BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৫ অক্টোবর ২০২১, ১৮:২২

অ্যাশেজে খেলছেন স্টোকস

লন্ডন, ২৫ অক্টোবর ২০২১ (বাসস) : মানসিক অবসাদ ও ইনজুরির কারণে গেল সাড়ে চার মাস ক্রিকেট থেকে দূরে ছিলেন ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। অবশেষে মাঠে ফিরছেন স্টোকস। 
অস্ট্রেলিয়ার মাটিতে আগামী অ্যাশেজ দিয়ে আবারও ক্রিকেটে ফেরার ঘোষণা দিলেন স্টোকস। সম্প্রতি অ্যাশেজ সিরিজের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করেছিল ইংল্যান্ড। সেই দলে না থাকলেও  পরকর্তীতে স্টোকসকে দলে অন্তর্ভুক্ত করেছে  ইংল্যান্ড।
মাঠে ফেরার ব্যাপারে স্টোকস বলেন, ‘আমার মানসিক সুস্থতাকে অগ্রাধিকার দেয়রর জন্য আমার একটি বিরতি দরকার ছিল। পাশাপাশি আমার আঙ্গুল ঠিক হবার অপেক্ষার ছিলাম। আমি আমার সঙ্গীদের দেখার এবং তাদের সঙ্গে মাঠে সময় কাটানোর জন্য উন্মুখ হয়ে আছি। আমি অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলার জন্য প্রস্তুত আছি।’
ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) পরিচালক অ্যাশলে জাইলস বলেন, ‘বেনের (স্টোকস) আঙ্গুলের সফল অস্ত্রোপচারের পর তার সাথে আমার অনেকবার কথা হয়েছে। আমাদের মেডিক্যাল স্টাফ এবং দলের ম্যানেজমেন্টের সাথেও কথা হয়েছে। বেন আমাকে বলেছে, সে ক্রিকেটে ফিরতে এবং অ্যাশেজে আমাদের হয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে প্রস্তুত।’
গত এপ্রিলে আইপিএল  ম্যাচে ক্যাচ নিতে গিয়ে আঙ্গুলের ইনজুরিতে পড়েন স্টোকস। এরপর অস্ত্রোপচার করানো হয় তার। পুরো ফিট হয়ে ওঠার আগেই ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে সাদা বলের সিরিজে খেলতে হয় তাকে। কারন পাকিস্তানের বিপক্ষে সিরিজের কোভিড পরিস্থিতিতে মূল দলের ক্রিকেটাররা আইসোলেশনে চলে গেলে ইংল্যান্ডের দায়িত্ব নিতে হয় স্টোকসকে। ব্যথানাশক ইনজেকশন নিয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে দলকে নেতৃত্ব দিয়েছিলেন স্টোকস। ৩-০ ব্যবধানে সিরিজটি জিতে ইংল্যান্ড। 
গত ৩০ জুলাই হঠাৎ করে মানসিক স্বাস্থ্যের দিকে নজর দিতে ক্রিকেট থেকে অনির্দিষ্টকালের বিরতিতে যান স্টোকস। আইপিএলের দ্বিতীয় পর্বেও খেলেননি তিনি। এমনকি চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের দলেও নেই স্টোকস। 
দ্বিতীয়বারের মত অস্ত্রোপচারের পর গত ১১ অক্টোবর সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইট করে স্টোকস জানান, সুস্থ হয়ে উঠছেন। এখন আর ব্যাট ধরতে সমস্যা হচ্ছে না। 
ব্যাট ধরার ছবি দিয়ে ক্যাপশনে স্টোকসে লিখেছিলেন, ‘আঙ্গুল ভেঙ্গেছে ১২ এপ্রিল। ভাঙ্গার পর ১১ অক্টোবর প্রথম (ব্যাটের) হাতল ধরতে পারলাম।’
অ্যাশেজকে সামনে রাখে আগামী ৪ নভেম্বর অস্ট্রেলিয়া যাবে ইংল্যান্ড। আগামী ৮ ডিসেম্বর থেকে পাঁচ ম্যাচের অ্যাশেজ সিরিজ শুরু হবে। বর্তমানে অ্যাশেজ সিরিজ ধরে রেখেছে অস্ট্রেলিয়া। কারন ২০১৭-১৮ মৌসুমে নিজেদের মাঠে অ্যাশেজে ৪-০ ব্যবধানে জিতেছিলো অসিরা। এরপর ইংল্যান্ডের মাঠে ২০১৯ সালের সিরিজটি ২-২ সমতায় শেষ হয়। 
ইংল্যান্ড দল : জো রুট (অধিনায়ক), বেন স্টোকস, জেমস এন্ডারসন, জনি বেয়ারস্টো, ডম বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, জস বাটলার, জ্যাক ক্রলি, হাসিব হামিদ, ড্যান লরেন্স, জ্যাক লিচ, ডেভিড মালান, ক্রেইগ ওভারটন, ওলি পপ, ওলি রবিনসন, ক্রিস ওকস ও মার্ক উড।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন