BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ অক্টোবর ২০২২, ২৩:২৯
আপডেট  : ০৬ অক্টোবর ২০২২, ২৩:৫০

জয় দিয়ে শুরু দক্ষিণ আফ্রিকার

লক্ষ্ণৌ, ৬ অক্টোবর ২০২২ (বাসস) : জয় দিয়ে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজ শুরু করলো সফরকারী দক্ষিণ আফ্রিকা।
আজ প্রথম ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকা বৃস্টি আইনে ৯ রানে হারিয়েছে ভারতকে। এই জয়ে  তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল প্রোটিয়ারা। আগামী ৯ অক্টোবর রাঁচিতে সিরিজের দ্বিতীয় ম্যাচ খেলবে দু’দল।
বৃষ্টি কারনে ম্যাচের দৈর্ঘ্য  ৪০ ওভারে নামিয়ে আনা  ম্যাচে টস জিতে প্রথমে বোলিং করতে নামে ভারত। ব্যাট হাতে নেমে দলকে ১২ ওভারে ৪৯ রানের সূচনা এনে দেন দক্ষিণ আফ্রিকার দুই ওপেনার জানেমান মালান ও কুইন্টন ডি কক। মালান ২২ রানে থামলেও, হাফ-সেঞ্চুরির সুযোগ হাতছাড়া করেন ডি কক। ৫৪ বলে ৪৮ রান করেন তিনি।
মিডল-অর্ডারে অধিনায়ক তেম্বা বাভুমা ৮ ও আইডেন মার্করাম শূন্য রানে ফিরলে  চাপে পড়ে দক্ষিণ আফ্রিকা। ১১০ রানেই ৪ উইকেট হারায় তারা।
তবে হেনরিচ ক্লাসেন ও ডেভিড মিলারের অপরাজিত হাফ সেঞ্চুরিতে  বড় স্কোর পায় সফরকারীরা। পঞ্চম উইকেটে  ক্লাসেন ও ডেভিড মিলার  ১০৬ বলে অবিচ্ছিন্ন ১৩৯ রান যোগ করেন । ফলে ৪০ ওভারে ৪ উইকেটে ২৪৯ রানের বড় সংগ্রহ পায় দক্ষিণ আফ্রিকা।
৬টি চার ও ২টি ছক্কায় ৬৫ বলে ৭৪ রান করেন ক্লাসেন। ৬৩ বলে ৭৫ রান করেন মিলার। তার ইনিংসে ৫টি চার ও ৩টি ছক্কা ছিলো। ভারতের শারদুল ঠাকুর ৩৫ রানে ২ উইকেট নেন।
২৫০ রানের টার্গেটে শুরুতেই বিপদে পড়ে দ্বিতীয় সারির ভারত। ৮ রানের ব্যবধানে প্যাভিলিয়নে ফিরেন দুই ওপেনার শিখর ধাওয়ান ও শুভমান গিল। অধিনায়ক ধাওয়ান ৪ ও গিল ৩ রান করেন।
শুরুর ধাক্কা সামলে উঠার চেষ্টা করেছিলেন দুই মিডল-অর্ডার ব্যাটার ঋুতুরাজ গায়কোয়াড় ও ইশান কিশান। ৪০ রানের জুটির পর বিচ্ছিন্ন হন তারা। দু’জনের কেউই বড় ইনিংস খেলতে পারেননি। ঋুতুরাজ ১৯ ও কিশান ২০ রান করেন।
৫১ রানে ৪ উইকেট পতনের পর দক্ষিণ আফ্রিকার বোলারদের উপর চড়াও হন শ্রেয়াস আইয়ার। ৩৭ বলে ৮টি চারে ৫০ রান করেন তিনি। পঞ্চম উইকেটে সঞ্জু স্যামসনের সাথে ৫৪ বলে ৬৭ রান যোগ করেন আইয়ার।
দলীয় ১১৮ রানে আইয়ার ফেরার পর দলের হাল ধরে ষষ্ঠ উইকেটে ৬৬ বলে ৯৩ রান যোগ করে ভারতকে লড়াইয়ে ফেরান স্যামসন ও শারদুল। জয়ের জন্য শেষ ৩ ওভারে ৪৬ রান দরকার পড়ে ভারতের।
৩৮ ও ৩৯তম ওভারে ৩ উইকেট হারালে জয়ের পথ কঠিন হয়ে পড়ে ভারতের। শেষ ওভারে ৩১ রানের দরকার পড়ে টিম ইন্ডিয়ার।
কিন্তু শেষ ওভার থেকে ২০ রান নিতে পারেন স্যামসন। এতে ৪০ ওভারে ৮ উইকেটে ২৪০ রান তুলে ম্যাচ হারে ভারত।
৬৩ বলে ৮৬ রান করে অপরাজিত থাকেন স্যামসন। ৩১ বলে ৩৩ রান করেন শারদুল। দক্ষিণ আফ্রিকার লুঙ্গি এনগিদি ৩টি উইকেট নেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়