বাসস
  ২৬ সেপ্টেম্বর ২০২২, ২০:৫৭

গাজীপুরে গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো উৎপাদন ব্যবস্থাপনা প্রশিক্ষণ

গাজীপুর, ২৬ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) :  জেলায় ‘বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) উদ্ভাবিত গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটো উৎপাদন ব্যবস্থাপনা’ শীর্ষক প্রশিক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
গাজীপুরে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি)  সেমিনার কক্ষে আজ এই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।গাজীপুরের বারি’র সরেজমিন গবেষণা বিভাগ  এই কর্মশার আয়োজন করে।
‘বাংলাদেশে গ্রীষ্মকালীন টমেটোর অভিযোজন পরীক্ষা, উৎপাদন ও কমিউনিটি বেস্ড পাইলট প্রোডাকশন প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচীর অর্থায়নে আয়োজিত দিনব্যাপী এ প্রশিক্ষক প্রশিক্ষণে বারি’র সরেজমিন গবেষণা বিভাগের বিভিন্ন কেন্দ্রের ৩০ জন বিজ্ঞানী অংশগ্রহণ করেন।
সকালে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত  থেকে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন।
সরেজমিন গবেষণা বিভাগ গাজীপুরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রধান ড.  মো. মাজহারুল আনোয়ারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিসেফ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ড. মো. জয়নুল আবেদীন, বারি’র পরিচালক (সেবা ও সরবরাহ) ড. মো. কামরুল হাসান, পরিচালক (গবেষণা) ড. মো. তারিকুল ইসলাম, পরিচালক (পরিকল্পনা ও মূল্যায়ন) ড. অপূর্ব কান্তি চৌধুরী এবং পরিচালক (উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্র) ড.  গোবিন্দ চন্দ্র বিশ্বাস।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সরেজমিন গবেষণা বিভাগ গাজীপুরের ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ‘বাংলাদেশে গ্রীষ্মকালীন টমেটোর অভিযোজন পরীক্ষা, উৎপাদন ও কমিউনিটি বেস্ড পাইলট প্রোডাকশন প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচীর পরিচালক ড. মো. ফারুক হোসেন।
অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সরেজমিন গবেষণা বিভাগ গাজীপুরের বৈজ্ঞানিক কর্মকর্তা  শেখ ইশতিয়াক।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বারি’র মহাপরিচালক ড. দেবাশীষ সরকার বলেন, বর্তমানে দেশে বছরে ১৫ হাজার মেট্রিক টন গ্রীষ্মকালীন টমেটো উৎপাদিত হচ্ছে।
তিনি বলেন,দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গ্রীষ্মকালীন টমেটোর আবাদ হচ্ছে। এ বছর আমরা বারি’র পক্ষ থেকে আমাদের নিজেদের উৎপাদিত হাইব্রিড টমেটোর বীজ কৃষকদের মাঝে সরবরাহ করেছি এবং আগামীতেও আমরা কৃষকদেরকে গুণগত মানসম্পন্ন বীজ সরবরাহ করবো।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়