বাসস
  ০৬ আগস্ট ২০২১, ১৮:২৪

দেশে করোনায় মৃত্যু ২২ হাজার ছাড়িয়েছে

ঢাকা, ৬ আগস্ট, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাসে মৃত্যু ২২ হাজার ছাড়িয়েছে। গত ২ আগস্ট দেশে মৃত্যু ২১ হাজারের ঘর অতিক্রম করে। ওইদিন পর্যন্ত মারা যায় ২১ হাজার ১৬২ জন। মাত্র ৪ দিনে এই সংখ্যা ২২ হাজার ছাড়িয়েছে।
গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২৪৮ জন। গতকাল এ যাবতকালের সর্বোচ্চসংখ্যক ২৬৪ জন মারা গিয়েছিল। গতকালের চেয়ে আজ ১৬ জন কম মারা গেছেন। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৩৮ ও নারী ১১০ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ১৫০ জনে । আজ নতুন আক্রান্ত হয়েছে ১২ হাজার ৬০৬ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৬ শতাংশ। গতকালও মৃত্যুর হার একই ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৪ হাজার ৮২২ জন, ৬৬ দশমিক ৯২ শতাংশ এবং নারী ৭ হাজার ৩২৮ জন, ৩৩ দশমিক ০৮ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩২ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৬২ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭২ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৯ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৫ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ২ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে দ্বিতীয় সর্বোচ্চ ৬৯ জন, চট্টগ্রাম বিভাগে  সর্বোচ্চ ৭৫ জন, রাজশাহী ও সিলেট বিভাগে ১৬ জন করে, খুলনা বিভাগে ৩৬ জন, বরিশাল বিভাগে ২০ জন এবং রংপুর ও ময়মনসিংহ বিভাগে ৮ জন করে। এদের মধ্যে ১০৯ জন সরকারি, ৩৩ জন বেসরকারি হাসপাতালে এবং ৬ জন বাসায় মারা গেছেন।
গত ২৪ ঘন্টায় ৪৬ হাজার ৯৯৫ জনের নমুনা পরীক্ষায় ১২ হাজার ৭৪৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪৮ হাজার ১৫ জনের নমুনা পরীক্ষায় ১২ হাজার ৬০৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ২৬ দশমিক ২৫ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৭ দশমিক ১২ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৮৭ শতাংশ কম।
এদিকে  ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৫ হাজার ৪২২ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৩৮৬  জন। ঢাকায় শনাক্তের হার ২১ দশমিক ৯৫ শতাংশ। গতকাল এই জেলায় ১৫ হাজার ৩৬৭ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ২৪৭ জন। যা ২০ দশমিক ৩৩ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩১ জন। গতকাল ৪৭ জন মারা গিয়েছিল।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৮০ লাখ ৪৩ হাজার ৬৯৩ জনের নমুনা পরীক্ষায় ১৩ লাখ ৩৫ হাজার ২৬০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের ১৬ দশমিক ৬০ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৫ হাজার ৪৯৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৫ হাজার ৭৮৬  জন। গতকালের চেয়ে আজ ২৯২ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ লাখ ৭২ হাজার ৪৩৭ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ৮১ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৭ দশমিক ৪৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩৪ শতাংশ বেশি।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮ হাজার ৮০৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৬ হাজার ৫২২ জনের। গতকালের চেয়ে আজ ২ হাজার ৩২৮১ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৮ হাজার ১৫ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪৬ হাজার ৯৯৫ জনের। গতকালের চেয়ে আজ ১ হাজার ২০ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়