BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ অক্টোবর ২০২২, ১৪:৪৬
আপডেট  : ০৩ অক্টোবর ২০২২, ১৬:৪৭

মানবতাবিরোধী অপরাধে ময়মনসিংহের ৫ জনের বিরুদ্ধে বিচার শেষ পর্যায়ে 

ঢাকা, ৩ অক্টোবর, ২০২২ (বাসস): মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ মামলায় ময়মনসিংহের ৫ জনের বিরুদ্ধে বিচার শেষ পর্যায়ে।
ময়মনসিংহের ত্রিশাল উপজেলার ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদসহ  ৫ আসামির বিরুদ্ধে প্রশিকিউশনের  যুক্তিতর্ক উপস্থাপন রোববার শেষ হয়েছে। আাসামিপক্ষে যুক্তিতর্ক উপস্থাপনে আগামী ১১ নভেম্বর দিন ধার্য করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল এই আদেশ দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্যরা হলেন-বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম।
আদালতে শুনানিতে ছিলেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন। অন্যদিকে আসামি পক্ষে ছিলেন আইনজীবী আব্দুস সোবহান তরফদার ও গাজী এমএইচ তামিম।
প্রসিকিউটর সুলতান মাহমুদ সিমন  বলেন, এ মামলায় মোট ৮ জন আসামির মধ্যে ৬ জনকে গ্রেফতার করা হয়েছিল। আসামীদের মধ্যে গ্রেফতার হওয়া তিনজন মারা গেছেন। আর গ্রেফতার হয়ে এখনো কারাগারে আছেন মো. হরমুজ আলী , মো. আব্দুস সাত্তার  ও খন্দকার গোলাম রব্বানী। পলাতকরা হলেন- ডা. খন্দকার গোলাম ছাব্বির আহমাদ  ও মো. ফখরুজ্জামান ।
এ মামলায় ২০১৮ সালের ৪ নভেম্বর জাতীয় পার্টির সংসদ সদস্য (এমপি) এমএ হান্নান ও তার ছেলেসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল।
মামলার অন্যতম আসামি এমএ হান্নান গত বছর ১৫ জুন মারা গেছেন।
আনুষ্ঠানিক অভিযোগ (ফরমাল চার্জ) দাখিল করা হয়েছে। আসামিদের বিরুদ্ধে অভিযোগ আমলে নেওয়া হয়।
আসামিদের বিরুদ্ধে মুক্তিযুদ্ধের সময় অগ্নিসংযোগ, লুটপাট, অপহরণ, আটক, নির্যাতন, হত্যা ও লাশ গুমসহ  সাত ধরনের অপরাধের ৬টি অভিযোগ আনা হয়েছে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়