BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০২ অক্টোবর ২০২২, ১৩:৩৯

ঠাকুরগাঁওয়ে ৪৬৮ মন্ডপে দুর্গাপূজা শুরু

ঠাকুরগাঁও, ২ অক্টোবর, ২০২২, (বাসস) : সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘিরে ধুম পড়েছে। আজ ষষ্ঠী ও বোধনের মধ্যে দিয়ে শুরু হলো হিন্দু সম্প্রদায়ের সব চেয়ে বড় এ উৎসব। এ বছর ৪৬৮ মন্ডপে শারদীয় দুূর্গোৎসব অনুষ্ঠিত হচ্ছে।
গ্রাম বা শহর সব মন্ডপগুলোতেই এখন পুজোর আমেজ। গতকাল শনিবার শহরের বিভিন্ন মন্ডপ ঘুরে দেখা গেছে। ভক্তদের আনা গোনায় মন্ডপ মুখরিত। ঠাকুরগাঁও শহরের হলপাড়া, ঘোষপাড়া, কালিবাড়ি, আশ্রমপাড়া, রোডসহ বিভিন্ন এলাকায় সাড়ম্বরে শারদীয় দুূর্গোৎসব শুরু করা হয়েছে বোধনের মাধ্যম্যে। গ্রামের মন্ডপগুলো ঘুরেও একই চিত্র পাওয়া গেছে।
ঠাকুরগাঁও জেলা পূজা উদযাপন পরিষদ সুত্র জানায়, শারদীয় দুর্গাপূজা ঘিরে ৪৬৮টি মন্ডপে এ  পূজা হবে চলতি বছর। জেলার ৫ উপজেলা এর মধ্যে সদর উপজেলায় ২০৪ টি, ১১৯ টি পীরগঞ্জে, ৫৫ টি রাণীশংকৈলে, ২৫ টি হরিপুরে এবং ৬৫ টি বালিয়াডাঙ্গী উপজেলাতে। যা গত বছরের তুলনায় বেশি। বিগত বছর এ জেলা ৪৬২ মন্ডপে দুূর্গা পূজা অনুষ্ঠিত হয়েছে।
ঠাকুরগাঁও জেলা পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক তপন কুমার ঘোষ জানান, গত বছর জেলার বিভিন্ন স্থানে ৪৬২টি মন্ডপে দুর্গাপূজা হয়েছে। এবার ৬টি বেড়ে ৪৬৮টি মন্ডপে এ পূজা হবে। দেবীর আগমন হবে গজে ও প্রস্থান হবে নৌকায় চড়ে । একাধিকবার জেলা ও পুলিশ প্রশাসনের সাথে দুর্গপূজা  সুন্দর ও শান্তিপূর্ণ করতে মত বিনিময় করা হয়েছে।  আর প্রতিটি পূজা মন্ডপে ইতোমধ্যে ৫০০ কেজি করে চাল বরাদ্দ প্রদান করা হয়েছে।
বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ঠাকুরগাঁও জেলা শাখার সভাপতি ও সদর উপজেলা চেয়ারম্যান আ্যাড. অরুনাংশু দত্ত টিটো জানান, গতকাল ১ অক্টোবর মহাপঞ্চমী দেবীর বোধনের মধ্য দিয়ে দুর্গোৎসব শুরু হলো। ৫ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে এ উৎসব। মহাষষ্ঠী পূজা থেকে মন্ডপে মন্ডপে বেজে উঠবে ঢাকঢোল আর কাঁসার শব্দ। তিনি আরো বলেন, এ দুর্গোৎসব উপলক্ষে উৎসব সুষ্ঠু  ও সুন্দর করতে ইতো মধ্যেই পূজা উৎযাপন পরিষদের জেলা শাখা, উপজেলা শাখার ও পৌর শাখাগুলোর সভা ও মন্দির কমিটিগুলোর সাথে সভা সম্পন্ন হয়েছে। মন্দিরে ও মন্ডপে বরাদ্দ ও আইনশৃঙ্খলার বিষয়ে এর আগেই জেলা প্রশাসকের সভা কক্ষে প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। এতে শারদীয় দুর্গাপুজা সুষ্ঠুভাবে সম্পাদনে আইনশৃঙ্খলাসহ নানা  বিষয়ে আলোচনা হয় বলেও জানান তিনি।
এ বিষয়ে ঠাকুরগাঁও পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন জানান, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে জেলা পুলিশের পক্ষ থেকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়্ াহবে। শহরের মন্ডপগুলোতে সিসিটিভির ব্যবস্থা থাকবে আর গ্রামে থাকবে নিরাপত্তায় আনসার বাহিনী। পুলিশের পাশাপাশি আনসারও কাজ করবে মন্ডপগুলোতে। তাছাড়া পূজা নির্বিঘœ করতে ভ্রাম্যমাণ দল ও সাদা পোশাকে পুলিশ থাকবে শহরের বিভিন্ন মাকেট, পূজা মন্ডপ ও আশ পাশের এলাকাগুলোতে বলেও জানান এ পুলিশ সুপার।
এ ব্যপারে ঠাকুরগাঁও জেলা প্রশাসক মো: মাহবুবুর রহমান জানান, সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘিরে ইতোমধ্যেই নানা প্রস্তুতি নেয়া হয়েছে। মন্ডপে মন্ডপে বরাদ্দ প্রদান, আইনশৃঙ্খলা, পূজার আচরণ বিধিসহ সব বিষয়ে প্রস্তুতি নেওয়া হয়েছে। আশা করছি সুষ্ঠু, সুন্দর নির্বিঘেœ এ উৎসব শেষ করা যাবে বলেও জানান তিনি।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়