BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০১ আগস্ট ২০২১, ১৯:৩৪

দেশে ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ ২৩১ জনের মৃত্যু : মৃত্যুর হার ১.৬৫ শতাংশ

ঢাকা, ১ আগস্ট, ২০২১ (বাসস) : দেশে গত ২৪ ঘন্টায় কোভিড-১৯ এ ২৩১ জনের মৃত্যু হয়েছে। গতকালের চেয়ে আজ ১৩ জন বেশি মারা গেছেন। গতকাল ২১৮ জন মারা গিয়েছিল। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৩৯ ও নারী ৯২ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০ হাজার ৯১৬ জনে। এদিকে আজ নতুন আক্রান্ত হয়েছে ১৪ হাজার ৮৪৪ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। গতকাল মৃত্যুর হার ছিল ১ দশমিক ৬৬ শতাংশ। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৪ হাজার ১৪২ জন, ৬৭ দশমিক ৬১ শতাংশ এবং নারী ৬ হাজার ৭৭৪ জন, ৩২ দশমিক ৩৯ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৯ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩৪ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৪৬ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭২ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ৯ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ১ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৭৭ জন, চট্টগ্রাম বিভাগে ৫৩ জন, রাজশাহী বিভাগে ১৩ জন, খুলনা বিভাগে ৪৪ জন, বরিশাল বিভাগে ৬ জন, সিলেট বিভাগে ৯ জন, রংপুর বিভাগে ১৮ জন এবং ময়মনসিংহ বিভাগে ১১ জন রয়েছেন। এদের মধ্যে ১৬৮ জন সরকারি, ৪৯ জন বেসরকারি হাসপাতালে এবং ১৩ জন বাসায় মারা গেছেন এবং ১ জনকে মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে।
গত ২৪ ঘন্টায় ৪৯ হাজার ৫২৯ জনের নমুনা পরীক্ষায় ১৪ হাজার ৮৪৪ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩০ হাজার ৯৮০ জনের নমুনা পরীক্ষায় ৯ হাজার ৩৬৯ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৫ হাজার ৪৭৫ জন বেশি আক্রান্ত হয়েছেন।  
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ২৯ দশমিক ৯৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩০ দশমিক ২৪  শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২৭ শতাংশ কম। 
এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ২১ হাজার ২৪৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৬ হাজার ২০২ জন। ঢাকায় শনাক্তের হার ২৯ দশমিক ১৯ শতাংশ। গতকাল এই জেলায় ৮ হাজার ৫৮৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ২ হাজার ৫৮৩ জন। যা ৩০ দশমিক ০৯ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৮ জন। গতকাল ৪০ জন মারা গিয়েছিল। 
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭৭ লাখ ৯০ হাজার ৪২৩ জনের নমুনা পরীক্ষায় ১২ লাখ ৬৪ হাজার ৩২৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ২৩ শতাংশ।
স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৫ হাজার ৫৪ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৪ হাজার ১৭ জন। গতকালের চেয়ে আজ ১ হাজার ৩৭ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০ লাখ ৯৩ হাজার ২৬৬ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৪৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৬ দশমিক ২৯ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৮ শতাংশ বেশি।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৪৮ হাজার ৪৮১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩০ হাজার ৯৭৬ জনের। গতকালের চেয়ে আজ ১৭ হাজার ৫০৫ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৪৯ হাজার ৫২৯ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩০ হাজার ৯৮০ জনের। গতকালের চেয়ে আজ ১৮ হাজার ৫৪৯ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন