BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৮

রউফের বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে নাটকীয় জয় পাকিস্তানের

করাচি, ২৬ সেপ্টেম্বর ২০২২ (বাসস) : পেসার হারিস রউফের দারুন বোলিংয়ে ইংল্যান্ডের বিপক্ষে নাটকীয়ভাবে সিরিজের চতুর্থ টি-টোয়েন্টি জিতলো পাকিস্তান। ৩ উইকেট হাতে নিয়ে শেষ ১২ বলে ৯ রানের দরকার ছিলো ইংল্যান্ডের। ১৯তম ওভারে ৫ রান দিয়ে ২ উইকেট নেন রউফ। আর শেষ ওভারের দ্বিতীয় বলে ইংল্যান্ডের শেষ ব্যাটার রান আউট হলে, ৩ রানের নাটকীয় জয় পায় পাকিস্তান। এই জয়ে সাত ম্যাচের সিরিজে ২-২ সমতা আনলো স্বাগতিক পাকিস্তান।
গতরাতে করাচিতে টস জিতে প্রথমে বোলিং করতে নামে ইংল্যান্ড। ব্যাট হাতে পাকিস্তানকে আবারও উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার মোহাম্মদ রিজওয়ান ও অধিনায়ক বাবর আজম। পাওয়ার-প্লেতে ৫২ রান তুলেন তারা।
টি-টোয়েন্টিতে রিজওয়ানের ১৯তম হাফ-সেঞ্চুরিতে ১০ ওভার শেষে ৮২ রান পায় পাকিস্তান। ১২তম ওভারে বাবরকে আউট করে দলীয় ৯৭ রানে পাকিস্তানের উদ্বোধনী জুটি ভাঙ্গেন ইংল্যান্ডের বাঁ-হাতি স্পিনার লিয়াম ডসন। আউট হওয়ার আগে ২৮ বলে ৩৬ রান করেন বাবর।
বাবরের বিদায়ের পর শান মাসুদ কেনিয়ে পাকিস্তানের রানের চাকা ঘুড়িয়েছেন রিজওয়ান। দ্বিতীয় উইকেটে ৪০ বলে ৫২ রান করেন রিজওয়ান-মাসুদ জুটি। মাসুদ ২১ রানে থামলেও, ইনিংসের শেষ ওভারে আউটের আগে ৮৮ রানের নান্দনিক ইনিংস খেলেন রিজওয়ান। ৬৭ বল খেলে ৯টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। শেষদিকে ২টি ছক্কায় ৩ বলে অপরাজিত ১৩ রান করেন আসিফ আলি। এতে ২০ ওভারে ৪ উইকেটে ১৬৬ রান পায় পাকিস্তান।
জবাবে ১৬৭ রানের টার্গেটে শুরুতেই বিপদে পড়ে ইংল্যান্ড। স্পিনার মোহাম্মদ নাওয়াজ ও পেসার মোহাম্মদ হাসনাইনের বোলিং তোপে ১৪ রানের মধ্যে ৩ উইকেট হারায় তারা।
তবে শুরুর ধাক্কা সামলে উঠে ইংল্যান্ডকে খেলায় ফেরান বেন ডাকেট-হ্যারি ব্রুক ও অধিনায়ক মঈন আলি। চতুর্থ উইকেটে ডাকেট-ব্রুক ৩২ বলে ৪৩ ও পঞ্চম উইকেটে মঈন-ব্রুক ৩৬ বলে ৪৯ রান যোগ করেন।
ডাকেট ৩৩ ও মঈন ২৯ রান করে নাওয়াজের শিকার হন। আর ব্রুককে ৩৪ রানে তুলে নেন পেসার মোহাম্মদ ওয়াসিম। ১১ রান করা ডেভিড উইলিকে শিকার করেন রউফ। এতে ১৬ দশমিক ৩ ওভারে ১৩০ রানে সপ্তম উইকেট হারায় ইংল্যান্ড। এ অবস্থায় ম্যাচের লাগাম হাতে নেয় পাকিস্তান। শেষ ৩ ওভারে ৩ উইকেট হাতে নিয়ে ৩৩ রান দরকার পড়ে ইংলিশদের।  
হাসনাইনের করা ইনিংসের ১৮তম ওভারে চার বাউন্ডারি ও এক ওভার বাউন্ডারিতে  ২৪ রান তুলে ম্যাচের লাগাম ইংল্যান্ডের হাতে তুলে নেন ডসন। 
ফলে শেষ ২ ওভারে ৯ রান প্রয়োজন পড়ায় জয়ের স্বপ্ন দেখছিলো ইংল্যান্ড। রউফের করা ১৯তম ওভারের দ্বিতীয় বলে চার মারেন ডসন। তখন জয় থেকে ৫ রান দূরে ছিলো ইংলিশরা। তবে তৃতীয় বলে ১৭ বলে ৩৪ রান করা   ডসন এবং পরের বলে ওলি স্টোনকে ফিরিয়ে ম্যাচে তুমুল উত্তেজনা  তৈরি করেন রউফ
এমন অবস্থায় ১ উইকেট হাতে নিয়ে শেষ ওভারে ৪ রান দরকার পড়ে ইংল্যান্ডের। শেষ ওভারের প্রথম বল ডট হয়। আর দ্বিতীয় বলে ইংল্যান্ডের শেষ উইকেট হিসেবে রান আউট হন টপলি। এতে ১৬৩ রানে শেষ হয় ইংল্যান্ডের ইনিংস। ম্যাচ জিতে যায় স্বাগতিকরা। পাকিস্তানের রউফ ৩২ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচ সেরা হন।
আগামী ২৮ সেপ্টেম্বর লাহোরে সিরিজের পঞ্চম টি-টোয়েন্টি খেলবে পাকিস্তান ও ইংল্যান্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়