BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ আগস্ট ২০২১, ১৪:২৪

অস্ট্রেলিয়াকে হতাশ করে প্রথমবারের মত নারী হকির সেমিফাইনালে ভারত

টোকিও, ২ আগস্ট ২০২১ (বাসস) : প্রথমবারের মত অলিম্পিক গেমসের নারী হকি ইভেন্টের সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। তিনবারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে একমাত্র গোলে পরাজিত করে ভারতীয় নারী দলটি এই কৃতিত্ব অর্জন করে। 
মাত্র একদিন আগে কোয়ার্টার ফাইনালে যুক্তরাজ্যকে ৩-১ গোলে পরাজিত করে দীর্ঘ ৪৯ বছরের অপেক্ষার অবসান ঘটিয়ে পুরষদের সেমিফাইনাল নিশ্চিত করেছে ভারত। ১৯৭২ সালের মিউনিখ গেমসে সর্বশেষ শেষ চারে খেলার যোগ্যতা অর্জন করেছিল ভারতীয় হকি দল। সেই ম্যাচে চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ২-০ গোলে পরাজিত হয়ে বিদায় নিতে হয়েছিল। 
কিন্তু এবার পুরুষদের পাশাপাশি বিশ্ব র‌্যাঙ্কিংয়ের ৯ নম্বর দল হিসেবে ভারতীয় নারী হকি দলটিও দারুন এক পারফরমেন্সের মাধ্যমে নিজেদের যোগ্যতার প্রমান দিয়েছেন। অথচ বিশ্বের দুই নম্বর দল অস্ট্রেলিয়ার বিপক্ষে কোনকিছুই ভারতের অনুকুলে ছিলনা। ড্র্যাগ-ফ্লিকার গুরজিত কর ভারতের একমাত্র পেনাল্টি কর্ণার থেকে ২২ মিনিটে জয়সূচক গোলটি করেন। আর এই গোল আর শোধ করতে পারেনি হকিরুসরা। 
এর আগে ১৯৮০ সালে মস্কো গেমসে ভারত ছয় দলের মধ্যে চতুর্থ হয়েছিল যা এতদিন পর্যন্ত অলিম্পিকে তাদের সেরা পারফরমেন্স ছিল। ঐ আসর থেকেই অলিম্পিকে নারীদের হকি ইভেন্টের প্রবর্তন হয়। 
আগামী বুধবার রামি রামপালের নেতৃত্বাধীন ভারত সেমিফাইনালে শক্তিশালী আর্জেন্টিনার মুখোমুখি হবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন