BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২১ মে ২০২২, ১৫:৫৪

ফিনল্যান্ডে শনিবার থেকে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া

হেলসিঙ্কি, ২১ মে, ২০২২(বাসস ডেস্ক): ফিনল্যান্ড রাশিয়ার গ্যাস সরবরাহকারী সংস্থা গ্যাজপ্রমকে রুবলে অর্থ পরিশোধ করার দাবি অস্বীকার করার পর নর্ডিক দেশটির ন্যাটো সদস্য হওয়ার আবেদনে ক্ষুব্ধ হয়ে রাশিয়া শনিবার প্রতিবেশী ফিনল্যান্ডে প্রাকৃতিক গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে। 
গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রাশিয়ার অভিযানের পর পশ্চিমা নিষেধাজ্ঞা মোকাবেলায় ইইউ সদস্য দেশগুলোসহ ‘বন্ধু নয় এমন’ গ্রাহক রাষ্ট্রগুলোকে গ্যাস সরবরাহের জন্য রুবলে অর্থ পরিশোধের দাবি জানায় রাশিয়া। 
গ্যাজপ্রম শনিবার এক বিবৃতিতে বলেছে, ২০ মে কর্মদিবস পর্যন্ত ফিনল্যান্ডের রাষ্ট্রীয় মালিকানাধীন জ্বালানি প্রতিষ্ঠান গাসুম থেকে রুবলে পেমেন্ট না পাওয়ায় তারা গ্যাস সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ করে দিয়েছে। 
গ্যাজপ্রম বলেছে, ২০২১ সালে তারা ফিনল্যান্ডে ১.৪৯ বিলিয়ন ঘনমিটার প্রাকৃতিক গ্যাস সরবরাহ করেছে, যা দেশটির গ্যাস ব্যবহারের প্রায় দুই তৃতীয়াংশের সমান। যদিও ফিনল্যান্ডের জ্বালানি চাহিদার প্রায় ৮ শতাংশ যোগান দেয় প্রাকৃতিক গ্যাস। 
গাসুম বলেছে, রাশিয়ার সরবরাহ বন্ধ হওয়ায় ঘাটতি পুরণে তারা অন্যান্য উৎস থেকে বাল্টিককানেক্টর পাইপলাইনের মাধ্যমে সংগ্রহ করবে এবং গ্রাহকদের আশ্বস্ত করেছে যে ফিলিংস্টেশনগুলো স্বাভাবিকভাবে চলবে। 
কোম্পানি এক বিবৃতিতে বলেছে, ‘গাসুমের সরবরাহ করা চুক্তির অধীনে গ্যাস সরবরাহ লাইনের সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।’
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন