BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ জুলাই ২০২২, ১৬:০৯

টেস্ট নয়, সাদা বলের ক্রিকেটে মনোযোগি হচ্ছেন বাটলার 

বার্মিংহাম, ২ জুলাই, ২০২২ (বাসস) : টেস্টের চিন্তা বাদ দিয়ে সাদা বলের ক্রিকেটে মনোযোগী  হচ্ছেন ইংল্যানন্ড ওয়ানডে ও টি-টোয়েন্টি দলের ইংল্যান্ডের নতুন অধিনায়ক জশ বাটলার। নিজের টেস্ট  ক্যারিয়ার ঝুলে গেছে  স্বীকার করে বাটলার বলেন,  টেস্ট নিয়ে  আমি ভাবছিনা।’ আমি এখন  সিমিত ওভারে  মনোযোগ দিচ্ছি।
ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের সফল অধিনায়ক ইয়োইন মরগান সদ্যই  আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর  নিয়েছেন। । তার নেতৃত্বে প্রথমবারের মত ২০১৯ ওয়ানডে বিশ^কাপের শিরোপা জিতেছিলো ইংল্যান্ড। মরগানের জায়গায় সাদা বলে দুই ফরম্যাটে অধিনায়ক হয়েছেন বাটলার। 
মরগানের ডেপুটি হিসেবে দীর্ঘ সময় দায়িত্ব পালন করেছেন বিধ্বংসী ব্যাটার ৩১ বছর বয়সী বাটলার। সাদা বলের ক্রিকেটে মনোযোগী হতে ২০১৫ সাল থেকে টেস্ট ক্যারিয়ারকে  অনেকটাই গুটিয়ে  রেখেছিলেন   মরগান। 
বিশ^কাপ জয়ী, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) তারকা ক্রিকেটার, আন্তর্জাতিক ক্রিকেটে সীমিত ওভারের দুর্দান্ত রান স্কোরার বাটলার। ১৫১ ওয়ানডেতে ১০টি সেঞ্চুরিতে ৪১২০ রান রয়েছে তার। 
তবে টেস্ট ফরম্যাটে খুব বেশি সফল নন বাটলার। ৫৭ ম্যাচে মাত্র ২টি সেঞ্চুরি রয়েছে তার। তাই এডজবাস্টনে চলমান ভারত-ইংল্যান্ড টেস্টে সুযোগ হয়নি তার। 
তারপরও  টেস্টে ওপেনার জ্যাক ক্রলির জায়গায়, মিডল-অর্ডারে বাটলারকে নেয়ার প্রস্তাব দেয়া হয়েছিলো। বর্তমানে টেস্ট দলের অধিনায়কত্বে আছেন অলরাউন্ডার বেন স্টোকস। 
তবে মরগানের মত  টেস্ট ক্যারিয়ার গুটিয়ে  নিতে পারেননি  বাটলার। শুক্রবার এডজবাস্টনে বিবিসিকে বাটলার বলেন, ‘সত্যি কথা বলতে, আমি ভেবেছিলাম কেউ ভুল লিখেছে। আমার মনে হয় না, আমার  খুব বেশি যোগ্যতা আছে (টেস্টে ওপেনার)।’
গত আইপিএলে রারজস্থান রয়্যালসের হয়ে খেলেছেন বাটলার। সেখানে রাজস্থানের কোচিং প্যানেলে ছিলেন শ্রীলংকার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। সাঙ্গাকে নিয়ে বাটলার বলেন, ‘এটা ছিলো কুমার, ঠিক তাই-না? হয়তো সে শুধুমাত্র রাজস্থানের ওপেনারদের উদ্বুদ্ধ  করেছিলেন।’
তিনি আরও বলেন, ‘আমি এখন টেস্ট দল দেখা উপভোগ করছি। এই মুর্হূতে আমার চিন্তায়   লাল বল নেই।’
এই জুলাইয়েই ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ফরম্যাট মিলিয়ে ১২টি ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচে দলকে নেতৃত্ব দিবেন বাটলার। আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি বিশ^কাপ হবে বাটলারের প্রথম বড় কোন টুর্নামেন্ট। আর পরের বছর ভারতের মাটিতে রয়েছে ওয়ানডে বিশ^কাপ। বিশ^কাপ ধরে রাখার মিশনে নামবে ইংল্যান্ড।
বাটলারকে অধিনায়ক হিসেবে নিয়োগ দিয়েছেন ইংল্যান্ডের নতুন ডিরেক্টর রব কি। ইতোমধ্যে বেন স্টোকসকে টেস্ট দলের অধিনায়ক ও নতুন কোচ হিসেবে ব্রেন্ডন ম্যাককালামকে নিয়োগ দিয়েছেন তিনি।  
নিজেদের প্রথম সিরিজেই বিশ^ চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডকে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ করেছে স্টোকস-ম্যাককালাম জুটি। সাদা বলে ইংল্যান্ডের নতুন কোচ ম্যাথু মটও জয় দিয়ে যাত্রা শুরু করেছেন। গত মাসে নেদারল্যান্ডসের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ৩-০ ব্যবধানে জিতেছিলো ইংল্যান্ড। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন