বাসস
  ২৫ সেপ্টেম্বর ২০২১, ১৩:৩৯

প্রিমিয়ার লিগের খেলোয়াড়দের ক্লাবের পক্ষ থেকে ছাড়ার ব্যাপারে আশাবাদী ব্রাজিল

সাও পাওলো, ২৫ সেপ্টে¤র ২০২১ (বাসস) : বিশ্বকাপ বাছাইপর্বে  অক্টোবরের দক্ষিণ আমেরিকান অঞ্চলের ম্যাচকে সামনে রেখে ইংল্যান্ডে খেলা আট ফুটবলারকে নিয়ে দল ঘোষনা করেছেন ব্রাজিলিয়ান কোচ তিতে। দল ঘোষনার পর তিতে আশাবাদ ব্যক্ত করে জানিয়েছেন ভ্রমনজনিত বিধিনিষেধ কাটিয়ে প্রিমিয়ার লিগের ক্লাবগুলো তাদের খেলোয়াড়দের বাছাইপর্বে খেলার ছাড়পত্র দিবেন।
ভেনেজুয়েলা, কলম্বিয়া ও উরুগুয়ের বিপক্ষে ম্যাচকে সামনে রেখে তিতে তার দলে ডেকেছেন লিভারপুলের দুই খেলোয়াড় আলিসন ও ফাবিনহো, ম্যানচেস্টার সিটির গাব্রিয়েল জেসুস ও এডারসন, টটেনহ্যাম হটস্পারের এমারসন রয়্যাল, চেলসির থিয়াগো সিলভা, ম্যানচেস্টার ইউনাইটেডের ফ্রেড ও লিডস ইউনাইটেডের রাফিনহাকে।
ইংল্যান্ডের কোভিড-১৯’র লাল তালিকা থেকে এখনো মুক্ত হতে পারেনি ব্রাজিল। এর অর্থ হচ্ছে দক্ষিণ আমেরিকা থেকে ইংল্যান্ডে ফিরে আসার পর খেলোয়াড়দের অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে।
এই কারনে সেপ্টেম্বরের বাছাইপর্বের ম্যাচগুলোতে ইংল্যান্ডে খেলা বেশ কিছু খেলোয়াড়কে জাতীয় দলে ডেকেও পাননি তিতে। কিন্তু আবারো তাদেরকে রেখেই দল ঘোষনা করা হয়েছে। সাও পাওলোতে আর্জেন্টিনার বিপক্ষে ব্রাজিলের ম্যাচটি এই বিধিনিষেধের কারনেই শুরুর মাত্র পাঁচ মিনিটের মধ্যে বন্ধ হয়ে গিয়েছিল। ব্রাজিলের স্বাস্থ্য কর্মকর্তারা মাঠে প্রবেশ করে ইংল্যান্ড থেকে আসা আর্জেন্টাইন খেলোয়াড়দের খেলতে বাঁধা দেয়। সেই ঘটনার পুনরাবৃত্তি না চাইলে এবারও আগে থেকেই এই ধরনের বিষয়গুলোর নিষ্পত্তির প্রয়োজন বলে সংশ্লিষ্টরা মনে করছেন। ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচটি বাতিল করা হলেও ফিফা এখনো ম্যাচটির ভবিষ্যত নিয়ে কোন সিদ্ধান্ত দেয়নি।
ব্রাজিল জাতীয় দলের সমন্বয়ক জুনিনহো পলিস্তা পুরো বিষয় সম্পর্কে বিস্তারিত না জানালেও বলেছেন প্রিমিয়ার লিগের  আট  খেলোয়াড়ের খেলার ব্যপারে তারা আশাবাদী। আগামী সপ্তাহে এ ব্যপারে একটি সমঝোতার সম্ভাবনা রয়েছে। এ সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের সাথে ফিফা, প্রিমিয়ার লিগ ও ব্রিটিশ সরকারের বেশ কিছু ইতিবাচক সভা হয়েছে। আশা করছি আগামী সপ্তাহে ইতিবাচক একটি সমাধান আমরা পাব। এ কারনেই আমরা ঐ আট খেলোয়াড়কে দলে ডেকেছি।’
এদিকে ব্রাজিল ফুটবল ফেডারেশন দেশটির স্বাস্থ্য মন্ত্রনালয়ের সাথে ইংল্যান্ড ভিত্তিক খেলোয়াড়দের কোয়ারেন্টাইন বাতিলের বিষয়ে সমঝোতায় পৌঁছেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলোও বিষয়টি নিয়ে ধোঁয়শায় রয়েছে। ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা বলেছেন, ‘আমি এখনো জানিনা কি হতে যাচ্ছে।  আশা করছি ব্রাজিল একটা সমাধান খুঁজে পাবে। যত দ্রুত এর সমাধান হবে খেলোয়াড় ও ক্লাবের জন্য সেটা ততই মঙ্গল।’
বিশ্বকাপ বাছাইপর্বে আগামী ৭ অক্টোবর ভেনেজুয়েলা, ১০ অক্টোবর কলম্বিয়া ও ১৪ অক্টোবর উরুগুয়ের মোকাবেলা করবে ব্রাজিল। এ পর্যন্ত খেলা আটটি ম্যাচের সবকটিতেই জয়ী হয়ে শতভাগ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে সেলেসাওরা। তাদের থেকে  ৬ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে আর্জেন্টিনা।
ব্রাজিল স্কোয়াড :
গোলরক্ষক : আলিসন, এডারসন, ওয়েভারটন।
ডিফেন্ডার : ডানিলো, এমারসন, এ্যালেক্স সান্দ্রো, গুইলহার্মে আরানা, এডার মিলিটাও, লুকাস ভেরিসিমো, মারকুইনহোস, থিয়াগো সিলভা।
মিডফিল্ডার : কাসেমিরো, এডেনিলসন, এভারটন রিবেইরো, ফাবিনহো, ফ্রেড, জারসন, লুকাস পাকুয়েটা।
ফরোয়ার্ড : এন্টনি, গাব্রিয়েল বারবোসা, গাব্রিয়েল জেসুস, মাথিয়াস কুনহা, নেইমার, রাফিনহা, ভিনিসিয়াস জুনিয়র।

  • সর্বশেষ
  • জনপ্রিয়