BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৬ জুলাই ২০২১, ১৯:০০

করোনায় একদিনে মৃত্যু-আক্রান্তের রেকর্ড

ঢাকা, ২৬ জুলাই, ২০২১ (বাসস) : দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘন্টায় একদিনে রেকর্ডসংখ্যক ২৪৭ জন মারা গেছেন। এর আগে ১৯ জুলাই সর্বোচ্চ  মৃত্যুর রেকর্ড ছিল, ওইদিন মারা যায় ২৩১ জন। গতকাল ২২৮ জন মারা গিয়েছিল। গতকালের চেয়ে আজ ১৯ জন বেশি মারা গেছেন। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৪১ ও নারী ১০৬ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ হাজার ৫২১ জনে । এদিকে আজ নতুন আক্রান্ত হয়েছে সর্বোচ্চ ১৫ হাজার ১৯২ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। গত ২৪ জুলাই থেকে মৃত্যুর হার একই রয়েছে। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৩ হাজার ৩৪০ জন, ৬৮ দশমিক ৩৪ শতাংশ এবং নারী ৬ হাজার ১৮১ জন, ৩১ দশমিক ৬৬ শতাংশ।
গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ১১ থেকে ২০ বছর বয়সী ২ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৩ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৬ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩০ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৫৯ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭৩ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৪৫ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৭ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ২ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৭২ জন, চট্টগ্রাম বিভাগে ৬১ জন, , রাজশাহী বিভাগে ২১ জন, খুলনা বিভাগে ৪৬ জন বরিশাল বিভাগে ১২ জন সিলেট বিভাগে ১৪ জন, রংপুর বিভাগে ১৬ জন এবং ময়মনসিংহ ৫ জন রয়েছেন। এদের মধ্যে ১৬৫ জন সরকারি, ৫৫ জন বেসরকারি হাসপাতালে, ২৬ জন বাসায় মারা গেছেন এবং ১ জনকে মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে।
গত ২৪ ঘন্টায় ৫০ হাজার ৯৫২ জনের নমুনা পরীক্ষায় ১৫ হাজার ১৯২ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৩৭ হাজার ৫৮৭ জনের নমুনা পরীক্ষায় ১১ হাজার ২৯১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৯০৪ জন বেশি শনাক্ত হয়েছেন।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ২৯ দশমিক ৮২ শতাংশ। আগের দিন এই হার ছিল ৩০ দশমিক ০৪ শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ২২ শতাংশ কম।
এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ২১ হাজার ৬০৬ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৬ হাজার ৪০ জন। ঢাকায় শনাক্তের হার ২৭ দশমিক ৯৫ শতাংশ। গতকাল এই জেলায় ২৪ ঘন্টায় ১১ হাজার ৪০৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৩ হাজার ৪৫৫ জন। যা ৩০ দশমিক ২৯ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৬ জন। গতকাল মারা গিয়েছিল ৪১ জন।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭৫ লাখ ৬ হাজার ২৩৩ জনের নমুনা পরীক্ষায় ১১ লাখ ৭৯ হাজার ৮২৭ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ৭২ শতাংশ।
এদিকে দেশে সুস্থ মানুষের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১১ হাজার ৫২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১০ হাজার ৫৮৪ জন। গতকালের চেয়ে আজ ৪৬৮ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১০ লাখ ৯ হাজার ৯৭৫ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৫ দশমিক ৬০ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৫ দশমিক ৭৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৭ শতাংশ কম।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৩ হাজার ৩১৬ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৩৭ হাজার ৯৭২ জনের। গতকালের চেয়ে আজ ১৫ হাজার ৩৪৪ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৫০ হাজার ৯৫২ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৩৭ হাজার ৫৮৭ জনের। গতকালের চেয়ে আজ ১৩ হাজার ৩৬৫ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন