BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৪ জুলাই ২০২২, ০৯:০৭

লিয়নের আরো অনেক কিছুু দেয়ার আছে মনে করছেন ভেট্টোরি

গল (শ্রীলংকা), ৪ জুলাই ২০২২ (বাসস/এএফপি) : অস্ট্রেলিয়ার সহকারি কোচ ড্যানিয়েল ভেট্টোরি বলেছেন, টার্নিং পিচে নাথান লিয়নের বাউন্সসহ স্পিন আক্রমন তাকে ভয়ঙ্কর অস্ত্রে পরিণত করেছে। 
গলে অনুষ্ঠিত সিরিজের প্রথম টেস্টে ১২১ রানে ৯ উইকেট তুলে নিয়ে ৩৪ বছর বয়সি এই তারকা  লংকান স্পিনারদের পেছনে  ফেলেছেন। এ পারফর্মেন্সের সুবাদে  টেস্ট ক্রিকেটে সর্বকালের  শীর্ষ দশ উইকেট শিকাররীর তালিকায় নাম লিখিয়েছেন  লিয়ন। ১০৯ টেস্টে এখন তার উইকেট সংখ্যা ৪৩৬টি । 
দুই ম্যাচের এই সিরিজ শুরুর আগে অস্ট্রেলিয়া দলের স্থায়ী  কোচ হিসেবে যোগ দেয়া নিউজিল্যান্ডের কিংবদন্তী স্পিনার ভেট্টোরি বলেছেন, কোচিংয়ের সময় আলাপকালে যা তাকে বলা হয়েছে, তার চেয়েও ভাল করেছে লিয়ন।
ভেট্টোরি সাংবাদিকদের বলেন, ‘সেটি ছিল কৌশল নিয়ে আলোচনা। বিশ্ব ক্রিকেটের সবকিছুই দেখেছে নাথান। একজন ফিঙ্গার স্পিনার এবং বিশ্বের শীর্ষ ১০ উইকেট শিকারীতে পরিণত হওয়াটা বিশাল ব্যাপার। অবশ্য  কখনো কখনো  খেই  হারিয়ে ফেলে সে।  তবে টার্ন ও বাউন্সের দক্ষতায় সে  সফল ’। 
ভেট্টোরি বলেন,‘ এছাড়া আপনারা এই বোলারের উন্নতিটুকুও দেখতে পাচ্ছেন, কন্ডিশন বুঝে হাত ঘুরানো, এবং আরো ভালো করার আকাংখা, সবকিছু। আরো বেশ কয়েক বছর সে খেলতে পারবে। সুতরাং তালিকার আরো উপরে উঠার সুযোগ রয়েছে।’
স্বাগতিক শ্রীলংকাকে দুই  ইনিংসে যথাক্রমে ২১২ ও ১১৩ রানে আটকে দিতে  লিয়নের সাথে  গুরুক্বপুর্ন ভুমিকা  রেখেছে তারই দুই সতীর্থ  স্পিনার মিচেল সুইপসন ও হেড। । ফলে দুই দিন হাতে রেখেই   প্রথম টেস্ট জিতে সিরিজে ১-০ ব্যবধানে  এগিয়ে গেছে   অস্ট্রেলিয়া।
স্পিন যাদুর পাশাপাশি অস্ট্রেলিয় ব্যাটাররা স্বাগতিক স্পিনারদের বিপক্ষে খেলেছে সুইপ শট। প্রথম ইনিংসে সফরকারীদের ৩২১ রানের সংগ্রহ দাঁড় করাতে গুরুত্বপুর্ন ভুমিকা রেখেছেন ক্যামেরন গ্রীন (৭৭), উসমান খাজা (৭১) এবং উইকেট রক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারি (৪৫)।
অপরদিকে ঘরের টার্ফেই বিপর্যস্ত হয়েছে লংকান ব্যাটাররা। ভেট্টোরি বলেন, লিয়নের বিপক্ষে সুইপ খেলাটা খুবই চ্যালেঞ্জিং। তিনি বলেন, যে সব ব্যাটার সুইপ খেলে তাদের বিপক্ষে বল করাও কঠিন। এখানে নাথান খুবই সফল। সে খুবই ধারাবাহিক ভাবে স্পিন ও বাউন্স করে। আমরা অবশ্য জানি যে স্পিনে সুইপ খেলাটা ভাল উপাই। তবে একজন মানসম্পন্ন খেলোয়াড়ের বিপক্ষে এটি চ্যালেঞ্জের ব্যাপার।’  
লিয়ন নিয়মিতভাবে উন্নতি করছেন উল্লেখ করে ৪৩ বছর বয়সি ভেট্টোরি বলেন,‘ তার বোলিং স্টক খুবই চমৎকার। তবে নিজের উন্নতির জন্য তিনি আরো বৈচিত্র আনতে চান। ভিন্নভাবে বল করা, ওভার ও এরাউন্ড উইকেট বল করা। যে কোন তথ্যের বিষয়ে তিনি সজাগ থাকেন।’
একই ভেন্যুতে আগামী শুক্রবার শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন