BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২২ মে ২০২২, ১৪:৩৬
আপডেট  : ২২ মে ২০২২, ১৪:৫৩

পিএসজিতে থাকতে পেরে দারুন খুশী এমবাপ্পে

প্যারিস, ২২ মে ২০২২ (বাসস) : ট্রান্সফার মার্কেটে সম্ভবত সবচেয়ে দীর্ঘ সময় একজন খেলোয়াড়ের পিছনে ঘুরেও সফল না হবার কাহিনী গতকাল সম্পন্ন হয়েছে। আর এই কাহিনীর মূখ্য চরিত্রে রয়েছেন তরুণ ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। একইভাবে আবারো ব্যর্থ রিয়াল মাদ্রিদ। সেই ২০১৭ সাল থেকে এমবাপ্পের প্রতি আগ্রহ দেখানোর পর আরো একবার ব্যর্থ গ্যালাকটিকোরা। কাল লিগ ওয়ানের শেষ ম্যাচে মেটজের বিপক্ষে ৫-০ গোলের জয়ের মাধ্যমে মৌসুম শেষ করেছে পিএসজি। ম্যাচের হ্যাটট্রিকম্যান এমবাপ্পে মৌসুম শেষের আগেই ঘোষনা দিয়েছেন রিয়াল মাদ্রিদ নয়, ২০২৫ সাল পর্যন্ত তিনি পিএসজিতেই থাকছেন। 
পার্ক ডি প্রিন্সেসে সমর্থকদের উদ্দেশ্যে তিনি বলেছেন, ‘ফ্রান্সে থাকতে পেরে আমি দারুন খুশী, এটা আমার শহর।’
এ সময় তিনি ২০২৫ সাল লেখা জার্সি হাতে পিএসজি সভাপতি নাসির আল-খেলাফির সাথে দাঁড়িয়ে সকলকে উদ্দেশ্য করে বলেন, ‘আশা করি আমি যা করতে বেশী পছন্দ করি সেটাই আমি করে যাবার চেষ্টা করবো। আর সেটা হচ্ছে ম্যাচ জয় করা ও তোমাদের সকলের জন্য শিরোপা এনে দেয়া।’
শনিবার হ্যাটট্রিকের মাধ্যমে এমবাপ্পে সর্বমোট ২৮ গোল করে মৌসুম শেষ করেছেন। এর মাধ্যমে টানা চতুর্থবারের মত লিগ ওয়ানের সর্বোচ্চ গোলদাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করলেন এমবাপ্পে। 
তার এই সিদ্ধান্তের মাধ্যমে বিশ্ব ফুটবলে সম্ভবত সবচেয়ে আলোচিত ট্রান্সফার ঘটনার অবসান হলো। প্রায় মাসখানেক যাবত রিয়াল মাদ্রিদ তার পিছনে লেগে ছিল। রিয়ালের পক্ষ থেকে একের পর এক প্রস্তাব দেয়া হয়েছে এমবাপ্পেকে। ১৫০ মিলিয়ন ইউরোতে শেষ পর্যন্ত পিএসজতিইে থেকে গেলেন এমবাপ্পে। যদিও নতুন চুক্তির পরও একদিন রিয়ালের হয়ে খেলার ইচ্ছার বিষয়টি গোপন করেননি এমবাপ্পে। ৩৫তম লা লিগা চ্যাম্পিয়নশীপ অর্জনের পর রিয়াল মাদ্রিদ আগামী সপ্তাহে প্যারিসে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পিএসজির মোকাবেলা করবে। 
গতকালের ম্যাচের আগে পিএসজির রেকর্ড ১০ম ফরাসি লিগ শিরোপা নিশ্চিত হয়ে গিয়েছিল। চ্যাম্পিয়ন্স লিগে এই রিয়ালের কাছে হেরেই শেষ ১৬’ থেকে বিদায় নেয়ায় সমর্থকদের তোপের মুখে পড়তে হয়েছিল পিএসজিকে। পিএসজি কোচ মরিসিও পচেত্তিনো বলেছেন, ‘প্যারিসে থাকার ঘোষনা দেবার মাত্র কয়েক মিনিট আগে আমি জানতে পেরেছি সে আমাদের সাথেই থাকছে।’
নেইমার ও লিওনেল মেসির সাথে এমবাপ্পেকে ধরে রাখতে পেরে পিএসজি এখন আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামবে। এখনো পর্যন্ত এই শিরোপাটি প্যারিসের জায়ান্টদের কাছে অধরাই রয়ে গেছে। 
প্রায় নিশ্চিত হয়ে যাওয়া চুক্তি শেষ পর্যন্ত বাতিল হয়ে যাওয়ায় রিয়াল মাদ্রিদ সমর্থকরাও বেশ হতাশ হয়েছেন। একইসাথে এমবাপ্পের প্রতি ক্ষোভও প্রকাশ করেছেন কেউ কেউ। এমনকি ডেভিড পুলিডো নামে ৪২ বছর বয়সী রিয়াল মাদ্রিদের এক কট্টর সমর্থক একথাও বলেছেন, ‘এমবাপ্পে দুই ক্লাবের সাথে বাজে ভাবে খেলেছেন। প্রথমত সে রিয়ালে আসতে চেয়েছে, আর এখন অর্থের কারনে পিএসজিতে থেকে গেছে। এমবাপ্পের উপর আর কোন আগ্রহ নেই। সে নি:সন্দেহে একজন অসাধারন খেলোয়াড়, আমি তাকে একসময় দারুন পছন্দ করতাম। কিন্তু আর না।’
২০১৭ সালের আগস্টে এক বছরের ধারে মোনাকো থেকে পিএসজিতে যোগ দিয়েছিলেন এমবাপ্পে। আর এখন সেই চুক্তি প্রায় ১৮০ মিলিয়ন ইউরোর স্থায়ী চুক্তিতে পরিণত হয়েছে। গত পাঁচ মৌসুমে এমবাপ্পে চারটি লিগ ওয়ান শিরোপা জয় করেছেন। চ্যাম্পিয়ন্স লিগে এবার শেষ ১৬’র ম্যাচে রিয়ালের বিপক্ষে উভয় লেগে গোল করেছিলেন এমবাপ্পে। গত সপ্তাহে চার মৌসুমে তৃতীয়বারের মত ফ্রান্সের সেরা খেলোয়াড় হিসেবে নির্বাচিত হয়েছেন। নভেম্বর-ডিসেম্বরে কাতার বিশ্বকাপে শিরোপা ধরে রাখার মিশনে তার উপরই মূলত নির্ভর করছে ফ্রান্স।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন