BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৯ নভেম্বর ২০২২, ১২:৫৮

যুক্তরাষ্ট্রের সাথে রাশিয়ার পরমাণু অস্ত্র আলোচনা স্থগিত, ঠিক হয়নি নতুন তারিখ

মস্কো, ২৯ নভেম্বর, ২০২২ (বাসস ডেস্ক) : রাশিয়া সোমবার বলেছে, তারা যুক্তরাষ্ট্রের সাথে বহুল প্রত্যাশিত পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক আলোচনা স্থগিত করেছে।  ইউক্রেন সংঘাত প্রশ্নে এ দুই দেশের মধ্যে উত্তেজনা বিরাজ করা সত্ত্বেও মিশরে এ আলোচনা হওয়ার কথা ছিল। খবর এএফপি’র।
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা তাস’কে বলেন, ‘রাশিয়ান-আমেরিকান স্টার্ট ট্রিটি বিষয়ক দ্বিপাক্ষিক সমন্বয় কমিটির আলোচনা নির্ধারিত দিনে হবে না এমন ইঙ্গিত দেওয়া হয়েছে। এরআগে ২৯ নভেম্বর থেকে ৬ ডিসেম্বরের মধ্যে কায়রোতে এ আলোচনা করার কথা বলা হয়েছিল।
ওই মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়, ‘দ্বিপাক্ষিক এ আলোচনা স্থগিত করা হয়েছে। পরে নতুন তারিখ জানানো হবে।’ এ ব্যাপারে বিস্তারিত আর কিছু জানানো হয়নি।
এ মাসের গোড়ার দিকে যুক্তরাষ্ট্র জানিয়েছিল যে তারা বিশ্বের ক্ষমতাধর এ দুই দেশের মধ্যে গুরুত্বপূর্ণ পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তি নিউ স্টার্টের আওতায় যতদ্রুত সম্ভব ফের পরিদর্শনের কাজ শুরু করতে রাশিয়ার সাথে বৈঠক আশা করে।
বিশ্বের প্রধান পরমাণু ক্ষমতাধর এ দুই দেশের মধ্যে নিউ স্টার্ট হচ্ছে এই ধরনের সর্বশেষ দ্বিপাক্ষিক চুক্তি। ২০১০ সালে চুক্তিটি স্বাক্ষর করা হয়। এ চুক্তিতে দুই দেশের পরমাণু অস্ত্র সীমিত রাখার কথা বলা হয়েছে। এক্ষেত্রে প্রত্যেক দেশের সর্বোচ্চ ১,৫৫০ টি পরমাণু অস্ত্র রাখার সুযোগ রয়েছে। এ সংখ্যা ২০০২ সালের সীমা থেকে প্রায় ৩০ শতাংশ কম।
গত আগস্টে রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে ওয়াশিংটনের অব্যাহত অর্থায়নের প্রতিবাদে মস্কো পরমাণু অস্ত্রের মার্কিন পরিদর্শন স্থগিত করে।
যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন  কিরবি বলেন, মস্কো কায়রো আলোচনা স্থগিতের কারণ জানায়নি। মহামারি করোনাভাইরাসের কারণে আলোচনা বন্ধ হয়ে যাওয়ার পর এটি ছিল তাদের মধ্যে প্রথম সরাসরি আলোচনা।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়