BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৬ জুলাই ২০২২, ১৭:৫৬

এজবাস্টনে হারের পর এবার টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের সামনে ভারত

সাউদাম্পটন, ৬ জুলাই ২০২২ (বাসস) : গতকালই এজবাস্টন টেস্টে ইংল্যান্ডের কাছে ৭ উইকেটে হারের লজ্জা পায় ভারত। এই জয়ে  পাঁচ ম্যাচের সিরিজ ২-২ সমতায় শেষ করে স্বাগতিক ইংল্যান্ড। 
এজবাস্টনে হারের পর  এবার ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামছে ভারত। সাউদাম্পটনে আগামীকাল বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হবে সিরিজের প্রথম টি-টোয়েন্টি। 
গেল বছর করোনার কারনে স্থগিত হওয়া টেস্ট সিরিজের পঞ্চম ও শেষ টেস্ট এবার অনুষ্ঠিত হলো। ৩৭৮ রানের টার্গেট দিয়েও ম্যাচ হারতে হয় ভারতকে। 
এবার টি-টোয়েন্টি লড়াইয়ে নামছে ভারত ও ইংল্যান্ড। এ বছর পঞ্চম টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামছে ভারত। ঘরের মাঠে তিনটির মধ্যে দু’টিতে জয় পাওয়া ভারত   জিতেছে  আয়ারল্যান্ড সফরেও।
তবে এ বছর দ্বিতীয় টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামছে ইংল্যান্ড। গত জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজ সফরে পাঁচ ম্যাচের সিরিজ ৩-২ ব্যবধানে হারে তারা।  
ভারতকে এজবাস্টন টেস্টে হারানোর পর আত্মবিশ^াসী ইংল্যান্ড। তবে টেস্ট দলের অনেকেই খেলছেন না টি-টোয়েন্টি সিরিজে। সদ্য শেষ হওয়া টেস্ট খেলায় টি-টোয়েন্টিতে নেই টেস্ট অধিনায়ক বেন স্টোকস ও জনি বেয়ারস্টো। 
তবে নতুন অধিনায়কের নেতৃত্বে এই সিরিজ দিয়েই টি-টোয়েন্টি বিশ^কাপের প্রস্তুতি শুরু করতে চায় ইংল্যান্ড। আন্তর্জাতিক ক্রিকেট থেকে ইয়োইন মরগান অবসর নেয়ায় সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডের অধিনায়ক হয়েছেন জশ বাটলার। 
তিনি বলেন, ‘অধিনায়ক হিসেবে প্রথম পরীক্ষা আমার। অধিনায়কত্ব বড় চ্যালেঞ্জিং। এই চ্যালেঞ্জ নিতে প্রস্তুত আমি। ভারত শক্তিশালী দল। নিজেদের মাঠে সেরাটা দিয়ে সিরিজ জয়ই প্রধান লক্ষ্য আমাদের।’
সদ্য টেস্ট  সিরিজ শেষ করায়  ভারতও দলের সিনিয়রদের বিশ্রামে রেখে প্রথম ম্যাচেন খেলতে নামবে। বিরাট কোহলি-ঋসভ পান্থ-রবীন্দ্র জাদেজা-জসপ্রিত বুমরাহরা দ্বিতীয় ম্যাচ থেকে খেলবেন। তবে ভারতের চিন্তার বিষয় নিয়মিত অধিনায়ক রোহিত শর্মাকে নিয়ে। 
ইংল্যান্ডের বিপক্ষে পঞ্চম টেস্টের আগে করোনায় আক্রান্ত হয়েছিলেন রোহিত। তবে নেগেটিভ হয়ে অনুশীলনে ফিরেছেন তিনি। প্রথম ম্যাচ থেকে রোহিত খেলতে পারবেন কী  না, এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। তবে খেলার বিষয়টি নির্ভর করছে রোহিত ও ভারত দলের চিকিৎসকদের সিদ্ধান্তের  উপর। 
বিসিসিআইর একটি সূত্রে বলছে, করোনা থেকে সুস্থ হলেও রোহিতেরর শারীরিক অবস্থর  দিকে খেয়াল রাখতে হবে।   খেলার জন্য পুরোপুরি ফিট হলেই খেলতে পারবেন তিনি। আশা করা হচ্ছে, প্রথম টি-টোয়েন্টি থেকেই খেলতে পারবেন রোহিত।
রোহিত খেলতে না পারলে, আবারও অধিনায়ক হিসেবে দেখা যাবে আয়ারল্যান্ড সফরে নেতৃত্ব দেওয়া হার্দিক পান্ডিয়াকে। 
গত বছরের মার্চে সর্বশেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়েছিলো ভারত ও ইংল্যান্ড। ভারতের মাটিতে হওয়া ঐ পাঁচ ম্যাচের সিরিজটি ৩-২ ব্যবধানে জিতেছিলো টিম ইন্ডিয়া। এখন পর্যন্ত ১৯ ম্যাচে মুখোমুখি হয়েছে দু’দল। এরমধ্যে ভারতের জয় ১০টিতে, ইংল্যান্ডের ৯টিতে। 
ইংল্যান্ডের দল : জস বাটলার (অধিনায়ক), মঈন আলী, হ্যারি ব্রুক, স্যাম কারান, রিচার্ড গ্লেসন, ক্রিস জর্ডান, লিয়াম লিভিংস্টোন, ডেভিড মালান, টাইমাল মিলস, ম্যাথু পারকিনসন, জেসন রয়, ফিল সল্ট, রিচ টপলি এবং ডেভিড উইলি।
ভারত দল : রোহিত শর্মা (অধিনায়ক), ইশান কিশান, ঋুতুরাজ গায়কোয়াড়, সঞ্জু স্যামসন, সূর্যকুমার যাদব, দীপক হুডা, রাহুল ত্রিপাঠি, দীনেশ কার্তিক, হার্দিক পান্ডিয়া, ভেঙ্কটেশ আইয়ার, যুজবেন্দ্রা চাহাল, অক্ষর প্যাটেল, রবি বিষ্ণই, ভুবনেশ্বর কুমার, হার্শাল প্যাটেল, আভেষ খান, অর্শদীপ সিং এবং উমরান মালিক।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন