বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২১, ১৫:৫৬

ভিয়ারিয়ালের সাথে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হলো রিয়ালকে, আলাভেসের কাছে পরাজিত এ্যাথলেটিকো

মাদ্রিদ, ২৬ সেপ্টেম্বর, ২০২১ (বাসস) : তলানির দিক  থেকে দ্বিতীয় দল আলাভেসের কাছে এ্যাথলেটিকো মাদ্রিদের হতাশাজনক পরাজয়ের সুবিধা ভোগ করতে পারলো না রিয়াল মাদ্রিদ। শনিবার ঘরের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতে অপ্রতিরোধ্য ভিয়ারিয়ালেরের সাথে গোলশুণ্য ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে স্বাগতিকদের। 
স্পেনের শীর্ষ দুই দলের পয়েন্টর হারানোর সুযোগে সেভিয়া এস্পানিয়লকে ২-০ গোলে পরাজিত করে এ্যাথলেটিকোকে গোল ব্যবধানে পিছনে ফেলে দ্বিতীয় স্থান নিশ্চিত করেছে। সেভিয়া ও এ্যাথলেটিকো শীর্ষে থাকা রিয়াল মাদ্রিদের থেকে তিন পয়েন্ট পিছিয়ে রয়েছে। যদিও সেভিয়া এ্যাথলেটিকোর থেকে এক ম্যাচ কম খেলেছে। 
এর আগে পাঁচটি ম্যাচেই পরাজিত আলাভেস দারুন এক আত্মবিশ্বাসী ম্যাচ উপহার দিয়ে মৌসুমের প্রথম জয় নিশ্চিত করেছে। আগের চারটি ম্যাচে তারা কোন গোলও করতে পারেনি। অন্যদিকে এই ম্যাচে পরাজয়ের মাধ্যমে এ্যাথলেটিকো প্রথম হারের তিক্ত স্বাদ পেল। ভিয়ারিয়ালকে হারাতে পারলে রিয়াল মাদ্রিদ পাঁচ পয়েন্টের সুষ্পষ্ট ব্যবধানে এগিয়ে যেতে পারতো। কিন্তু সপ্তাহের মাঝামাঝিতে মায়োর্কাকে ৬-১ গোলে উড়িয়ে দেয়া রিয়ালকে এক পয়েন্ট নিয়েই মাঠ ছাড়তে হয়েছে। আগের ম্যাচে মার্কো আসেনসিও তিন ও করিম বেমজেমা করেছেন দুই গোল। কিন্তু কাল এই দুজনেই ছিলেন একেবারেই নিরব। এই ম্যাচে অবশ্য মাদ্রিদ বস কার্লো আনচেলত্তি রক্ষনভাগের  উপরই বেশী জোড় দিয়েছেন। কিন্তু সেটা করতে গিয়ে আক্রমনভাগের উপর কেউ গুরুত্ব দেয়নি। ম্যাচ শেষে আনচেলত্তি স্বীকার করেছেন এটা তাদের সেরা পারফরমেন্স ছিলনা। 
প্রথমার্ধে ভিয়ারিয়ালই ভাল খেলেছে। ডানজুমা ও ইয়েরেমি পিনো, দুই পাশে দুই গতিময় উইঙ্গার দিয়ে ভিয়ারিয়াল বারবার আক্রমন চালানোর চেষ্টা করেছে। ফেডে ভালভার্দেকে কাটিয়ে ডানজুমা শট নিলেও রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া তা কর্ণারের মাধ্যমে রক্ষা করেন। বিরতির পর মাদ্রিদ কিছুটা আগ্রাসী ম্যাচ উপহার দেয়। তারই ধারাবাহিকতায় এডার মিলিটাও ও বেনজেমার হেড অল্পে জন্য জালের ঠিকা খুঁজে পায়নি। ভিয়ারিয়ালও এক পর্যায়ে বিপদজনক হয়ে উঠে। শেষ ১০ মিনিটে আনচেলত্তি ম্যাচে এগিয়ে যাবার আশায় এডেন হ্যাজার্ডকে মাঠে নামান। হ্যাজার্ডের ক্রস থেকে ইসকো গোলের সুযোগ নষ্ট করেন। 
এদিকে আলাভেসের বিপক্ষে পরাজয়ের মাধ্যমে এ্যাথলেটিকো তাদের আক্রমনভাগের ব্যর্থতা আরো একবার প্রমান করেছে। চতুর্থ মিনিটে ভিক্টর লগারডিয়াসের হেডে এগিয়ে গিয়েছিল আলাভেস। সেই গোল শোধ করে আর ম্যাচে ফেরা হয়নি দিয়েগো সিমিওনের দলের। সব ধরনের প্রতিযোগিতায় এনিয়ে ৬টি ম্যাচে মাত্র দুটিতে জয়ী হয়েছে এ্যাথলেটিকো। সিমিওনে বলেছেন, ‘অবশ্যই আমাদের পরিকল্পনার অভাব ছিল। আমার মনে হয়না এটা সিস্টেমের কোন সমস্যা।’
মঙ্গলবার এসি মিলানের বিপক্ষে ম্যাচের পর সপ্তাহের শেষে চ্যাম্পিয়নস লিগে এ্যাথলেটিকো বার্সেলোনা সফরে যাবে। পোর্তোর সাথে গোলশুন্য ড্রয়ের মাধ্যমে চ্যাম্পিয়নস লিগ শুরু করা এ্যাথলেটিকো ইতোমধ্যেই চাপের মধ্যে রয়েছে। মূল একাদশ নিয়েও সমস্যায় আছেন সিমিওনে। নিষেধাজ্ঞার কারনে কাল মাঠে ছিলেন না হুয়াও ফেলিক্স। প্রায় ৪০০ মিনিট গোলবিহীন থাকা আলাভেস শেষ পর্যন্ত গোলখরা কাটানোর জন্য এ্যাথলেটিকোকেই বেছে নিল। ডানদিকের কর্ণার থেকে লগারডিয়া হেডের সাহায্যে ব্যাক পোস্টে বল জড়ালে ৫ মিনিটেই এগিয়ে গিয়েছিল আলাভেস। 
দিনের আরেক ম্যাচে সেভিয়া শেষ ২৫ মিনিট ১০ জন নিয়ে খেলেও এস্পানিয়লের বিপক্ষে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছেড়েছে। ১৩ মিনিটে ইউসেফ এন-নেসরির গোলে এগিয়ে যায় সেভিয়া। ম্যাচ শেষের তিন মিনিট আগে রাফা মির ব্যবধান দ্বিগুন করেন। এর আগে ৬৫ মিনিটে অশোভন আচরনের দায়ে মাঠ ত্যাগে বাধ্য হন থমাস ডিলানি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়