BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ অক্টোবর ২০২২, ১৫:০২

লা লিগা: মায়োর্কার বিপক্ষে বার্সেলোনার কষ্টার্জিত জয়, সেভিয়াকে হারিয়েছে এ্যাথলেটিকো

মাদ্রিদ, ২ অক্টোবর, ২০২২ (বাসস) : রিয়াল মায়োর্কাকে ১-০ গোলে হারিয়ে লা লিগা টেবিলের শীর্সস্থানে উঠে এসেছে বার্সেলোনা। মায়োর্কার মাঠে ২০ মিনিটে জয়সূচক গোলটি করেন রবার্ট লিওয়ানদোস্কি।
এনিয়ে লা লিগায় এবারের মৌসুমে বার্সেলোনার গোলরক্ষক মার্ক-আন্দ্রে টার স্টেগান টানা পঞ্চম ম্যাচে কাতালান জায়ান্টদের কোন গোল হজম করতে দেয়নি। এই জয়ে রিয়াল মাদ্রিদের থেকে এক পয়েন্টের ব্যবধানে এগিয়ে টেবিলের শীর্ষে উঠেছে বার্সা। 
এদিকে দিনের শুরুতে অনেকটাই নিষ্প্রভ সেভিয়াকে সহজেই ২-০ গোলে পরাজিত করেছে এ্যাথলেটিকো মাদ্রিদ। এর ফলে সেভিয়া কোচ জুলেন লোপেতেগুইয়ের উপর চাপ আরো বাড়লো। মার্কোস লোরেন্তে ও আলভারো মোরাতার গোলে এ্যাথলেটিকোর ষষ্ঠ স্থান নিশ্চিত হয়েছে। অন্যদিকে স্বাগতিক সেভিয়া রেলিগেশন জোন থেকে মাত্র এক পয়েন্ট উপরে উঠে ১৬তম স্থানে রয়েছে। 
মায়োর্কাতে জাভি হার্নান্দেজের দল রক্ষনভাগ ও আক্রনমনভাগে নিজেদের আধিপত্য বজায় রেখেছিল। গত মৌসুমের এই দুই ভাগের সমন্বয়ের অভাবে অনেক ম্যাচেই পিছিয়ে পড়তে হয়েছিল বার্সাকে। বিশেষ করে লিওয়ানোদোস্কির দক্ষতায় আরো একবার বার্সেলোনা তাদের নামের প্রতি সুবিচার করার সুযোগ পেল। এনিয়ে বার্সেলোনা কোচ জাভি অপরাজিত থেকে লিগে টানা ১৮ ম্যাচে এগিয়ে যাবার নতুন ঘরোয়া রেকর্ড সৃষ্টি করেছে। এই তালিকায় তিনি রিয়াল মাদ্রিদের সাবেক কোচ জিনেদিন জিদানকে পিছনে ফেলেছেন। 
শীর্ষ ফর্মে থেকেই এবারের মৌসুম শুরু করেছিলেন টার স্টেগান। লা লিগায় কোন গোল হজম না করার নিজের পূর্বেও রেকর্ড ৫০০ মিনিটকে ছাড়িয়ে এখন তা বেড়ে দাঁড়িয়েছে ৫৩৪ মিনিট। 
অন্যদিকে লিওয়ানোদোস্কি এনিয়ে স্পেনে সাত ম্যাচে ৯ গোলের কৃতিত্ব অর্জন করলেন। গতকাল তার কার্লিং শটটি আটকানোর সাধ্য ছিলনা স্বাগতিক সার্বিয়ান গোলরক্ষক প্রিড্র্রাগ রাজকোভিচের। 
ম্যাচ শেষে টার স্টেগান বলেছেন, ‘এই জয় আমাদের ব্যস্ত সপ্তাহে এগিয়ে যাবার অনুপ্রেরনা যোগাবে। জয়ের থেকে কোন রেকর্ডই বড় নয়। আমি নিশ্চিত এটা আমাদের আত্মবিশ্বাস যোগাবে। এই ধরনের জয়ের অর্থ বিশেষ কিছু। এর ফলে রিয়াল মাদ্রিদের উপর চাপ বজায় থাকবে।’ 
রোনাল্ড আরাওজু, জুলেস কুন্ডে ও হেক্টর বেলেরিনের ইনজুরির কারনে রক্ষনভাগে কাল কিছুটা পরিবর্তন করে তরুন লেফট-ব্যাক আলোহান্দ্রো বালডেকে জাভি রাইট পজিশনে নিয়ে এসেছিলেন। একইসাথে আনসু ফাতিকে মূল একাদশে ফিরিয়ে এনেছিলেন। ২০২১ সালের নভেম্বরের পর এই প্রথম লা লিগায় মূল দলে খেলার সুযোগ পেলেন ১৯ বছর বয়সী ফাতি। এ সময় অবশ্য ইনজুরির সমস্যা ছিল তরুন এই ফরোয়ার্ডের। ইনজুরির কারনে লুইস এনরিকের সাম্প্রতিক স্প্যানিশ জাতীয় দল থেকেও বাদ পড়েছিলেন ফাতি। এ কারনেই বিশ্বকাপকে সামনে রেখে নিজেকে যথাযথভাবে প্রস্তুত করতে মরিয়া হয়ে আছেন এই তরুন ফরোয়ার্ড। লিওয়ানোদোস্কির গোলের মূল কারিগর ছিলেন ফাতি। ১৫ মিনিটে মায়োর্কা সমতা ফেরানোর সুযোগ পেয়েছিল। কিন্তু পোস্টের খুব কাছে থেকে জমে কস্তার শট দারুনভাবে রক্ষা করেন টার স্টেগান। 
এক গোলে এগিয়ে থাকার পরও বার্সেলোনা আর সেভাবে কোন সুযোগ তৈরী করতে পারেনি। তার উপর বেশ কিছু হলুদ কার্ডে বার্সেলোনার খেলোয়াড়রা শেষ পর্যন্ত আর বেশী আগ্রাসী ভূমিকা দেখাতে পারেনি। 
রামোন সানচেজ পিজুয়ানে সেভিয়া সমর্থকরা নিজ দলের উপর বেশ ক্ষোভ প্রকাশ করেছে। সাত ম্যাচে মাত্র এক জয়ে এবারের মৌসুমের শুরুটা মোটেই ভাল হয়নি সেভিয়ার। কোচ লোপেতেগুই বলেছেন যা কিছু তার নিয়ন্ত্রন করা সম্ভব সেই বিষয়গুলোর প্রতি তিনি নজড় দিবেন। যদিও ক্লাব তার ভবিষ্যত নিয়ে চিন্তা করা শুরু করেছে। এ প্রসঙ্গে লোপেতেগুই বলেন, ‘আমার উপর যা আছে তার প্রতি গুরুত্ব দিচ্ছি। ফুটবলে এই ধরনের পরিস্থিতি যেকোন সময়ই আসতে পারে। যদিও কেউই তা চায়না। আমি নিশ্চিত সেভিয়া অচিরেই ঘুড়ে দাঁড়াবে। আজ আমি সত্যিই দু:খিত।’
দুটি বড় সুযোগ হাতছাড়া করার পরও এ্যাথলেটিকোই পুরো ম্যাচে নিয়ন্ত্রন দেখিয়েছি। ২৯ মিনিটে কোনাকুনি শটে লোরেন্টে দলকে এগিয়ে দেন। ডিফেন্ডার হোসে কারমোনার ভুলের সুযোগে মোরাতা ৫৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন। কুনহা ও বদলী খেলোয়াড় আঁতোয়া গ্রীজম্যানের দুটি শট বোনো রক্ষা না করলে জয়ের ব্যবধান বাড়তে পারতো। 
এর আগে দিনের আরো দুই ম্যাচে কাডিজের সাথে গোলশুন্য ড্র করেছে ভিয়ারিয়াল, গেতাফেকে ৩-২ গোলে পরাজিত করেছে রিয়াল ভায়াদোলিদ। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়