BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ অক্টোবর ২০২২, ১৯:০০

চেলসির হয়ে কোচ পটারের প্রথম সাফল্য

লন্ডন,২ অক্টোবর ২০২২ (বাসস/এএফপি) : চিরপ্রতিদ্বন্দ্বি টটেনহ্যাম হটস্পার্সকে ৩-১ গোলে হারিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা জয়ের সত্যিকারের মানষিকতা প্রদর্শন করল আর্সেনাল। দিনের আরেক ম্যাচে ক্রিস্ট্যাল প্যালেসকে ২-১ গোলে পরাজিত করেছে চেলসি। এই জয়ে চেলসির  দায়িত্ব নিয়ে প্রথম সাফল্য পেলেন কোচ গ্রাহাম পটার।
এদিকে আন্তর্জাতিক বিরতির পর প্রিমিয়ার লীগে প্রত্যাবর্তনের পর লিভারপুলের ভিত কাপিয়ে দিয়েছেন ব্রাইটনের ফরোয়ার্ড লিয়েন্দ্রো ট্রসার্ড। অ্যানফিল্ডে অনুষ্ঠিত ৩-৩ গোলে ড্র হওয়া ম্যাচে হ্যাটট্রিক করেছেন তিনি।
তবে শনিবার সবচেয়ে স্থিতিশীল ম্যাচ খেলেছে মাইকেল আর্তেতার  দল আর্সেনাল। চির প্রতিদ্বন্দ্বি স্পার্সদের হারিয়ে সবার নজর কাড়ে গানাররা। লীগের আট ম্যাচের সাতটিতে জয়ের মাধ্যমে চার পয়েন্টের ব্যবধান নিয়ে একক ভাবে লীগ তালিকার শীর্ষস্থান সংহত করেছে ক্লাবটি।
এমিরেটসে অনুষ্ঠিত উত্তর লন্ডন ডার্বিতে প্রথমার্ধের ২০ মিনিটে গোল করে আর্সেনালকে এগিয়ে দেন থমাস পার্টি। তবে ৩১ মিনিটে পেনাল্টি থেকে গোলটি পরিশোধ করে স্পার্সদের সমতায় ফিরিয়ে আনেন হ্যারি কেন। বিরতির পর ৪৯ মিনিটে হুগো লরিসের ভুলের সুযোগ কাজে লাগিয়ে আর্সেনালকে ফের এগিয়ে দেন গাব্রিয়েল জেসুস। ম্যাচের ৬৭তম মিনিটে গ্রানিত জাকা গোল করে গানারদের জয়ের ব্যবধান আরো বাড়িয়ে দেন।
এর আগে অবশ্য বিপজ্জনক একটি ফাউলের কারণে লাল কার্ড নিয়ে মাঠ ছাড়েন টটেনহ্যামের ডিফেন্ডার এমারসন রয়্যাল। ফলে ১০ জনের দলে পরিণত হয় স্পার্সরা। এই পরাজয়ে ঘরের মাঠে টানা ১৩ লিগ ম্যাচে অপরাজিত থাকার অবসান ঘটলো টটেনহ্যামের।
সেলহার্স্ট পার্কে অনুষ্ঠিত লিগের আরেক ম্যাচে চেলসির কোচ হিসেবে প্রথম জয় পেয়েছেন পটার। বরখাস্ত হওয়া থমাস টাচেলের পরিবর্তিত হিসেবে দায়িত্ব গ্রহনের পর দ্বিতীয় ম্যাচেই ক্রিস্ট্যাল প্যালেসের বিপক্ষে জয়ের দেখা পেলেন তিনি। ব্রাইটন থেকে চেলসির দায়িত্ব নিয়ে তিনি প্রথম ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে প্রতিদ্বন্দ্বিতা করেছেন আরবি লিপজিগের বিপক্ষে। ম্যাচটি ১-১ গোলে ড্র হয়।
গতকাল প্যালেসের বিপক্ষে অনুষ্ঠিত ম্যাচের ৭ মিনিটেই অবশ্য গোল হজম করতে হয় চেলসিকে। স্বাগতিকদের হয়ে টপ কর্নার থেকে এ সময় গোল করেন ওডসন এডুয়ার্ড। তবে ৩৮ মিনিটে পিয়েরে-এমেরিক আবামেয়াং গোলটি পরিশোধ করে চেলসিকে সমতায় ফিরিয়ে আনেন। বার্সেলোনা থেকে চেলসিতে আসার পর এটি ছিল তার প্রথম গোল। ম্যাচের শেষ মিনিটে (৯০ মি.) গোল করে ব্লুজদের বিজয় নিশ্চিত করেন বদলি খেলোয়াড় কনর গালাঘের। গত মৌসুমটি তিনি ধারের খেলোয়াড় হিসেবে কাটিয়েছেন প্যালেসে।
খেলা শেষে চেলসি কোচ বলেন,‘ এক গোলে পিছিয়ে পড়ার পর পুরো তিন পয়েন্ট লাভ করতে পারাটা দারুন ব্যাপার। এর পুরো কৃতিত্ব খেলোয়াড়দের।’
এদিকে পটারের পরিবর্তিত হিসেবে ব্রাইটনে যোগ দেয়া শাখতার দোনেৎস্ক এর সাবেক কোচ রবার্তো ডি জেরেবি প্রিমিয়ার লিগে সুচনালগ্নেই স্মরনীয় একটি সময় উপভোগ করেছেন। অ্যানফিল্ডে অনুষ্ঠিত ম্যাচে শক্তিশালী লিভারপুলের সঙ্গে ৩-৩ গোলে ড্র করেছে তার নতুন শিষ্যরা। হ্যাটট্রিকম্যান ট্রসার্ড একাই নাড়িয়ে দিয়েছেন লিভারপুলের ভিত। ৪, ১৮ ও ৮৩ মিনিটে গোল করে হ্যাট্রিক পুর্ন করেন তিনি।
ম্যাচের ৪ মিনিটে গোল করে লিভারপুলকে ০-১ গোলে পিছিয়ে দেন ট্রসার্ড। ১৮ মিনিটে তিনি ফের গোল করলে ০-২ গোলে পিছিয়ে পড়ে স্বাগতিক দল। তবে ম্যাচের ৩৩ মিনিটে রবার্তো ফিরমিনো একটি গোল পরিশোধ করে কিছুটা স্বাস্তি ফিরিয়ে আনেন লিভারপুল শিবিরে (১-২)। মোহাম্মদ সালাহর ফ্লিকের বল জালে জড়ান তিনি।
বিরিত থেকে ফেলার পর ৫৪তম মিনিটে আবারো গোল করে স্বাগতিকদের ২-২ গোলে সমতায় ফিরিয়ে আনেন ফিরমিনো। ম্যাচের ৬৩ মিনিটে এডাম ওয়েবস্টারের আত্মঘাতি গোলে লিডও পায় লিভারপুল। তবে শেষ পর্যন্ত সেই লিড ধরে রাখতে পারেনি ক্লপের শিষ্যরা। ম্যাচের ৮৩ মিনিটে ট্রসার্ডের হ্যাটট্রিক গোলে ৩-৩ ব্যবধানে সমতা ফিরে পায় উত্তাপ ছড়ানো ম্যাচটি। শেষ পর্যন্ত ওই ব্যবধান নিয়েই পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে ক্লাব দুটি।
শনিবার অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের অন্য ম্যাচে নিউক্যাসল ৪-১ গোলে ফুলহ্যাম, এভারটন ২-১ গোলে সাউদাম্পটন এবং ওয়েস্টহ্যাম ২-০ গোলে উল্ফসের বিপক্ষে জয়লাভ করেছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়