BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২১ সেপ্টেম্বর ২০২১, ১৩:১৫

বিশ্বকাপ আয়োজনের নতুন পরিকল্পনা নিয়ে ফেডারেশনগুলোর সাথে আলোচনায় বসবে ফিফা

প্যারিস, ২১ সেপ্টেম্বর, ২০২১ (বাসস) : আগামী ৩০ সেপ্টেম্বর এক অনলাইন সম্মেলনের মাধ্যমে সদস্য দেশগুলোর ফেডারেশনের সাথে দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাবনা নিয়ে আলোচনায় বসতে যাচ্ছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা।
আন্তর্জাতিক ক্যালেন্ডারকে পুনরায় সংগঠিত করাটাই মূলত এই আলোচনার মূল বিষয়বস্তু। এতে সদস্য দেশগুলোর মতামত একসাথে পাওয়া যাবে। এক বিবৃতিতে ফিফা জানিয়েছে, ‘দীর্ঘদিন ধরেই আন্তর্জাতিক ক্যালেন্ডারের উন্নতি ও পুনর্গঠন নিয়ে সদস্য দেশগুলোর মধ্যে এক ধরনের ঐক্যমত দেখা গেছে। সেপ্টেম্বরের শুরুতে আমরা এ বিষয়ে আলোচনার জন্য ফিফার সব নীতিনির্ধারকসহ সব কনফেডারেশগুলোকে আমন্ত্রন জানিয়েছি। সেই আলোকেই আগামী কয়েক সপ্তাহের মধ্যে এ ব্যপারে আলোচনার তারিখ নির্ধারন করা হবে। ইতোমধ্যে আগামী ৩০ সেপ্টেম্বর প্রথমবারের অনলাইন সম্মেলনে সদস্য দেশগুলোকে আমন্ত্রন জানানো হয়েছে। গঠনমূলক ও উন্মুক্ত বিতর্কের মাধ্যমে এর মাধ্যমে বেশ কিছু মতামত আমাদের সামনে আসবে বলে আমরা আশাবাদী।’
আর্সেনালের সাবেক ম্যানেজার ও বর্তমানে ফিফা গ্লোবাল ডেভেলপমেন্ট কমিটির প্রধান আর্সেন ওয়েঙ্গারই প্রথমবারের মত গত মার্চে দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজনের প্রস্তাব দেন। এই পরিকল্পনার মধ্যে রয়েছে ২০২৫-২০২৬ মৌসুম থেকে প্রতি বছরই একটি করে আন্তর্জাতিক টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। এর মধ্যে দুই বছর অন্তর বিশ্বকাপ ও তার মাঝে মাঝে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপ ও কোপা আমেরিকার মত কন্টিনেন্টাল টুর্নামেন্টগুলো অনুষ্ঠিত হবে। 
ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার সভাপতি আলেক্সান্দার সেফেরিন ইতোমধ্যেই এই প্রস্তাবের বিরোধীতা করে বলেছেন এমন সিদ্ধান্ত হলে ইউরোপীয়ান দেশগুলো বিশ্বকাপ বয়কট করতে পারে। 
দক্ষিণ আমেরিকান কনফেডারেশন কনমেবল বলেছে এই ধরনের প্রকল্পের কোন যৌক্তিকতা নেই। 
ফিফা সভাপতি গিয়ান্নি ইনফান্তিনো জানিয়েছেন দুই বছর অন্তর বিশ্বকাপ আয়োজন নিয়ে যেকোন ধরনের সিদ্ধান্ত এ বছরের শেষে চূড়ান্ত করা হবে। গত সপ্তাহে ফিফা অনলাইনে একটি ভোটের আয়োজন করে যেখানে নতুন এই পরিকল্পনার পক্ষে বেশীরভাগ ফুটবল সমর্থক ভোট দিয়েছেন। 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন