বাসস
  ৩১ জানুয়ারি ২০২৩, ১৫:১০

এভারটনের নতুন ম্যানেজার হিসেবে নিয়োগ পেলেন ডায়চে

লন্ডন, ৩১ জানুয়ারি ২০২৩ (বাসস/এএফপি) : বার্নলির সাবেক বস সিন ডায়চেকে নতুন ম্যানেজার হিসেবে নিয়োগ দিয়েছে ধুকতে থাকা এভারটন। রেলিগেশন থেকে রক্ষা পেতে ডায়চের উপরই আস্থা রাখলো এভারটন কর্তৃপক্ষ। 
আড়াই বছরের চুক্তিতে ডায়চে এভারটনে যোগ দিয়েছেন। আগামী  শনিবার ডায়চের অধীনে গুডিসন পার্কে প্রথম ম্যাচে লিগ টেবিলের শীর্ষে থাকা আর্সেনালের বিরুদ্ধে মাঠে নামতে যাচ্ছে এভারটন। 
৫১ বছর বয়সী ডায়চে নতুন নিয়োগ সম্পর্কে বলেছেন, মার্সিসাইড ক্লাবটির দায়িত্ব নিতে পারাটা সৌভাগ্যের। ১৯৯৫ সালের পর থেকে এভারটন কোন শিরোপা জিততে পারেনি। বরখাস্তকৃত ফ্রাংক ল্যাম্পার্ডের স্থলাভিষিক্ত হয়েছেন ডায়চে। এমন এক সময় ডায়চে গুডিসন পার্কে এলেন  যখন এভারটনের সামনে ১৯৫৪ সালের পর প্রথমবারের মত প্রিমিয়ার লিগ থেকে রেলিগেশনের খরা চেপে ধরেছে। রেলিগেশন জোন থেকে নিজেদের টেনে তোলাই এখন এভারটনের মূল লক্ষ্য। এভারটনের ওয়েবসাইটে এ সম্পর্কে ডায়চে বলেছেন, ‘আমার সামনে অনেক বড় চ্যালেঞ্জ অপেক্ষা করছে। কিন্তু আমি সে জন্য প্রস্তুত এবং এই চ্যালেঞ্জ মোকাবেলা করতে মুখিয়ে আছি। আশা করঠি ক্লাবকে ভাল কিছু উপহার দিতে পারবো। ভবিষ্যতে আমি ক্লাবের কাঠামো পরিবর্তনে ভূমিকা রাখতে চাই। নিজের স্টাইল অনুযায়ী ক্লাবটিকে পুনরায় গড়ে তুলতে চাই। কিন্তু সেজন্য জয়ের ধারায় ফেরাটা জরুরী।’
এবারের মৌসুমে এভারটনের মধ্যে লড়াই করার মানসিকতার অভাব লক্ষ্য করা যাচ্ছে। এ সম্পর্কে ডায়চে বলেছেন, ‘আমরা নিজেদের এমন একটি দলে পরিনত করতে চাই যারা লড়াই করতে পারে, ক্লাবের গৌরব রক্ষা করার জন্য সম্ভাব্য সব কিছুই করতে পারে। ট্যাকটিক্যাল ও টেকনিক্যাল পরিধির বাইরে গিয়ে নিজেদের যোগ্যতা অনুযায়ী মাঠের লড়াইয়ে প্রমান করতে পারে। আমি অতীতের কোন কোচের মান নিয়ে প্রশ্ন তুলছি না। আমি আমার অনুভূতি বোঝাতে চাইছি। কিন্তু শুরুটা আমার জন্য সত্যিই কঠিন হবে। আমাদের প্রথমে জয়ের পথ খুঁজে বের করতে হবে। এর মাধ্যমেই দলের আত্মবিশ^াস ফিরে আসবে।’
এভারটনের চেয়ারম্যান বিল কেনরাইট বলেছেন, ‘ তিনি আমাকে দ্রুতই আশ^স্ত করতে পেরেছে। তার পরিকল্পনা শুনে মনে হয়েছে এভারটনের অন্যতম সেরা কোচ হিসেবে নিজেকে প্রমান করতে  তিনি  মুখিয়ে আছেন। এমন একজন অনুপ্রেরণাদায়ক কোচই আমাদের এই মুহূর্তে প্রয়োজন। 
প্রিমিয়ার লিগে ১২ ম্যাচের ৯টিতেই পরাজিত হয়ে গত সপ্তাহে চাকরি হারাতে হয়েছে ল্যাম্পার্ডকে। বিশেষ করে রেলিগেশনে থাকা আরেক দল ওয়েস্ট হ্যামের বিপক্ষে পরাজয় কোনভাবেই মেনে নেয়নি ক্লাব কর্তৃপক্ষ। ঐ ম্যাচের পরপরই ল্যাম্পার্ডকে বরখাস্ত করা হয়। ডায়চেকে নিয়োগের আগে লিডসের সাবেক ম্যানেজার মার্সেলো বিয়েসলাকে কোচ হিসেবে দায়িত্ব দিতে আগ্রহী ছিল এভারটন। 
২০১৬ সালে ফারহাদ মোশিরি দলের মালিকানা পাবার পর এ পর্যন্ত অষ্টম স্থায়ী ম্যানেজার হিসেবে নিয়োগ পেলেন ডায়চে। গত এপ্রিলে প্রিমিয়ার লিগ থেকে অবনমন নিশ্চিত হবার পর বার্নলি থেকে বরখাস্ত হন ডায়চে। এর আগে থেকে ওয়াটফোর্ডের কোচের দায়িত্ব পালন করেছেন। ১০ বছর ডায়চে বার্নলির কোচ হিসেবে কাজ করেছেন। এই সময়ে দুইবার বার্নলি চ্যাম্পিয়নশীপের শিরোপা জিতে প্রিমিয়ার লিগে উন্নীত হয়। এভারটনে চাপটা আরো বেশী ডায়চের সামনে। গত মৌসুমে ল্যাম্পার্ডের অধীনে কোনমতে রেলিগেশন এড়ানোর পর এবার ডায়চের সামনে তা ধরে রাখাই মূল চ্যালেঞ্জ।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়