BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ জানুয়ারি ২০২২, ১৫:৩৭

স্পট লাইটে ভিনিসিয়াস- দিবালা

সাও পাওলো, ২৬ জানুয়ারি ২০২২ (বাসস) : দক্ষিণ আমেরিকান বাছাইপর্বের বাঁধা উতরে ইতোমধ্যেই ২০২২ কাতার বিশ্বকাপের টিকিট নিশ্চিত করে ফেলেছে টুর্নামেন্টের দুই হট ফেবারিট ব্রাজিল ও আর্জেন্টিনা। তবে এখনো বাছাইপর্বের ম্যাচ শেষ হয়নি। শেষ দুই ম্যাচে দুই দলই তাদের মূল খেলোয়াড়দের দিকে বাড়তি নজর দিতে চাচ্ছে।
নিজ নিজ ক্লাবের হয়ে ফর্মে থাকা তারকাদের নিয়েই আলোচনা হচ্ছে বেশী। ক্লাব ফুটবলে নিজেদের একের পর এক প্রমান করলেও জাতীয় দলে এসে তারাই ছন্দ হারিয়ে ফেলে। ব্রাজিলিয়ান তরুণ ভিনিসিয়াস জুনিয়র জাতীয় দলের হয়ে প্রথম ৯টি ম্যাচে কোন গোল করতে পারেননি। অন্যদিকে আর্জেন্টাইন তারকা পাওলো দিবালা ৩১ ম্যাচে করেছেন মাত্র দুই গোল। 
ইকুয়েডরের বিপক্ষে বাছাইপর্বের আগামীকালের  ম্যাচে  ইনজুরিতে থাকা নেইমারের পরিবর্তে ভিনিসিয়াসের উপরই আস্থা রাখতে চাচ্ছেন ব্রাজিলিয়ান কোচ তিতে। অন্যদিকে চিলির বিপক্ষে লিওনেল মেসির স্থলাভিষিক্ত হতে পারেন দিবালা। 
কাতার বিশ্বকাপের জন্য দক্ষিন আমেরিকান বাছাইপর্ব থেকে শীর্ষ চার দল সরাসরি খেলার যোগ্যতা অর্জণ করবে। পঞ্চম স্থানে থাকা দলটিকে এশিয়ান প্রতিপক্ষের বিপক্ষে প্লে-অফে অংশ নিতে হবে। ব্রাজিল ও আর্জেন্টিনা ছাড়া বাকি দুই দল এখনো নিশ্চিত হয়নি। ১০ দলের প্রতিযোগিতা থেকে ৭ পয়েন্ট নিয়ে সর্বশেষ অবস্থানে থাকা ভেনেজুয়েলা ইতোমধ্যেই বাছাইপর্ব থেকে ছিটকে গেছে।
৩৫ পয়েন্ট নিয়ে শীর্ষস্থানে থেকে প্রথম দল হিসেবে বিশ্বকাপের টিকিট পেয়েছে ব্রাজিল। ২৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা। পরের অবস্থানগুলোতে আছে যথাক্রমে ইকুয়েডর (২৩ পয়েন্ট), কলম্বিয়া, পেরু (১৭), চিলি, উরুগুয়ে (১৬) ও বলিভিয়া (১৫)। বাছাইপর্বে টিকে থাকা প্রতিটি দলের এখনো চারটি করে ম্যাচ বাকি রয়েছে।
বৃহস্পতিবার ইকুয়েডরের মোকাবেলা করবে ব্রাজিল। রিয়াল মাদ্রিদের হয়ে দুর্দান্ত ফর্মে থাকা ভিনিসিয়াস জুনিয়রের জাতীয় দলের ফর্ম নিয়ে সবসময়ই সমালোচনা করেছেন কোচ তিতে। ২১ বছর বয়সী এই তরুণ ফরোয়ার্ড নিজেকে সেভাবে জাতীয় দলের জার্সি গায়ে প্রমান করতে পারছেন না। এই সমস্যা থেকে বেরিয়ে আসতে ভিনিসিয়াসকে সব ধরনের সহযোগিতা করতেও প্রস্তুত আছেন তিতে। যদিও এই উইঙ্গারের আরো ধৈর্য্যরে প্রয়োজন আছে বলে মনে করেন তিতে। মঙ্গলবারের অনুশীলন সেশন শেষে ভিনিসিয়াসকে মূল একাদশে খেলানোর ইঙ্গিতই দিয়েছেন তিতে। 
মাদ্রিদের ভিনিসিয়াসের সতীর্থ মিডফিল্ডার কাসেমিরোও জাতীয় দলের বসের মতই স্বীকার করেছেন তরুণদের নিয়ে এতটা তাড়াহুড়া করা ঠিক হবে না। এ সম্পর্কে কাসেমিরো বলেন, ‘ভিনিসিয়াস সত্যিই ব্যতিক্রমী একজন খেলোয়াড়। আমি প্রতিদিনই তাকে দেখছি আর মুগ্ধ হচ্ছি। আমি তাকে ক্লাবে বড় হতে দেখেছি। জাতীয় দলে খেলার ধরন সম্পূর্ণ ভিন্ন । এখানকার পরিবেশের সাথে মানিয়ে নেয়াটাও অনেক সময় কঠিন হয়ে পড়ে। ক্লাব ফুটবলে আমরা অনেক বেশী সময় ব্যয় করি। সেই তুলনায় ভিন্ন একটি প্রতিযোগিতায় এসে সকলের জন্য তা মোটেই সহজ হয়না। তবে যত তাড়াতাড়ি একজন এর সাথে মানিয়ে নিতে পারবে ততই তার জন্য মঙ্গল। আমাদের ভুলে গেলে চলবে না ভিনিসিয়াসের বয়স মাত্র ২১ বছর।’
আর্জেন্টাইন কোচ গুস্তাভো আলফারোর অধীনে ইকুয়েডর বাকি চার ম্যাচ থেকে আর মাত্র চার পয়েন্ট সংগ্রহ করতে পারলেই বিশ্বকাপের টিকিট হাতে পাবে। 
এদিকে কোচ লিওনেল স্কালোনির অধীনে গত বছর কোপা আমেরিকা জয় করা আর্জেন্টিনা এখনো সেই সুখস্মৃতিতে আত্মবিশ্বাসী রয়েছে। জুভেন্টাসের হয়ে বর্তমানে দারুন ফর্মে থাকা ২৮ বছর দিবালাকে নিয়ে স্কালোনি বাড়তি পরিকল্পনা সাজিয়েছেন। তারই অংশ হিসেবে চিলির উত্তরাঞ্চলীয় শহর কালামা সফরে মেসির পরিবর্তে দিবালাকে খেলানোর সম্ভাবনাই বেশী। কোভিড আক্রান্ত মেসি এখনো পুরোপুরি ম্যাচ ফিটনেস ফিরে পাননি। যদিও সদ্যই তিনি পিএসজির হয়ে মাঠে নেমেছেন। কিন্তু রেইমসের বিপক্ষে লিগ ওয়ানের ম্যাচটিতে তিনি দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে খেলতে নেমেছিলেন। 
উরুগুয়ের বিপক্ষে গত নভেম্বরে বাছাইপর্বে ১-০ গোলের জয়ের ম্যাচটিতেও দিবালা আর্জেন্টিনার মূল একাদশেই খেলেছেন। ঐ ম্যাচেও হাঁটুর ইনজুরি থেকে সুস্থ হয়ে ওঠা মেসি দ্বিতীয়ার্ধে মাঠে নেমেছিলেন। 
একটু আগে ভাগে বিশ্বকাপের মূল পর্বের টিকিট পাওয়া সত্তেও গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ বলেছেন তার সতীর্থরা এখনো জয়ের জন্য ক্ষুধার্ত অবস্থায় রয়েছে। এ সম্পর্কে মার্টিনেজ বলেন, ‘আমরা একটি দল হিসেবে সামনে এগিয়ে যেতে চাই। শেষ পর্যন্ত নিজেদের সেরাটা দিয়ে বাছাইপর্ব শেষ করতে চাই। বাছাইপর্বের বাকি থাকা প্রতিটি ম্যাচেই আমাদের লক্ষ্য জয়ী হওয়ায়। এ বছর বিশ্বকাপে যেন সবাই সেরা আর্জেন্টিনা দলকে দেখতে পায় সেই লক্ষ্যেই আমরা কাজ করে যাচ্ছি।’
চিলির কোচ মার্টিন লাসার্তে বলেছেন, ‘আমাদের দলে আরতুরো ভিদাল না থাকলেও জয়ের লক্ষ্য নিয়েই আমরা মাঠে নামবো। আর্জেন্টিনায় যদি মেসি না থাকে তবে আমাদের জয়ের সম্ভাবনা কিছুই হলেও রয়েছে।’
এদিকে বাছাইপর্বে টিকে থাকতে হলে বৃহস্পতিবারের আরেক ম্যাচে নবম স্থানে থাকা প্যারাগুয়ের বিপক্ষে ৭ নম্বরে থাকা উরুগুয়ের অবশ্যই জিততে হবে। বরখাস্তকৃত অভিজ্ঞ কোচ অস্কার তাবারেজের স্থলাভিষিক্ত দিয়েগো আলোনসোর অধীনে এটাই উরুগুয়ের প্রথম ম্যাচ।
একইদিন অপর ম্যাচগুলোতে মুখোমুখি হবে চতুর্থ স্থানে থাকা কলম্বিয়া ও পঞ্চম স্থানে থাকা পেরু এবং ভেনিজুয়েলাকে  আতিথ্য নিবে বলিভিয়া।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন