বাসস
  ২৭ মে ২০২২, ১২:১৬
আপডেট  : ২৭ মে ২০২২, ১৬:০১

দনবাস অঞ্চলে ‘গণহত্যা’ চালানোর জন্য রাশিয়াকে দায়ী করেন জেলানস্কি

কিয়েভ (ইউক্রেন), ২৭ মে, ২০২২ (বাসস ডেস্ক) : ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কি তার দেশের পূর্বাঞ্চলীয় দনবাস এলাকায় ‘সুস্পষ্ট গণহত্যা নীতি’ চালানোর জন্য বৃহস্পতিবার রাশিয়াকে দায়ী করেছেন। খবর এএফপি’র।
ইউক্রেনের বিভিন্ন নগরী ছারখার করে দেয়ায় প্রচেষ্টার জন্য তিনি রাশিয়াকে অভিযুক্ত করে বলেন,  এলাকাটি ‘জনবিরল’ অঞ্চলে পরিনত করার মাধ্যমে দনবাসে মস্কোর অভিযান সমাপ্ত হতে পারে।
টেলিভিশনে প্রচার করা তার  ভাষণে তিনি বলেন, ‘আমাদের দেশের জনগোষ্ঠীকে বিতাড়িত করা এবং বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা করাসহ সবকিছু রাশিয়ার সুস্পষ্ট গণহত্যার নীতির অনুসরণ।’
রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন গত ফেব্রুয়ারি মাসের শেষের দিকে ইউক্রেনে সৈন্য পাঠিয়ে বলেন, এই সামরিক অভিযানের লক্ষ্য পশ্চিমাপন্থী এ দেশে রাশিয়ার পক্ষের লোকজনকে নির্বিচারে হত্যা বন্ধ করা।
গত এপ্রিলে ইউক্রেনের পার্লামেন্ট তাদের দেশের বিরুদ্ধে রাশিয়ার সামরিক পদক্ষেপকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিয়ে একটি প্রস্তাব গ্রহণ করে।
এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একই অভিব্যক্তি ব্যক্ত করে বলেন, পুতিন ইউক্রেনের জনগোষ্ঠীসর আদর্শ উপড়ে ফেলার চেষ্টা চালাচ্ছেন বলে মনে করা হচ্ছে।
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো একই কথা উচ্চারণ করেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়