বাসস
  ২১ জুন ২০২৪, ১৪:৫৭

ফিলিপসের বদলী কোন খেলোয়াড় খুঁজে পায়নি ইংল্যান্ড : সাউথগেট

ফ্রাঙ্কফুর্ট, ২১ জুন ২০২৪ (বাসস) : ডেনমার্কের সাথে গতকাল নিজেদের দ্বিতীয় ম্যাচে ১-১ গোলে ড্র করে হতাশ করেছে ইংল্যান্ড। এই ড্রয়ে ইউরো চ্যাম্পিয়নশীপের শেষ ষোল নিশ্চিত করতে হলে গ্রুপের শেষ ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতে হবে ইংলিশদের। ম্যাচ শেষে হতাশ ইংলিশ বস গ্যারেথ সাউথটে বলেছেন এবারের আসরে মধ্য মাঠে ইংল্যান্ড মোটেই সুবিধা করতে পারছে না। ফর্মহীনতায় থাকা কালভিন ফিলিপসের সত্যিকার বদলী কোন খেলোয়াড় ইংল্যান্ড এই আসরের খুঁজে পায়নি।
এর আগে গত রোববার সার্বিয়ার বিপক্ষে ১-০ গোলের জয় দিয়ে ইউরো যাত্রা শুরু করেছিল ইংল্যান্ড। কিন্তু ঐ ম্যাচের মতই গতকালও কোন নিয়ন্ত্রনই নিতে পারেনি সাউথগেটের দল। নিজেদের সেরা পারফরমেন্স থেকে বেশ খানিকটা দুরে ছিল ফিল ফোডেন, জুড বেলিংহাম, বুকায়ো সাকারা।
২০২১ ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের ফাইনালে খেলা ইংল্যান্ডকে সবদিক থেকে দুর্দান্ত সহযোগিতা করেছিলেন ২৮ বছর বয়সী ফিলিপস। ম্যানচেস্টার সিটি থেকে ধারে ওয়েষ্ট হ্যামে গিয়ে নিজেকে খুব একটা মেলে ধরতে পারেননি, যে কারনে জার্মানীতে খেলতে আসা এবারের দলের জন্য বিবেচিত হননি।
২০১৮ বিশ^কাপে দারুন ছন্দে ছিলেন লিভারপুলের সাবেক মিডফিল্ডার ৩৪ বছর বয়সী জর্ডান হেন্ডারসন। ঐ আসরে ইংল্যান্ড সেমিফাইনালে খেলেছিল। কিন্তু হেন্ডারসনও এবারের ইউরোতে ২৬ সদস্যের দল থেকে বাদ পড়েছেন।  
লিভাপুলের এ্যাটাকিং রাউট-ব্যাক ট্রেন্ট আলেক্সান্দা-আর্নল্ড টুর্নামেন্টের এ পর্যন্ত খেলা দুটি ম্যাচেই মধ্য মাঠে আর্সেনালের ডিক্লান রাইসের সাথে জুটি বেঁধে খেলেছেন। কিন্তু ২৫ বছর বয়সী আলেক্সান্দার-আর্নল্ডকে দ্বিতীয়ার্ধে বদলী বেঞ্চে পাঠিয়ে চেলসির কনর গালাহারকে নামানো হয়। আলেক্সান্দার আর্নল্ড প্রসঙ্গে সাউথগেট বলেছেন, ‘কোন কোন সময় আমাদের যখনই প্রয়োজন হয় সে কিছুটা সার্ভিস দেবার চেস্টা করে। এটা তাকে দিয়ে কার্যত একটি পরীক্ষা। কালভিন ফিলিপসের স্থানে স্বাভাবিক কোন বদলী খেলোয়াড় আমরা পাইনি। এই মুহূর্তে আমাদের হাতে অন্য কোন অপশনও নেই।’
ফ্রাঙ্কফুর্টে গতকাল ১৮ মিনিটে হ্যারি কেনের গোলে এগিয়ে যায় ইংল্যান্ড। কিন্তু ২৬ মিনিট পর মর্টিন হুলমান্ডের দুর পাল্লার দুর্দান্ত শটে সমতায় ফিরে ডেনমার্ক। দ্বিতীয়ার্ধে প্রায় অনেকটাই সময় ধরে ফিফা র‌্যাঙ্কিংয়ে ইংল্যান্ডের চেয়ে ১৬ ধাপ পিছনে থাকা ডেনমার্কই আধিপত্য দেখিয়েছে। সাউথগেটের দল শেষ পর্যন্ত জয়সূচক গোলের দেখা পায়নি।
সাউথগেট বিবিসিকে বলেছেন, ‘এই পারফরমেন্সে সবাই যে হতাশ তা আমরা বুঝতে পারছি। আর সেটাই হবার কথা। এই ধারা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে। এই মুহূর্তে আমরা বলের সঠিক ব্যবহার করছি না। ইউরোতে সব দলই শক্তিশালী। এখানে কাউকে খাটো করে দেখার কোন সুযোগ নেই। আমাদের অন্য কোন পন্থা খুঁজে বের করতে হবে। ’
এ নিয়ে ইংল্যান্ডের হয়ে ৯৭ ম্যাচে দায়িত্ব পালন করা সাউথগেট মনে করেন তার দল খুব দ্রুত তাদের পজিশন হারাচ্ছে, ‘আমাদের আরো প্রচুর কাজ করার আছে। এই দুই ম্যাচেই সেটা স্পষ্ট হয়ে গেছে। কিন্তু আমাদের কাছ থেকে কেউই এমনটা আশা করেনা।’

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়