বাসস
  ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:১৪

পেস দাপটে জয় দিয়ে সিরিজ শুরু ভারতের

তিরুবনন্তপুরম, ২৯ সেপ্টেম্বর ২০২২ (বাসস) : পেসারদের দাপটে জয় দিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু করলো ভারত।
গতরাতে সিরিজের প্রথম ম্যাচে ভারত ৮ উইকেটে হারিয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে  তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে।
তিরুবনন্তপুরমে টস জিতে প্রথমে বোলিং বেছে নেয় ভারত। প্রথম ওভারের শেষ বলে দারুন এক ইন-সুইংয়ে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক তেম্বা বাভুমাকে বোল্ড করেন ভারতের পেসার দীপক চাহার। খালি হাতে ফিরতে হয় বাভুমাকে।
পরের ওভারে আক্রমনে এসে ভয়ংকর রুপ দেখান ভারতের বাঁ-হাতি পেসার আর্শদীপ সিং। এক ওভারে ৩ উইকেট নেন তিনি। কুইন্টন ডি কককে ১, রিলি রৌসু-ডেভিড মিলারকে খালি হাতে বিদায় দেন আর্শদীপ।
পরের ওভারে আবারও উইকেট শিকারের আনন্দে ভাসেন চাহার । ট্রিস্টান স্টাবসকে শূন্যতে বিদায় করেন চাহার। ফলে ইনিংসের প্রথম ১৫ ডেলিভারিতে ৯ রানে ৫ উইকেট হারিয়ে খাদের কিনারায় পড়ে যায় দক্ষিণ আফ্রিকা।
টপ-অর্ডারদের চরম ব্যর্থতার মাঝেও, অন্যপ্রান্তে ২৪ বলে ২৫ রানের ইনিংস খেলেন আইডেন মার্করাম। আর শেষ দিকে ওয়েন পারনেলের ২৪ ও কেশব মহারাজের ৩৫ বলে ৪১ রানের কল্যাণে বড় লজ্জার হাত থেকে রক্ষা পায় দক্ষিণ আফ্রিকা। অল্প রানেই গুটিয়ে যেতে হয়নি প্রোটিয়াদের।
পুরো ২০ ওভার খেলে ৮ উইকেটে ১০৬ রানের সম্মানজনক স্কোর পায় দক্ষিণ আফ্রিকা। চার ব্যাটার শূন্য ফেরা ইনিংসে  মার্করাম-পারনেল ও মহারাজই শুধুমাত্র দুই অংকে পা রাখতে পারেন। ভারতের আর্শদীপ ৩টি, চাহার ও হর্ষল প্যাটেল ২টি করে উইকেট নেন।
১০৭ রানের জবাবে শুরুতেই চাপে পড়েছিলো ভারতও। ১৭ রানে ২ উইকেট হারায় তারা। অধিনায়ক রোহিত শর্মা শূন্য ও বিরাট কোহলি ৩ রান করে ফিরেন।
এরপর দক্ষিন আফ্রিকার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন আরেক ওপেনার লোকেশ রাহুল ও সূর্যকুমার যাদব। দু’জনের জোড়া হাফ-সেঞ্চুরিতে ২০ বল বাকী থাকতেই জয় পায় ভারত।
রাহুল সাবধানী থাকলেও, মারমুখী মেজাজে ছিলেন সূর্য। ৩৩ বলে ৫টি চার ও ২টি ছক্কায় অপরাজিত  ৫০ রান করেন সূর্য। আর ৫৬ বল খেলে ২টি চার ও ৪টি ছক্কায়  ৫১ রানে অপরাজিত থাকেন  রাহুল। রাহুল ১৯তম ও সূর্য অষ্টম হাফ-সেঞ্চুরির দেখা পান। ম্যাচ সেরা হয়েছেন আর্শদীপ।
গৌহাটিতে আগামী ২ অক্টোবর সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি খেলতে নামবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়