BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৪ আগস্ট ২০২১, ১৮:০৩

দেশে করোনায় আক্রান্ত ১৩ লাখ ছাড়িয়েছে

ঢাকা,  ৪ আগস্ট, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ১৩ লাখ ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত হয়েছেন ১৩ হাজার ৮১৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ২৪১ জন। গতকালের চেয়ে আজ ৬ জন বেশি মারা গেছেন। গতকাল ২৩৫ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১২৫ ও নারী ১১৬ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ৬৩৮ জনে।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। গত ১ আগস্ট থেকে মৃত্যুর হার একই রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৪ হাজার ৫৪৪ জন, ৬৭ দশমিক ২২ শতাংশ এবং নারী ৭ হাজার ৯৪ জন, ৩২ দশমিক ৭৮ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ২১ থেকে ৩০ বছর বয়সী ৫ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ২২ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ২৫ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৫ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৮২ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১২ জন, ৯১ থেকে ১০০ বছর বয়সী ৩ জন এবং ১০০ বছরের বেশি বয়সী ২ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৯৩ জন, চট্টগ্রাম বিভাগে ৬৮ জন, রাজশাহী বিভাগে ১২ জন, খুলনা বিভাগে ৩৬ জন, বরিশাল ও সিলেট বিভাগে ৫ জন করে, রংপুর বিভাগে ১৫ জন এবং ময়মনসিংহ বিভাগে ৭ জন রয়েছেন। এদের মধ্যে ১৮৫ জন সরকারি, ৩৭ জন বেসরকারি হাসপাতালে এবং ১৮ জন বাসায় মারা গেছেন এবং ১ জনকে মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে।
গত ২৪ ঘন্টায় ৪৯ হাজার ৫১৪ জনের নমুনা পরীক্ষায় ১৩ হাজার ৮১৭ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৫৫ হাজার ২৮৪ জনের নমুনা পরীক্ষায় ১৫ হাজার ৭৭৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ২৭ দশমিক ৯১ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৮ দশমিক ৫৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ৬৩ শতাংশ কম।
এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ১৬ হাজার ২৩৫ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৪ হাজার ১০৯ জন। ঢাকায় শনাক্তের হার ২৫ দশমিক ৩০ শতাংশ। গতকাল এই জেলায় ২২ হাজার ৬৯১ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৫ হাজার ৮১৩ জন। যা ২৫ দশমিক ৬১ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৪০ জন। গতকাল ৩৯ জন মারা গিয়েছিল।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭৮ লাখ ৪৮ হাজার ৬৮৩ জনের নমুনা পরীক্ষায় ১৩ লাখ ৯ হাজার ৯১০ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৪৮ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৬ হাজার ১১২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৬ হাজার ২৯৭ জন। গতকালের চেয়ে আজ ১৮৫ জন কম সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ লাখ ৪১ হাজার ১৫৭ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৭ দশমিক ১২ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৬ দশমিক ৮০ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ৩২ শতাংশ বেশি।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫১ হাজার ৯০২ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৫৭ হাজার ২৯৭ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ৩৯৫ টি নমুনা কম সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ হাজার ৫১৪ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৫৫ হাজার ২৮৪ জনের। গতকালের চেয়ে আজ ৫ হাজার ৭৭০ টি নমুনা কম পরীক্ষা হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন