আত্মবিশ^াসী অস্থায়ীভাবে  নিউজিল্যান্ডের অধিনায়কত্ব পাওয়া  মিচেল স্যান্টনার। তিনি বলেন, ‘প্রথম দুই ম্যাচের পারফরমেন্সে আমরা খুশি। পারফরমেন্সের ধারাবাহিকতা অব্যাহত রেখে তৃতীয় ম্যাচ জিততে চাই। সিরিজ জিতে ভারত সফর শেষ করতে মুখিয়ে আছে দল।’
টি-টোয়েন্টিতে এ পর্যন্ত  ২৪বার মুখোমুখি হয়েছে ভারত ও নিউজিল্যান্ড। এরমধ্যে ভারতের জয় ১৩টিতে, নিউজিল্যান্ডের ১০টিতে। ১টি ম্যাচ টাই হয়।
ভারত দল : হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), সূর্যকুমার যাদব (সহ-অধিনায়ক), ঈশান কিশান, জিতেশ শর্মা (উইকেটরক্ষক), ওয়াশিংটন সুন্দর, কুলদীপ যাদব, যুজবেন্দ্রা চাহাল, আর্শদীপ সিং, রাহুল ত্রিপাঠি, উমরান মালিক, শিবম মাভি, পৃথ্বী শ ও মুকেশ কুমার।
নিউজিল্যান্ড দল : মিচেল স্যান্টনার (অধিনায়ক), ফিন অ্যালেন, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেন ক্লিভার, ডেভন কনওয়ে, জ্যাকব ডাফি, লুকি ফার্গুসন, বেন লিস্টার, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, মাইকেল রিপ্পন, হেনরি শিপলি, ইশ সোধি, ব্লেয়ার টিকনার।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়