BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ অক্টোবর ২০২২, ১৪:৫৭

২০৩০ বিশ্বকাপ বিডে স্পেন-পর্তুগালের সাথে অংশ নিবে ইউক্রেন

প্যারিস, ৬ অক্টোবর ২০২২ (বাসস) : ২০৩০ ফিফা বিশ্বকাপ আয়োজওনের  যৌথ বিডে স্পেন ও পর্তুগালের সাথে অংশ নিবে যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন। তিন দেশের ফুটবল এসোসিয়েশনের সভাপতি  বিষয়টির নিশ্চিত করেছে। 
মূলত দুই বছর আগে এ সংক্রান্ত আনুষ্ঠানিক প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু হঠাৎ করেই রাশিয়ান সামরিক আগ্রাসনের কারনে ইউক্রেনের অংশগ্রহণ কিছুটা শঙ্কার মুখে পড়ে। এ সম্পর্কে স্প্যানিশ ফুটবল এসোসিয়েশনের (আরএফইএফ) সভাপতি লুইস রুবিয়ালেস বলেছেন, ‘বিডের প্রাতিষ্ঠানিক সদর দপ্তর হবে মাদ্রিদে, প্রশাসনিক সদর দপ্তর হবে লিসবনে। এখন ইউক্রেনিয়ান প্রতিনিধিরা আমাদের সাথে একত্রিত হয়েছেন। আগামী মাসগুলোতে আমরা ব্যবহারিক কাজের ওপর গুরুত্ব দিব।’
১৯৮২ সালে স্পেনে আয়োজিত হয়েছিল বিশ্বকাপ।  এক বিবৃতিতে আরএফএফ’র পক্ষ থেকে জানানো হয়েছে পুরো পরিকল্পনাটি উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন সমর্থন করেছেন। বিবৃতিতে আরো জানানো হয়, ‘রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও পর্তুগীজ ফুটবল ফেডারেশন ২০৩০ বিশ্বকাপের যে বিড আয়োজন করতে যাচ্ছে তাতে যুক্ত হয়েছে ইউক্রেনিয়ান ফুটবল এসোসিয়েশন। পুরো বিডের প্রতি আলেক্সান্দার সেফেরিনের পূর্ন সমর্থন রয়েছে। এটি সমস্ত ইউরোপীয়ান ফুটবলের ঐক্য, সংহতি ও উদারতার একটি বার্তা বহন করবে।’
২০০৪ সালে পর্তুগালে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ আয়োজিত হয়েছিল। ২০১২ সালে পোল্যান্ডের সাথে ইউরোপীয়ান সর্বোচ্চ আসরে স্বাগতিক ছিল ইউক্রেন। 
এর আগে গতমাসে ২০৩০ বিশ্বকাপ আয়োজনের জন্য যৌথ বিডের ঘোষনা দিয়েছেন মিশর, গ্রীস ও সৌদি আরব। আগস্টে একইভাবে বিডে অংশ নেবার ঘোষনা দিয়েছির উরুগুয়ে, আর্জেন্টিনা, চিলি ও প্যারাগুয়ে। ইতোমধ্যেই ২০২৬ বিশ্বকাপ আয়োজক হিসেবে কানাডা, মেক্সিকো ও যুক্তরাষ্ট্রের নাম ঘোষনা করা হয়েছে। এ পর্যন্ত আয়োজিত ২১টি বিশ্বকাপের মধ্যে বেশীরভাগই অনুষ্ঠিত হয়েছে ইউরোপে। আগামী মাসে কাতারে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের বিশ্বকাপ। মধ্যপ্রাচ্যে এই প্রথমবারের মত ফুটবলের সর্বোচ্চ আসর অনুষ্ঠিত হচ্ছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়