BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৭ জুন ২০২২, ২১:৪৭

নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের মাধ্যমে জাতিকে আরো হাজার অর্জনের দ্বার উন্মোচিত করেছে : সরকারি দল

ঢাকা, ২৭ জুন ২০২২ (বাসস) : জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থ বছরের বাজেট আলোচনায় অংশ নিয়ে সরকারি দলের সদস্যরা বলেছেন, সক্ষমতা, আত্মনির্ভরশীলতা আর মর্যাদার প্রতীক নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের মাধ্যমে জাতিকে আরো হাজার অর্জনের দ্বার উন্মোচিত করেছে।
গত ৯ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সংসদে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকার এ বাজেট প্রস্তাব পেশ করেন। এর আগে গত ১৩ জুন সংসদে চলতি অর্থ বছরের সম্পূরক বাজেট পাস করা হয়।
বাজেটের ওপর আলোচনায় আজ অংশ নেন, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন, সরকারি দলের ইউসুফ আবদুল্লাহ হারুন, আ স ম ফিরোজ, শহীদুজ্জামান সরকার, মনোয়ার হোসেন চৌধুরী, এ কে এম রহমতুল্লাহ, আশিক উল্লাহ রফিক, ছোট মনির, বিরোধী দলীয় চিফ হুইপ মশিউর রহমান রাঙা এবং স্বতন্ত্র সদস্য রেজাউল করিম বাবলু।
আলোচনায় অংশ নিয়ে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, ‘হাজার প্রতিকূলতা আর ষড়যন্ত্র মোকাবেলা করে নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণের মাধ্যমে আমরা আমাদের শক্তি ও সামর্থ্য দিয়ে দেশ গড়ে তুলবো মন্ত্রে আরো উজ্জীবিত হয়েছি। জাতি হিসেবে এটা আমাদের অনেক বড় অর্জন। এ অর্জন জাতিকে আরো হাজার অর্জনের দ্বার উন্মোচিত করেছে।'
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দেশের মানুষ এখন পেট ভরে খেতে পাচ্ছেন। জীবন- জীবিকায় দেশে কোন সংকট নেই। এমনকি বৈশ্বিক মহামারির সময়েও বিভিন্ন দেশের আর্থ-সামাজিক ব্যবস্থা হুমকীর মুখে পড়েছিল। কিন্তু শেখ হাসিনার সময়োচিত পদক্ষেপ নেয়ায় দেশ ও জনগণের জীবন-যাত্রায় কোন সংকট হয়নি। সঠিক ব্যবস্থাপনার ফলে অর্থনীতি আর জীবন-জীবি এছাড়া করোনার সময় সফলভাবে জনগণকে চিকিৎসা সেবা দিয়েছে। আর দ্রুত বিশ্বের বিভিন্ন দেশ থেকে করোনা টিকা সংগ্রহ করে জনগণকে টিকার আওতায় নিয়ে আনা হয়েছে। সারা দেশে এ টিকা কার্যক্রম সফলভাবে বাস্তবায়ন করা হয়েছে।
তিনি বলেন, কোভিড পরবর্তী বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিশ্বে মূল্যস্ফীতি বৃদ্ধির ফলে নিত্য পণ্যের দাম অনেক বেড়েছে। বাংলাদেশও এর বাইরে নয়। তবে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের উন্নত দেশের তুলনায় বাংলাদেশ মূল্যস্ফীতি অনেক কম হয়েছে। সরকারের যথাযত পদক্ষেপ এবং দক্ষ ব্যবস্থাপনার কারণে এটা সম্ভব হয়েছে। ধীরে ধীরে খাদ্য পণ্যের দাম কমে আসছে।
তিনি সিলেট, সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন জেলার ভয়াবহ বন্যার কথা উল্লেখ করে বলেন, সিলেট এলাকায়  রেকর্ড এ বন্যায় ব্যাপক ক্ষতি হয়েছে। সরকার বন্যা দূর্গতদের পর্যাপ্ত সহায়তা দিয়ে যাচ্ছে।
খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ করে বিশ্বের দরবারে আত্মনির্ভশীল জাতে হিসাবে বাংলাদেশের মর্যাদা বিশ্বের দরবারে এক অনন্য উচ্চতায় প্রতিষ্ঠিত করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এ সেতু আজ বিশ্ব দরবারে বাঙালি আত্মমর্যাদা আর গৌরবের প্রতীক। এ সেতু দেশের দক্ষিণ পশ্চিম এলাকার ২১টি জেলার প্রায় ৩ কোটি মানুষের জীবন জীবিকায় ব্যাপক উন্নয়ন ঘটাবে। পাশাপাশি জাতীয় অর্থনীতিতে এটা ব্যাপক অবদান রাখবে। সরকারি দলের অন্য সদস্যরা বলেন, প্রস্তাবিত বাজেটে  উন্নয়নের ধারাবাহিতা বজায় রেখে করোনা পরবর্তী বিভিন্ন খাতে প্রয়োজনীয় সহায়তা প্রদানের ব্যবস্থা রাখা হয়েছে। বাজেটে প্রত্যক্ষ কর পরিধি বাড়ানো হয়েছে। আর পরোক্ষ কর তেমন বাড়ানো হয়নি। সাধারণ মানুষের ওপর নতুন করে করের বোঝা চাপানো হয়নি। তারা বাজেটে সার্বজনিন পেনশন ব্যবস্থা চালুর প্রস্তাবকে স্বাগত জানান।
তারা বলেন, এ বাজেট এ সরকারের অন্যসব বাজেটের ধারাবাহিকতায় বাস্তবায়নের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ উন্নত সমৃদ্ধ দেশের দ্বারপ্রান্তে পৌঁছে যাবে।
তারা পদ্মা সেতু উদ্বোধনের মাধ্যমে ইতিহাস সৃষ্টির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানান। তারা  বলেন, উন্নয়নের এ ইতিহাস সৃষ্টিতে শত ষড়যন্ত্র আর প্রতিকূলতা মোকাবেলা করতে হয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন