BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২২, ১৪:০৬

সুইজারল্যান্ডের কাছে হেরে গেছে স্পেন, পর্তুগালের বড় জয়

জারাগোজা (স্পেন), ২৫ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : নেশন্স লিগ ফুটবলে  গতরাতে ঘরের মাঠে সুইজারল্যান্ডের কাছে ২-১ গোলে হতাশাজনক পরাজয় বরণ করেছে স্পেন। এর ফলে আগামী বছরের সেমিফাইনাল নিশ্চিত করতে হলে মঙ্গলবার পর্তুগালের বিপক্ষে জয়ের বিকল্প নেই স্প্যানিশদের।
এদিকে গ্রুপ-এ ২’র অপর ম্যাচে দিয়োগো ডালোটের জোড়া গোলে চেক প্রজাতন্ত্রকে সহজেই ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে পর্তুগাল। ম্যাচে আরো দুই গোল করেছেন ব্রুনো ফার্নান্দেস ও দিয়োগো জোতা।
বিশ্বকাপ শুরু হতে দুই মাসেরও কম সময় বাকি। এই সময়ের মধ্যে স্পেনের সামনে নিজেদের প্রস্তুত করে তোলার খুব একটা বেশী সময় বাকি নেই। জারাগোজায় ঘরের মাটিতে স্বভাবসুলভ বাজে ফিনিশিং ও প্রতিপক্ষের সেট পিস থেকে নিজেদের প্রতিরোধ করতে না পারার ব্যর্থতাই  মূলত কাল স্পেনের পরাজয়ের মূল কারন। গত নয় ম্যাচে তাই প্রথমবারের মত পরাজয়ের তিক্ত স্বাদ পাওয়া স্প্যানিশ বস লুইস এনরিকে বলেছেন, ‘আমি দায়িত্বে আসার পর থেকে আজ  প্রথমার্ধে দল যে ধরনের অসম্পূর্ণ খেলা খেলেছে তা কখনোই আগে দেখিনি। এত বেশী টেকনিক্যাল ভুল ছিল আজ যা কখনো হয়েছে বলে আমার মনে পড়েনা। বিশেষ করে দুই কর্ণারে আমরা কোন প্রতিরোধই গড়তে পারিনি, যে কারনে দুটি গোল হজম করতে হয়েছে।’ 
২১ মিনিটে ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার ম্যানুয়েল আকাঞ্জির গোলে এগিয়ে যায় সফরকারী সুইজারল্যান্ড। মার্কো আসেনসিওর পাস থেকে ৫৫ মিনিটে জর্ডি  আলবার গোলে সমতায় ফিরে স্পেন। কিন্তু তিন মিনিটের মধ্যে আরো একটি কর্ণারের বল  ব্রিল এমবোলো পোস্টের খুব কাছে থেকে বল জালে জড়িয়ে সুইসদের জয় নিশ্চিত করেন। এবারও কর্ণারটি ঠিকমত ক্লিয়ার করতে ব্যর্থ হয় স্পেনের রক্ষনভাগ। 
এদিকে প্রাগে গ্রুপের আরেক ম্যাচে বড় জয়ে স্পেনের চেয়ে  দুই পয়েন্ট এগিয়ে গ্রুপ-এ২’তে আধিপত্য ধরে রেখেছে পর্তুগাল। ম্যাচের শুরুতে ক্রিস্টিয়ানো রোনাল্ডো চেক গোলরক্ষক টমাস ভাক্লিকের সাথে সংঘর্ষে মুখে আঘাত প্রাপ্ত হলেও পরবর্তীতে পুরো ম্যাচেই মাঠে ছিলেন। 
জাতীয় দলের হয়ে প্রথমবারের মত দুটি আন্তর্জাতিক গোল করে কাল ম্যাচের নায়ক ছিলেন ডালোট। ৩৩ মিনিটে রাফায়েল লিয়াওর এ্যাসিস্টে এই রাইট-ব্যাক নিজেকে সেন্টার-ফরোয়ার্ড পজিশনে নিয়ে গিয়ে গোল আদায় করে নিয়েছেন। এরপরপরই ব্যবধান দ্বিগুন করার সুযোগ হাতছাড়া করেন রোনাল্ডো। প্রথমার্ধে স্টপেজ টাইমে ফার্নান্দেস ব্যবধান দ্বিগুন করতে কোন ভুল করেননি। ইনজুরি টাইমের ষষ্ঠ মিনিটে রোনাল্ডোর হ্যান্ডবলে পেনাল্টি আদায় করে নেয় চেক প্রজাতন্ত্র। কিন্তু প্যাট্রিক শিকের স্পট কিক বারের উপর দিয়ে বাইরে চলে গেলে হতাশ হতে হয় স্বাগতিকদের। ৫২ মিনিটে ডালোটের দুর্দান্ত কার্লিং শটে পর্তুগাল ৩-০ গোলের লিড পায়। ৮২ মিনিটে কর্ণার থেকে অনেকটাই ফাঁকায় দাঁড়ানো জোতা হেডের সাহায্যে দলের হয়ে চতুর্থ গোলটি করেন। 
ম্যাচ শেষে ডালোট বলেছেন, ‘ফলাফলই সব কিছু বলে দিচ্ছে। আমরা আজ একটি দুর্দান্ত ম্যাচ খেলেছি, এই জয়টা আমাদের প্রাপ্য ছিল। দেশের হয়ে কিছু করতে পারার অনুভূতিই ভিন্ন। আমরা জানতাম যদি সঠিকভাবে ম্যাচটি শুরু করতে না পারি তবে ধীরে ধীরে এটি কঠিন হয়ে উঠবে।’ 
 এ দিকে গ্রুপ-বি১’এ পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত  আয়ারল্যান্ডের বিপক্ষে  ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে স্কটল্যান্ড। সপ্তাহের মাঝামাঝিতে ইউক্রেনের সাথে মাত্র এক পয়েন্ট অর্জন করতে পারলেই স্কটিশদের লিগ-এ’তে উন্নতি নিশ্চিত হয়ে যাবে। হ্যাম্পডেন পার্কে ১৮ মিনিটে জন ইগানের গোলে এগিয়ে যায় আইরিশরা। ৪৯ মিনিটে রায়ান ক্রিস্টির ক্রসে জ্যাক হেন্ড্রির হেডে সমতায় ফিরে স্কটল্যান্ড। এর মাধ্যমে জুনে ডাবলিনে ৩-০ গোলে বিধ্বস্ত হবার প্রতিশোধ জেগে বসে স্কটিশদের মনে। ৮২ মিনিটে এ্যালান ব্রাউনের হ্যান্ডবলে প্রাপ্ত পেনাল্টি থেকে দলকে জয় উপহার দেন ক্রিস্টি।
ম্যাচ শেষে স্কটিশ অধিনায়ক জন ম্যাকগিন বলেছেন, ‘আমি ক্ষতবিক্ষত। এই ম্যাচ থেকে নিজেদের ফিরিয়ে আনার জন্য যা কিছু করার প্রয়োজন ছিল আমরা করেছি। মঙ্গলবারের ম্যাচটি মনে হচ্ছে আমাদের কাছে নেশন্স লিগের ফাইনাল।’
আরটাম ডোভিকের জোড়া গোলে আর্মেনিয়াকে ৫-০ গোলে বিধ্বস্ত করে গ্রুপের শীর্ষস্থান ধরে রেখেছে ইউক্রেন। গ্রুপ-বি৪’এ অবশ্য স্লোভেনিয়ার কাছে হেরে গেছে নরওয়ে। ৪৭ মিনিটে আর্লিং হালান্ডের গোলে এগিয়ে গিয়েছিল সফরকারী নরওয়ে। কিন্তু ইউরোপের আরেক উঠতি তারকা বেঞ্জামিন সেসকোর ৮১ মিনিটের গোলে স্লোভেনিয়ার জয় নিশ্চিত হয়। এর আগে ৬৯ মিনিটে আন্দ্রাত স্পোরারের গোলে সমতা ফিরিয়েছিল স্লোভেনিয়া। এনিয়ে ২২টি আন্তর্জাতিক ম্যাচে  ২১তম গোল করলেন হালান্ড। আগামী মৌসুমে আরবি লিপজিগে যাওয়া নিশ্চিত করা সালজবার্গ স্ট্রাইকার সেসকোর সামনে কাল কিছুটা হলেও ম্লান ছিলেন হালান্ড। 
আরেক ম্যাচে আলেক্সান্দার মিট্রোভিচের হ্যাটট্রিকে সুইডেনকে ৪-১ গোলে বিধ্বস্ত করে গ্রুপ-বি৪’এ নরওয়ের সমান ১০ পয়েন্ট অর্জণ করে গোল ব্যবধানে পিছিয়ে থেকে দ্বিতীয় স্থানে রয়েছে সার্বিয়া। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়