বাসস
  ৩১ জানুয়ারি ২০২৩, ২২:২৭

সরকারের প্রচেষ্টায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিষয়ে সচেতনতা বেড়েছে : সংস্কৃতি প্রতিমন্ত্রী

ঢাকা, ৩১ জানুয়ারি, ২০২৩ (বাসস) : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বর্তমান সরকারের সদিচ্ছা ও আন্তরিক প্রচেষ্টায় বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিষয়ে সচেতনতা বেড়েছে।  প্রধানমন্ত্রী  শেখ হাসিনা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিষয়ে বিভিন্ন যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন, তাদের বিকাশের পথ উন্মুক্ত করে দিয়েছেন। আর প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল এ বিষয়ে সমগ্র বিশ্বে নেতৃত্ব দিচ্ছেন।
আজ রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাদুঘর আয়োজিত ‘বিশেষ চাহিদা সম্পন্ন শিশু-কিশোর আমাদের উন্নয়নের সহযাত্রী’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর, 'বিউটিফুল মাইন্ড' স্কুলের অধ্যক্ষ ও বাংলাদেশ স্পেশাল অলিম্পিকের চেয়ারম্যান ডা. শামীম মতিন চৌধুরী।
স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক মোঃ কামরুজ্জামান।
কে এম খালিদ আরো বলেন, সুস্থতায় বড়াই করার কিছু নেই। আমাদের পরিবার ও আত্মীয়-স্বজনের মধ্যেই এ বিশেষ শিশুরা রয়েছে। বিশেষ চাহিদাসম্পন্ন এ শিশুদের সঠিক পরিচর্যা ও সমাজে সুপ্রতিষ্ঠিত করাই সুস্থতার পরিচায়ক।
অনুষ্ঠানে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের প্রতিষ্ঠান 'বিউটিফুল মাইন্ড' স্কুলের পরিবেশনায় একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
প্রতিমন্ত্রী পরে বাংলাদেশ জাতীয় জাদুঘর আয়োজিত স্থপতি ও কবি রবিউল হুসাইনের ৮০তম জন্মদিন উপলক্ষ্যে 'রবিউল হুসাইনের কবিতায় জীবন-মৃত্যু ও নিঃসঙ্গতা' শীর্ষক সেমিনার, আলোচনা সভা, ‘শূন্য গর্ভ কথামালা’ গ্রন্থের মোড়ক উন্মোচন ও সংগীতানুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়