বাসস
  ০৩ অক্টোবর ২০২২, ১৯:২৫

নদী ও পরিবেশ খাতের 'ফাউন্ডার' শেখ হাসিনা : নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ৩ অক্টোবর, ২০২২ (বাসস): নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলছেন, নদী ও পরিবেশ নিয়ে কথা বলা ও কাজ করার “ফাউন্ডার” হলেন শেখ হাসিনা'। দীর্ঘ ২১বছর পর, আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় এসে নদী ও পরিবেশ নিয়ে কথা বলে। গত ১৪ বছরে নদীর নাব্যতা ধরে রাখার জন্য অনেক পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে সমন্বিতভাবে কাজ করার ফলে জাগরণ সৃষ্টি হয়েছে। প্রতিমন্ত্রী আজ সোমবার ঢাকায় সিরডাপ মিলনায়তনে বুড়িগঙ্গা নদী তীরবর্তী ডকইয়ার্ডসমূহ উপযুক্ত জায়গায় স্থানান্তরের খসড়া প্রতিবেদন সম্পর্কিত জাতীয় কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। 
প্রতিমন্ত্রী  বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে ঢাকার চারপাশের নদীগুলোকে দখল ও দূষণের হাত থেকে রক্ষা করার পদক্ষেপ প্রহণ করেছিলেন। কিন্তু ২০০১ সালে নির্বাচনের পর, নদী ও পরিবেশ রক্ষায় আর কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। এতে বাংলাদেশ ক্ষতিগ্রস্থ হয়েছে। খালিদ মাহমুদ চৌধুরী বলেন, গত ১৪ বছরে বর্তমান সরকারের উদ্যোগে  বিভিন্ন ধরনের ড্রেজার, স্পেশাল ড্রেজার সংগ্রহ করা হয়েছে, বিশাল অর্থের প্রকল্প গ্রহণ করা হয়েছে। ঝুঁকিপূর্ণ নৌযান থেকে নিরাপদ নৌযান সংগ্রহ করা হচ্ছে। তিনি বলেন নৌপথ, শিপইয়ার্ড ও ডকইয়ার্ডগুলো পরিবেশসম্মত ও আন্তর্জাতিক মানসম্পন্ন হতে হবে।
বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেকের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. মোস্তফা কামাল ও জাতীয় নদী রক্ষা কমিশনের চেয়ারম্যান ড. মনজুর আহমেদ চৌধুরী।
প্রতিমন্ত্রী এ সময় আরও বলেন, আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে লক্ষ্য অর্জনে সঠিকভাবে এগিয়ে যাচ্ছি আমরা। বুড়িগঙ্গা নদীর সদরঘাটের ওপারে ডকইয়ার্ড থাকায় বিলাসবহুল লঞ্চগুলো ঘুরাতে এবং বার্থিংয়ে সমস্যা হয়, যা খুবই ঝুঁকিপূর্ণ। সেগুলো স্থানান্তরে সমন্বয় করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়