বাসস
  ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৪৬
আপডেট  : ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১৭:৫৪

ডিকোর অধিবেশনে যোগদিতে রিয়াদের উদ্দেশ্যে আইসিটি প্রতিমন্ত্রীর ঢাকা ত্যাগ

ঢাকা, ৪ ফেব্রুয়ারি, ২০২৩ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ‘ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের (ডিকো)’ ২য় সাধারণ অধিবেশনে যোগ দিতে সৌদি আরবের উদ্দেশ্যে  আজ  শনিবার সকালে ঢাকা ত্যাগ করেছেন।
তিনি সৌদি সরকারের আমন্ত্রণে রাষ্ট্রীয় সফরকালে সেদেশের রাজধানী রিয়াদে তথ্য-প্রযুক্তি সংক্রান্ত ‘আন্তর্জাতিক সংস্থা ‘ডিকো’র সাধারণ অধিবেশনে যোগ দিবেন।
‘ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের’ সদর দপ্তর সৌদি আরবের রাজধানী রিয়াদে। আর রিয়াদের ফেয়ারমন্ট হোটেলে আগামীকাল রোববার এই সংস্থাটির ২য় সাধারণ অধিবেশন শুরু হবে। ৫ দিনব্যাপী এই অধিবেশন আগামী ৯ ফেব্রুয়ারি শেষ হবে।
ডিকো হচ্ছে, একটি বৈশ্বিক ডিজিটাল সহযোগিতা সংস্থা । ২০২০ সালে এ সংস্থাটি প্রতিষ্ঠিত হয়। এর সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে নিজস্ব ডিজিটাইজেশনের বিকাশ , বৈশ্বিক ডিজিটাল অর্থনীতিতে সমানভাবে অংশগ্রহণ এবং সহযোগিতা ও জ্ঞান ভাগ করে নেওয়ার মাধ্যমে ডিজিটাল রূপান্তরকে ত্বরান্বিত করা এ সংস্থার মূল লক্ষ্য।
ডিকো’র প্রতিষ্ঠাকালিন সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে রয়েছে বাহরাইন, জর্ডান, কুয়েত,নাইজেরিয়া, ওমান,পাকিস্তান এবং সৌদি আরব । সম্প্রতি মরক্কো, জিবুতি, সাইপ্রাস এবং রুয়ান্ডা এ সংস্থার তালিকায় যুক্ত হয়েছে।
আজ শনিবার আইসিটি বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য তুলে ধরা হয়েছে।
এতে বলা হয়, সৌদি সফরকালে আইসিটি প্রতিমন্ত্রী সৌদি আরবের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী আবদুল্লাহ বিন আমের আলসওয়াহা, ডিজিটাল কোঅপারেশন অর্গানাইজেশনের সেক্রেটারি জেনারেল মিসেস দীমা আল ইয়াহিয়া, বৈশ্বিক টেক কনফারেন্স লিপ’র সিইও ড. আব্দুল রহমান আল জাদায়ীর ও সৌদি আরবের ন্যাশনাল সাইবার সিকিউরিটি অথরিটির ইঞ্জিনিয়ার মাজেদ মোহাম্মাদর আলমাজিদ’র সাথে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।
আগামী ১০ফেব্রুয়ারি জুনাইদ আহমেদ পলকের দেশে ফেরার কথা রয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়