বাসস
  ০২ ডিসেম্বর ২০২২, ২৩:২১

চিনি শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকার নানা মুখী উদ্যোগ গ্রহণ করেছে : ধর্ম প্রতিমন্ত্রী

দেওয়ানগঞ্জ, ২ ডিসেম্বর, ২০২২ (বাসস) : ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, আখের নতুন নতুন জাত উদ্ভাবন, আখের মূল্য বৃদ্ধি ও পুঁজি ব্যবস্থাপনা ডিজিটালাইজেশনসহ চিনি শিল্পকে বাঁচিয়ে রাখতে সরকার নানা মুখী উদ্যোগ গ্রহণ করেছে।
আজ শুক্রবার বিকেলে জামালপুরের দেওয়ানগঞ্জ উপজেলার জিলবাংলা সুগার মিলস লিমিটেডের ২০২২-২৩ মাড়াই মৌসুমে (৬৫তম) মাড়াই কার্যক্রমের শুভ উদ্বোধন উপলক্ষে মিলের কেইন কেরিয়ার প্রাঙ্গণে আয়োজিত মিলাদ ও দোয়া মাহফিল  অনুষ্ঠানে প্রধান অতিথির  বক্তৃতায় তিনি এসব কথা বলেন।
ঝিল বাংলা সুগার মিল এর ব্যবস্থাপনা পরিচালক মোঃ রাব্বিক  হাসান এর সভাপতিত্বে অনুষ্ঠিত মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশন সদর দপ্তরের পরিচালক (ইক্ষু উন্নয়ন ও গবেষণা) আশরাফ আলী,  দেওয়ানগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নুরুন্নবী অপু প্রমুখ।
ফরিদুল হক খান আরো বলেন, দেশের চিনি শিল্পের উন্নয়ন ও আখচাষীদের কল্যাণ বিবেচনায় নিয়ে সরকার মন প্রতি আখের দাম ১৪০ টাকা হতে ১৮০ টাকায় উন্নীত করা হয়েছে। এর জন্য আখ চাষীদের কোন আন্দোলন করতে হয়নি।
প্রতিমন্ত্রী বলেন, দেশে চিনির ব্যাপক চাহিদা থাকায় দেশের চিনি কারখানায় উৎপাদন বৃদ্ধি উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এর ফলে আখ চাষীদের কাছ থেকে বেশি আখ ক্রয় করা হবে। এতে করে দেশের আখ চাষীগণ আখ চাষে অধিক হারে লাভবান হবে। এ জন্য প্রতিমন্ত্রী সুগারমিল এলাকার  কৃষকদের অধিক পরিমাণে  আখচাষের আহবান জানান।
মিল কর্তৃপক্ষ জানায়, চলতি মৌসুমে ৯৩ হাজার ১শ মেট্রিকটন আখ মাড়াই করে ৬ হাজার ৫শ মেট্রিকটন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। পরে অনুষ্ঠানে  সেরা আখ চাষীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়