বাসস
  ১৭ আগস্ট ২০২১, ১৫:৪০

লর্ডসে রোমাঞ্চকর জয় ভারতের

লর্ডস, ১৭ আগস্ট, ২০২১ (বাসস) : ক্রিকেটের মক্কাখ্যাত লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে রোমাঞ্চকর টেস্ট জয়ের স্বাদ পেলো  ভারত। গতরাতে শেষ হওয়া সিরিজের দ্বিতীয় টেস্টে ভারত ১৫১ রানের বড় ব্যবধানে হারিয়েছে ইংল্যান্ডকে। ফলে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ভারত। প্রথম টেস্ট ড্র হয়েছিলো। লর্ডসে এটি ছিল ভারেেতর  তৃতীয় জয় । 
৬ উইকেটে ১৮১ রান নিয়ে পঞ্চম ও শেষ দিনের খেলা শুরু করে ভারত। ৪ উইকেট হাতে নিয়ে ১৫৪ রানের লিড ছিলো টিম ইন্ডিয়ার। দিনের শুরুতে উইকেটরক্ষক ঋসভ পান্থ ২২ ও ইশান্ত শর্মা ১৬ রান করে আউট হন। ফলে ২০৯ রানে অষ্টম উইকেট হারায় ভারত। 
এরপর নবম উইকেটে ব্যাট হাতে চমক দেখান দুই পেসার মোহাম্মদ সামি ও জসপ্রিত বুমরাহ। ইংল্যান্ডের বোলারদের বিপক্ষে অনায়াসে রান তুলতে থাকেন সামি-বুমরাহ। এতে ভারতের লিড বড় হতে থাকে, সেই সাথে দিনের খেলার পরিধিও কমতে থাকে। 
প্রথম সেশনে অবিচ্ছিন্ন থেকে মধ্যাহ্ন-বিরতিতে যান সামি-বুমরাহ। এসময় ভারতের রান ছিলো ৮ উইকেটে ২৮৬। ততক্ষণে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফ-সেঞ্চুরির স্বাদ নেন সামি। বিরতি থেকে ফেরার ৯ বল পরই দলীয় ৮ উইকেটে ২৯৮ রানে ইনিংস ঘোষনা করে ভারত। সামি ৫৬ ও বুমরাহ ৩৪ রানে অপরাজিত থাকেন। নবম উইকেটে ১২০ বলে ৮৯ রান যোগ করেন সামি-বুমরাহ। ইংল্যান্ডের মার্ক উড ৩ উইকেট নেন। 
জয়ের জন্য ৬০ ওভারে ২৭২ রানের লক্ষ্যে খেলতে নেমে বিপদেই পড়ে ইংল্যান্ড। ১০ বলের ব্যবধানে ১ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরেন দুই ওপেনার ররি বার্নস ও ডম সিবলি। দু’জনকে খাতি হাতে ফেরান বুমরাহ ও সামি। এরপর হাসিব হামিদকে ৯ ও জনি বেয়ারস্টোকে ২ রানে বিদায় দেন ইশান্ত। এতে ৪ উইকেটে ৬৭ রান তুলে চা-বিরতিতে যায় ইংল্যান্ড।  
দিনের শেষ সেশনে জ্বলে উঠে ভারতের পেসার সিরাজ। বাকী ৬ উইকেটের ৪টি নেন তিনি। বাকী ২টি নেন বুমরাহ। ফলে ১২০ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ৩৩ রান করেন অধিনায়ক রুট। ভারতের সিরাজ ৪টি ও বুমরাহ ৩ উইকেট নেন। প্রথম ইনিংসে ১২৯ রান করায় ম্যাচ সেরা হন ভারতের লোকেশ রাহুল।
ম্যাচ শেষে ভারতের অধিনায়ক বিরাট কোহলি বলেন, ‘এই জয় গর্বের। স্বাধীনতা দিবসের পরদিন আমাদের এই জয় দেশবাসী ও ইংল্যান্ডে থাকা সকল ভারতবাসীকে উৎসর্গ করলাম। আমাদের মনে হয়েছিল ইংল্যান্ডের দশ উইকেট পতনের জন্য ৬০ ওভার যথেষ্ট সময়। তবে এই জয় একেবারে আলাদা। প্রথমবার লর্ডসে খেলতে এসে মোহাম্মদ সিরাজ দারুণ বল করেছে। প্রথম দিকে কিছু উইকেট পেয়ে যাওয়ায় কাজ সহজ হয়ে যায়। পরের দিকে পেসাররা আরও ভালো বল করেছে।’
আগামী ২৫ আগস্ট লিডসে শুরু হবে সিরিজের তৃতীয় টেস্ট। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়