বাসস
  ০৩ সেপ্টেম্বর ২০২১, ১৩:০২

এ মাসেই পদত্যাগ করছেন জাপানের প্রধানমন্ত্রী

টোকিও, ৩ সেপ্টেম্বর, ২০২১ (বাসস ডেস্ক) : জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা শুক্রবার বলেছেন, তিনি এ মাসে দলের নেতা হিসেবে পুনঃনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না। ফলে মাত্র এক বছর শাসনের পর কার্যকরীভাবে তার মেয়াদের অবসান ঘটতে যাচ্ছে। তার দলের সেক্রেটারী জেনারেল একথা জানিয়েছেন। খবর এএফপি’র।
তোশিহিরো নিকাই সাংবাদিকদের বলেন, ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সিনিয়র সদস্যদের এক জরুরি বৈঠকে সুগা তার পদত্যাগের সিদ্ধান্ত ঘোষণা করেন।
নিকাই বলেন, ‘আজ দলের নির্বাহী বৈঠকে প্রেসিডেন্ট সুগা বলেন, তিনি করোনাভাইরাস মোকাবেলার বিভিন্ন পদক্ষেপ বিষয়ে তার প্রচেষ্টা তুলে ধরতে চান এবং দলের নেতৃত্ব নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন না বলেও জানান।’
তিনি আরো বলেন, ‘সত্যি বলতে, আমি বিস্মিত। আমি সত্যি দুঃখিত। তিনি গুরুত্বের বিবেচনায় অনেক ভাল কাজ করলেও পদত্যাগের এমন সিদ্ধান্ত নিলেন।’
মহামারি করোনাভাইরাস মোকাবেলায় তার সরকারের পদক্ষেপ বিষয়ে সুগার শাসনের সর্বনিম্ন রেটিং অনুমোদন দেয়ায় তিনি এমন আকস্মিক ঘোষণা দিলেন।
স্বাস্থ্যজনিত জটিলতার কারণে জাপানের সাবেক প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে পদত্যাগ করার পর গত বছর সুগা দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করেন।
আগামী ২৯ সেপ্টেম্বরের নির্বাচনে দলের নেতা হিসেবে সুগা পুনঃনির্বাচন করবেন বলে জোরালোভাবে আশা করা হয়েছিল।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়