BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ২৫ নভেম্বর ২০২২, ০৯:৪৭

নওগাঁয় ৮৪ হাজার বোরো চাষী পাচ্ছেন ৪ কোটি ৪৭ লাখ টাকা কৃষি প্রণোদনা 

॥ মো. কায়েস উদ্দিন ॥
নওগাঁ, ২৫ নভেম্বর, ২০২২ (বাসস) : জেলায় চলতি রবি মৌসুমে মোট ৮৪ হাজার বোরো চাষীকে কৃষি প্রণোদনা প্রদান করা হচ্ছে। 
ক্ষুদ্র ও প্রান্তিক  চাষীর মাথাপিছু উন্নত ফলনশীল উফশী জাতের ধান  ১ বিঘা জমির বিপরীতে ১০ কেজি ডিএপি সার, ১০ কেজি করে এমওপি সার ও ৫ কেজি করে বীজ এবং হাইব্রিড জাতের ধান চাষীদের ২ কেজি করে শুধু বীজ দেয়া হচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নওগাঁর উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানিয়েছেন- চলতি বছর বোরো চাষের ক্ষেত্রে উন্নত ফলনশীল উফশী জাতের  ৪০ হাজার কৃষক এবং হাইব্রিড জাতের ৪৪ হাজার কৃষককে প্রণোদনার আওতায় নেয়া হয়েছে। 
উফশী জাতের কৃষককে মাথাপিছু  ১০ কেজি করে এমওপি সার, ১০ কেজি করে ডিএপি সার ও ৫ কেজি করে বীজ এবং হাইব্রিড জাতের কৃষককে শুধু ২ কেজি করে বীজ দেয়া হচ্ছে।
সূত্র জানায়- উফশী জাতের কৃষকরা প্রতি কেজি ডিএপি ১৪ টাকা, প্রতি কেজি এমওপি ১৩ টাকা এবং বীজ প্রতি কেজি ৫৫ টাকা হিসেবে মাথাপিছু ৫৪৫ টাকার প্রণোদনা পাচ্ছেন। এসবের প্রণোদনার আর্থিক মূল্য ২ কোটি ১৮ লাখ টাকা। হাইব্রিড চাষীদের দেয়া প্রতি কেজি ২৬০ টাকা হিসেবে মোট প্রণোদনার আর্থিক মূল্য  ৫২০ টাকা। হাইব্রিড প্রণোদনার মোট আর্থিক পরিমাণ ২ কোটি ২৮ লাখ ৮০ হাজার টাকা। বোরো চাষে সর্বমোট প্রণোদনা দেয়ার আর্থিক পরিমাণ ৪ কোটি ৪৬ লাখ ৮০ হাজার টাকা। 
উপজেলা ভিত্তিক প্রণোদনা প্রাপ্ত কৃষকের সংখ্যা হচ্ছে নওগাঁ সদর উপজেলায় উফশী ৩ হাজার ৫২০ জন ও হাইব্রিড ৯ হাজার ১১০ জন, রাণীনগর উপজেলায় উফশী ৪ হাজার ১৩০ জন ও হাইব্রিড ২ হাজার ৪৫০ জন, আত্রাই উপজেলায় উফশী ৩ হাজার ৬০০ জন ও হাইব্রিড ৯ হাজার ৩৮০ জন, বদলগাছি উপজেলায় উফশী জাতের ২ হাজার ৬২০ জন ও হাইব্রিড জাতের ৯০০ জন, মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ৬ হাজার ২৫০ জন ও হাইব্রিড ৩ হাজার ৩২০ জন, পতœীতলা উপজেলায় উফশী জাতের ৪ হাজার ৩০০ জন ও হাইব্রিড জাতের ২ হাজার ৮১০ জন, ধামইরহাট উপজেলায় উফশী ৩ হাজার ৯৮০ জন ও হাইব্রিড জাতের ৪ হাজার ১৩০ জন, সাপাহার উপজেলায় উফশী জাতের ১ হাজার ১৯০ জন ও হাইব্রিড জাতের ২০০ জন, পোরশা উপজেলায় উফশী জাতের ১ হাজার ৭০০ জন ও হাইব্রিড জাতের ১ হাজার ৯৮০ জন, মান্দা উপজেলায় উফশী জাতের ৪ হাজার ৬০ জন ও হাইব্রিড জাতের ৭ হাজার ৬৩০ জন এবং নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ৪ হাজার ৬৫০ জন ও হাইব্রিড জাতের ২ হাজার ৯০ জন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়