BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২০ অক্টোবর ২০২১, ১৭:৩৩

সুপার টুয়েলভে খেলতে হলে পাপুয়া নিউ গিনিকে হারাতে হবে বাংলাদেশকে 

দুবাই, ২০ অক্টোবর, ২০২১ (বাসস) : প্রথম ম্যাচে অপ্রত্যাশিতভাবে পরাজিত হলেও গতকাল স্বাগতিক  ওমানের বিপক্ষে জয় পেয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে বাছাই পর্ব থেকেই  ছিটকে পড়ার আশঙ্কা  কিছুটা হলেও দূও হয়েছে বাংলাদেশ ক্রিকেট দলের।  বাদ পড়ার আশঙ্কা দূর হবার পর মাস্কাটের আল আমেরাত ক্রিকেট গ্রাউন্ডে আগামীকাল পাপুয়া নিউগিনির (পিএনজি) বিপক্ষে জয়ের ধারা অব্যাহত রাখতে চায় বাংলাদেশ। 
বাংলাদেশ সময় বিকেল ৪টায় শুরু হওয়া  ম্যাচটি সরাসরি দেখাবে গাজী টিভি ও টি-স্পোটর্সে। সংক্ষিপ্ত ভার্সনে পাপুয়া নিউগিনির বিপক্ষে এই প্রথমবারের মত মুখোমুখি হচ্ছে টাইগাররা। 
প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৬ রানে হারের পর টুর্নামেন্টে বেকাদায় অবস্থায় ফেলে দেয় বাংলাদেশকে। সুপার টুয়েলভে খেলার সমীকরণ কঠিন হয়ে যায়। তবে দ্বিতীয় ম্যাচে ওমানকে ২৬ রানে হারিয়ে লড়াইয়ে ফিরে আসে বাংলাদেশ।
ম্যাচ জয়ের পাশাপাশি বড় উদ্বেগের বিষয় রান রেটেও বেশ এগিয়েছে বাংলাদেশ। এক জয়ে দুই পয়েন্ট পেয়ে ‘বি’ গ্রুপে তৃতীয়স্থানে আছে বাংলাদেশ। তাদের রান রেট ০ দশমিক ৫০০। বাংলাদেশের সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে ওমান। তাদের রান রেট ০ দশমিক ৬১৩। ওমানের বিপক্ষে ম্যাচের আগে রান রেটে বেশ পিছিয়ে ছিলো বাংলাদেশ। 
দুই জয়ে চার পয়েন্ট নিয়ে গ্রুপে  টেবিলের শীর্ষে আছে স্কটল্যান্ড। তাদের রান ০ দশমিক ৫৭৫। প্রথম দুই ম্যাচ হেরে টুর্নামেন্ট থেকে প্রায় বিদায় নিশ্চিত পাপুয়া নিউগিনির। স্কটল্যান্ডের রান রেটও ‘বি’ গ্রুপে বাংলাদেশের শীর্ষে থাকার সুযোগ থাকছে। পরের ম্যাচে পাপুয়া নিউ গিনিকে হারাতেই হবে এবং স্কটল্যান্ডের কাছে হারতে হবে ওমানকে। সেক্ষেত্রে রান রেটের হিসেবে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়বে স্কটল্যান্ড, কারন স্কটিশদের চেয়ে ভালো রান রেট ওমানের। যা বাংলাদেশের জন্য আর্শীবাদ। 
বাংলাদেশ-পাপুয়া গিনির ম্যাচের পর মুখোমুখি হবে ওমান ও স্কটল্যান্ড। আসলে গ্রুপে সকলের সুযোগ থাকছে এবং এমনকি গানিতিক পরিবর্তনে সুপার টুয়েলভে যাবার সুযোগ থাকছে পাপুয়া নিউ গিনিরও। যদি বাংলাদেশকে বড় ব্যবধানে হারাতে পারে পাপুয়া নিউ গিনি।  যা সত্যিকারর্থে অসম্ভব এবং ওমানের কাছে  হারতে হবে স্কটল্যান্ডকে। যদি পাপুয়া নিউ গিনি জিতে এবং ওমান হেরে যায়, এতে তিন দল- বাংলাদেশ, পাপুয়া নিউ গিনি ও ওমানের পয়েন্ট সমান দুই করে হবে। সেক্ষেত্রে রান রেটে নির্ধারন হবে সুপার টুয়েলভের দল। তবে  সমীকনের চিন্তা বাদ দিয়ে ভালোভাবে ম্যাচটি জিততে চাইছে বাংলাদেশ। 
ওমানের বিপক্ষে ম্যাচে  ব্যাট-বল হাতে জ্বলে উঠেছেন  সাকিব। ২৯ বলে ৪২ রান করার পর বল হাতে ২৮ রানে ৩ উইকেট শিকার করে হয়েছেন ম্যাচ সেরা। জয়ের পর সাকিব জানান, তারা এখন স্বস্তিতে আছেন এবং এই টুর্নামেন্টের বাকি ম্যাচে তাদের সেরা খেলা উপহার দিতে বদ্ধপরিকর। 
সাকিব বলেন, ‘এই জয় দলের জন্য স্বস্তির। আমার বিশ্বাস, ড্রেসিংরুমে ভালো অনুভূতি হবে। স্কটল্যান্ডের কাছে হার অবশ্যই হতাশাজনক, কিন্তু তারা ভালো খেলেছে। যেমনটি আজ ওমান করেছে।’
তিনি আরও বলেন, ‘খেলায় ফিরতে আমাদের কঠোর পরিশ্রম করতে হয়েছে। আমার মনে হয় সাইফুদ্দিন এবং মাহেদি সত্যিই ভালো বোলিং করেছে। এই জয়ের টার্নিং পয়েন্ট ছিলো, তাদের স্পেল। আমি মনে করি তারা তাদের আট ওভারে ৩০ রানের বেশি দেয়নি, যা সত্যিই আমাদের সাহায্য করেছে। উভয়েই বোলিংয়ের জন্য কৃতিত্বের দাবীদার।’
উইনিং কম্বিনেশন পরিবর্তন করা বাংলাদেশের জন্য কঠিন।  সৌম্য সরকারের পরিবর্তে খেলতে নেমে ৫০ বলে ৬৪ রান করেন ওপেনার নাইম শেখ। এছাড়া সাকিব ৪২ ও অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ১৭ রান করেন। আর কোন ব্যাটসম্যানই ওমানের বিপক্ষে ডাবল ফিগারে পৌঁছাতে পারেননি। 
অভিজ্ঞ ব্যাটার মুশফিকুর রহিমের অফ-ফর্ম বাংলাদেশের জন্য হতাশার। টিম ম্যানেজমেন্টের বিশ্বাস, সাকিবের মত পাপুয়া নিউ গিনির  বিপক্ষে জ্বলে উঠবেন তিনিও। 
সর্বশেষ দুই ম্যাচে দারুন বল করেছেন দলের প্রধান পেসার মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ। অনেক রান বাঁচিয়েছেন তারা। 
টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের পারফরমেন্স আশানুরুপ নয়। এখন পর্যন্ত ১১৫ ম্যাচে ৪২টি জিতেছে তারা। ৭১ ম্যাচে হার ও দু’টি পরিত্যক্ত হয়েছে। 
এখন পর্যন্ত ক্রিকেটের এই সংক্ষিপ্ত সংস্করণের বিশ্বকাপে ২৭ টি ম্যাচ খেলেছে এবং মাত্র ছয়টিতে জিতেছে বাংলাদেশ। এর মধ্যে বাছাই পর্ব থেকেই পাঁচটি জয় এসেছে, সর্বশেষ জয়টি ওমানের বিপক্ষে। বাছাই পর্বে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাত্র একটি ম্যাচ জিতেছে তারা।
বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন কুমার দাস, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম শেখ, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফুদ্দিন, রুবেল হোসেন, শরিফুল ইসলাম, শেখ মাহেদি হাসান, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন