BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৫ আগস্ট ২০২১, ১৭:৪৯

শেখ কামাল এনএসসি পুরস্কারে ভুষিত হলেন ১০ ক্রীড়া ব্যক্তিত্ব ও দুই সংগঠন

ঢাকা, ৫ আগস্ট, ২০২১ (বাসস): প্রথম বারের মত প্রবর্তিত শেখ কামাল এনএসসি পুরস্কার-২০২১ লাভ করলেন দেশের মোট ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব ও দুইটি প্রতিষ্ঠান। জাতীর পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র ও বরেণ্য ক্রীড়া সংগঠক বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামাল এর ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে ক্রীড়াঙ্গনের বিভিন্ন শাখায় অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ যুব ও ক্রীড়া মন্ত্রনালয় আজ প্রথমবারের মত এই পুরস্কার প্রদান করেছে।  
বৃহস্পতিবার সকালে জাতীয় ক্রীড়া পরিষদের শেখ কামাল মিলনায়তনে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে গণ ভবন থেকে ভার্চুয়াল প্লাটফর্মে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধান মন্ত্রীর পক্ষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আখতার হোসেন। 
৭টি ক্যাটাগরিতে ১০ জন ক্রীড়া ব্যক্তিত্ব, সাংবাদিক , সংগঠক এবং ২টি সংগঠনকে এই পুরস্কার প্রদান করা হয়। ক্যাটাগরি এগুলো হচ্ছে: (ক) আজীবন সম্মাননা, (খ) খেলোয়াড়/ক্রীড়াবিদ, (গ) ক্রীড়া সংগঠক, (ঘ) উদীয়মান  খেলোয়াড়/ক্রীড়াবিদ, (ঙ) ক্রীড়া সাংবাদিক, (চ) ক্রীড়া অ্যাসোসিয়েশন/ফেডারেশন/ক্রীড়াসংস্থা, (ছ) ক্রীড়া পৃষ্ঠাপোষক/স্পন্সর। পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রত্যককে ১ লক্ষ টাকা, ক্রেস্ট ও সম্মাননা সনদ দেওয়া হয়েছে। 
সাবেক ফুটবলার ও বাংলাদেশ ফুটবল ফেডারেশন ও দক্ষিন এশিয়ান ফুটবল ফেডারেশনের সভাপতি  কাজী মো. সালাহউদ্দিন পেয়েছেন আজীবন সম্মাননা পুরস্কার। সেরা ক্রীড়াবিদ হিসেবে পুরস্কৃত হয়েছেন আর্চার রোমান সানা, ভারোত্তোলক মাবিয়া আক্তার সীমান্ত ও সাতারু মাহফুজা খাতুন শিলা।
উদীয়মান খেলোয়াড় কোটায় পুরস্কার পেয়েছেন ক্রিকেটার আকবর আলী, দাবাড়ু মো. ফাহাদ রহমান ও নারী ফুটবলার উন্নতি খাতুন। ক্রীড়া সংগঠক হিসেবে পুরস্কার পেয়েেেছন শেখ জামাল ধানমন্ডি ক্লাবের সাবেক সভাপতি মনজুর কাদের ও কারাতে ফেডারেশনের সাধারণ সম্পাদক ক্য শৈ হ্লা। সাংবাদিকতায় পুরস্কার পেয়েছেন ক্রীড়া সাংবাদিক মো. কামরুজ্জামান। এছাড়া সংগঠন হিসেবে পুরস্কার পেয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এবং স্পন্সর প্রতিষ্ঠান হিসেবে পুরস্কৃত হয়েছে ওয়াল্টন।
শুরুতে শেখ কামালের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন শেখ কামালের ঘনিষ্ঠজন, বন্ধু ও সহযোদ্ধা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মোঃ সালাউদ্দিন, বাংলাদেশ আওয়ামীলীগের যুব ও ক্রীড়া সম্পাদক হারুনুর রশীদ, স্বাধীন বাংলা ফুটবল দলের ক্রীড়া সংগঠক ও ম্যানেজার তানভীর মাজহার ইসলাম (তান্না)। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন  যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের জেষ্ঠ সচিব মোঃ আখতার হোসেন।
এ সময় আলোচনা সভা ও দোয়া মাহফিলে সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এম পি।   আলোচনা অনুষ্ঠানে শেখ কামালকে নিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে নির্মিত ‘শেখ কামাল: উত্তাল তারুণ্যের নাবিক’ শীর্ষক তথ্যচিত্র প্রদর্শন করা হয়। আলোচনা সভা ও দোয়া মাহফিল শেষে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ‘চিরতারুণ্যের প্রতীক অনন্য শেখ কামাল-  শীর্ষক স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এদিকে শহীদ শেখ কামালের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে সকাল ৯টায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের পক্ষ থেকে সিনিয়র সচিব মো: আখতার হোসেন ধানমন্ডি ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এরপর ধানমন্ডিস্থ আবাহনী ক্লাব মাঠে শহীদ শেখ কামালের প্রতিকৃতিতে এবং বনানী কবরস্থানে শহীদ শেখ কামালের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তিনি।
উল্লেখ্য, ১৯৪৯ সালের ৫ আগস্ট গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন শেখ কামাল। এবারই প্রথমবারের মতো সরকারিভাবে নানা আয়োজনে তার জন্মদিন উদযাপন করছে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন