BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ ডিসেম্বর ২০২২, ১৫:১৫

বৈশ্বিক প্রবৃদ্ধি ২ শতাংশের নিচে নেমে আসার ব্যাপারে সতর্ক করলেন আইএমএফ প্রধান

ওয়াশিংটন, ৩ ডিসেম্বর, ২০২২ (বাসস ডেস্ক) : আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান জর্জিভা বৃহস্পতিবার সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধি দুই শতাংশের নিচে নেমে যাওয়ার আশংকা রয়েছে। মহামারি করোনাসভাইরাস ছড়িয়ে পড়ার সময় এবং ২০০৯ সালের বৈশ্বিক আর্থিক সঙ্কট চলাকালে সর্বশেষ এমন পরিস্থিতি দেখা গিয়েছিল। খবর এএফপি’র।
রাশিয়ার ইউক্রেন আগ্রাসনের ফলে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলো ক্ষতিগ্রস্ত হওয়ায় তিনি এ মন্তব্য করলেন। এ যুদ্ধের কারণে বিশ্বব্যাপী খাদ্য ও জ্বালানি তেলের দাম অনেক বেড়েছে। এসবের পাশাপাশি মুদ্রাস্ফীতি বৃদ্ধি পেয়েছে এবং চীনের অর্থনীতি মন্থর হয়ে পড়েছে।
২০২৩ সালের জন্য তহবিলের সাম্প্রতিক প্রত্যাশার কথা উল্লেখ করে বৃহস্পতিবার রয়টার্স নেক্সট কনফারেন্সে জর্জিভা বলেন, বৈশ্বিক অর্থনীতির প্রবৃদ্ধি আরো মন্থর হওয়ার আশংকা রয়েছে।
তিনি আরো বলেন, ‘আমরা একেবারে সাম্প্রতিক সূচকগুলো দেখে উদ্বিগ্ন যে এই আশংকা আরো কিছুটা বাড়তে পারে।’
আন্তর্জাতিক মুদ্রা তহবিল মনে করছে যে এই বছর বা আগামী বছর বিশ্ব অর্থনীতির এক তৃতীয়াংশেরও বেশি সঙ্কুচিত হবে। এক্ষেত্রে যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও চীনের অর্থনীতি মুখ থুবড়ে পড়বে।
জর্জিভা বলেন, এ সংস্থা ‘যুক্তরাষ্ট্র, ইউরোপ ও চীনের একযোগে মন্থরতার ব্যাপারে উদ্বিগ্ন। এক্ষেত্রে চীনের অর্থনৈতিক প্রবৃদ্ধির মন্দা অবস্থা বিশেষভাবে উল্লেখযোগ্য।’
আইএমএফ জানুয়ারিতে তাদের অর্থনৈতিক দৃষ্টিভঙ্গি সম্পর্কে আপডেট দিতে প্রস্তুত এবং এ ব্যাপারে আলোচনার জন্য আগামী সপ্তাহে তাদের চীন সফরে যাওয়ার কথা রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়