বাসস
  ২১ সেপ্টেম্বর ২০২২, ১৯:১২

তথ্য অধিকার কর্মপরিকল্পনা নিয়ে ইউজিসিতে কর্মশালা অনুষ্ঠিত

ঢাকা, ২১ সেপ্টেম্বর, ২০২২ (বাসস): পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে ২০২১-২০২২ অর্থবছরের তথ্য অধিকার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন পর্যালোচনা সংক্রান্ত এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 
আজ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) কর্মশালায় ২৪টি বিশ্ববিদ্যালয়ের তথ্য অধিকার কর্মপরিকল্পনার বার্ষিক মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন ও পর্যালোচনা করা হয়। 
এতে চলতি অর্থবছরের তথ্য অধিকার কর্মপরিকল্পনা যথাযথভাবে বাস্তবায়নের জন্য গঠনমূলক পরামর্শ দেওয়া হয়।
ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহের ও বিশেষ অতিথি ছিলেন কমিশনের সচিব ড. ফেরদৌস জামান।  
ড. আবু তাহের বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ও প্রশাসনিক কাজে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে তথ্য অধিকার আইন যথাযথভাবে বাস্তবায়ন করতে হবে। এ বিষয়ে সংশ্লিষ্টদের যথাযথভাবে কার্য সম্পাদনের তাগিদ দেন তিনি। 
ড. ফেরদৌস জামান বলেন, দেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহে একাডেমিক এক্সিলেন্স ও সুশাসন নিশ্চিত করতে তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে হবে। আবেদনকারীকে চাহিদা তথ্য সুনির্দিষ্ট ও সুস্পষ্টভাবে দিতে হবে। 
ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের উপ-পরিচালক ও তথ্য অধিকার আইনের ফোকাল পয়েন্ট মোহাম্মদ আব্দুল মান্নান প্রশিক্ষণ কার্যক্রম সঞ্চালনা করেন। এতে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইউজিসির সিনিয়র সহকারী পরিচালক গোলাম দস্তগীর ও রবিউল ইসলাম।
কর্মশালায় ২৪টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের তথ্য অধিকার ফোকাল পয়েন্ট ও বিকল্প ফোকাল পয়েন্ট কর্মকর্তারা অংশগ্রহণ করে। এছাড়া আরও ২২ বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে একটি কর্মশালা ২২ সেপ্টেম্বর ইউজিসিতে অনুষ্ঠিত হবে।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়