BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ আগস্ট ২০২১, ১৩:৪২

অলিম্পিক কুস্তিতে কিউবার লোপেজের অনন্য রেকর্ড

টোকিও, ৩ আগস্ট ২০২১ (বাসস) : প্রথম পুরুষ কুস্তিগীর হিসেবে অলিম্পিকের ইতিহাসে চারটি স্বর্ণপদক  জয়ের রেকর্ড গড়েছেন কিউবার মিজাইন লোপেজ। টোকিও অলিম্পিকে গ্রীকো-রোমান ক্যাটাগরির ১৩০ কেজি ওজন শ্রেণীতে জর্জিয়ার ইয়াকোবি কাজাইয়াকে ৫-০ পয়েন্টে পরাজিত করে কিউবাকে স্বর্ণ উপহার দেন লোপেজ।
এর আগে ২০০৮ বেইজিং অলিম্পিকে ও ২০১২ লন্ডন অলিম্পিকে ১২০ কেজিতে এবং ২০১৬ রিও অলিম্পিকে ১৩০ কেজিতে স্বর্ণ জয় করেছিলেন লোপেজ। এই কৃতিত্বের ফলে ৩৮ বছর বয়সী লোপেজ জাপানের নারী কুস্তিগীর কায়োরি ইকোর চারবারের স্বর্ণ জয়ের রেকর্ডকে স্পর্শ করেছেন। ইকো ২০০৪, ২০০৮, ২০১২ ও ২০১৬ সালে অলিম্পিকে ফ্রিস্টাইলে তিনটি স্বর্ণ জয় করেছিলেন। 
এর আগে রোববার লোপেজ সেমিফাইনালে তুরষ্কের রিজা কায়াল্পকে ২-০ পয়েন্টে পরাজিত করেন। এই প্রতিপক্ষের বিপক্ষেই তিনি ২০১৬ সালে রিওর ফাইনালে জয়ী হয়ে স্বর্ণ পদক জয় করেছিলেন। 
ইরানের আমিন মির্জাজাদেহকে ৭-২ পয়েন্টে পরাজিত এই ইভেন্টে ব্রোঞ্জ পদক জয় করেছেন কায়াল্প। চিলির ইয়ামানি আকোস্টা ফার্নান্দেজকে পরাজিত করে অপর ব্রোঞ্জ পদকটি জয় করেছেন রাশিয়ান অলিম্পিক কমিটির সার্গি সেমেনোভ। 
কুস্তিতে গ্রীকো-রোমান ক্যাটাগরিতে এটি ছিল কিউবার দ্বিতীয় স্বর্ণ। এর আগে ৬০ কেজি ওজন শ্রেণীর ফাইনালে লুইস ওর্টা সানচেজ জাপানের কেনিচিরো ফুমিতাকে ৫-১ পয়েন্টে পরাজিত করে স্বর্ণ জয় করেন। বিরতির আগ পর্যন্ত ওর্টা ৪-০ ব্যবধানে এগিয়ে ছিলেন। ঘরের মাটিতে বিশ্বের এক নম্বর তারকা ও দুইবারের বিশ্ব চ্যাম্পিয়ন ফুমিতাকে নিয়ে স্বাগতিকদের দারুন আশা ছিল। কিন্তু শেষ পর্যন্ত তাদের হতাশ হতে হয়। এই ক্যাটাগরীতে ব্রোঞ্জ পদক জয় করেছেন রাশিয়ান অলিম্পিক কমিটির সার্গি এমেলিন ও চায়নার সেইলিকে ওয়ালিহান।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন