বাসস
  ১৪ সেপ্টেম্বর ২০২২, ১৩:০১

বশেমুরবিপ্রবিতে মিলছে মানসম্মত চিকিৎসা সেবা

টুঙ্গিপাড়া (গোপালগঞ্জ), ১৪ সেপ্টেম্বর, ২০২২(বাসস): গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) মেডিকেল সেন্টারে মানসম্মত চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। 
বশেমুরবিপ্রবি’র মেডিকেল সেন্টারে সেবার মানে এসেছে পরিবর্তন। এখানে নিয়মিত চিকিৎসা সেবা  পাচ্ছেন প্রায় ২০০ শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী। তারা এখান থেকে প্রাথমিক ও জরুরী চিকিৎসা সেবা নিচ্ছেন। সেই সাথে যুক্ত হয়েছে সার্বক্ষণিক  এম্বুলেন্স সার্ভিস। চিকিৎসক ও নার্সদের সমন্বয়ে এখানে মানসম্মত চিকিৎসা সেবা নিশ্চিত হয়েছে। ফলে সহজেই প্রাথমিক চিকিৎসার পর বিনামূল্যে ওষুধ পেয়ে তারা জীবন রক্ষা করতে পারছেন।
সরেজমিনে গিয়ে দেখাগেছে, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে একমাত্র মেডিকেল সেন্টারে চিকিৎসা সেবা প্রদান করা হচ্ছে। কারনাকালীন সময়ের স্থবিরতা কাটিয়ে মেডিকেল সেন্টারটি স্বাভাবিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। চিকিৎসক ও নার্সদের আন্তরিক সেবায় বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারের সেবার মান বৃদ্ধি পেয়েছে। এ কারণে সাধারণ শিক্ষার্থীরা সহজেই যে কোনো ধরনের প্রাথমিক চিকিৎসা গ্রহণ করতে পারছেন। এছাড়াও ২৪ ঘন্টা বিশ্ববিদ্যালয়ের এম্বুলেন্স সার্ভিস সচল রাখা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কার্মচারীরা উপকৃত হচ্ছেন। এতে খুশি সেবা গ্রহীতারা।
বিশ্ববিদ্যালয় পরিসংখ্যান বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাইমুন হাসান রাব্বী বলেন, করোনার সময় বন্ধ হয়ে যায় মেডিকেল সেন্টার। এখন মেডিকেল সেন্টারে সার্বক্ষণিক চিকিৎসক থাকছেন। তারা চিকিৎসা সেবা দিচ্ছে। এছাড়া জরুরি ওষুধ বিনামূল্যে এখানে থেকেই আমাদের দেয়া হচ্ছে। এতে আমাদের জীবন রক্ষা পাচ্ছে। এতে আমরা খুব খুশি।  জরুরী চিকিৎসার ক্ষেত্রে আমাদের মত সাধারণ শিক্ষার্থীদের ভোগান্তি অনেকাংশে কমেছে। চিকিৎসার পাশাপাশি বিনামূল্যে ওষুধ পেয়ে আমরা উপকৃত হচ্ছি। বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই। 
বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী জনি বলেন, মেডিকেল সেন্টারে সেবার মান বৃদ্ধি পেয়েছে। এই বিষয়ে সন্দেহ নেই। আমার এখান থেকে ভাল সেবার পাশাপাশি বিনামূল্যে ওষুধ পাচ্ছি। এখানে প্রায় ১২ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। তারপর শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী রয়েছেন। আমাদের স্বাস্থ্য সেবা পুরোপুরি নিশ্চিতে এটি অপ্রতুল। তাই এই মেডিকেল সেন্টারটি সম্প্রসারিত করতে হবে। আরো চিকিৎসক ও নার্স নিয়োগ দিতে হবে। রোগ নির্ণয়ের জন্য এখানে ল্যাব স্থাপন করতে হবে। তাহলে এখান থেকে সেবা গ্রহীতারা আরো উন্নত চিকিৎসা সেবা গ্রহণ করতে পারবেন বলে আমার ধারণা। 
এ বিষয়ে বশেমুরবিপ্রবি মেডিকেল সেন্টারের ডা. রোকাইয়া আলম (জেসি) বলেন, বর্তমানে আমরা দুইজন নিয়মিত চিকিৎসকসহ একজন চুক্তিভিত্তিক চিকিৎসক এই সেন্টারে সার্বক্ষণিক চিকিৎসা সেবা প্রদান করছি। এছাড়াও  নার্স রয়েছেন দুইজন। চিকিৎসা প্রদানে তারা আমাদের সহযোগিতা করছেন। এখান থেকে প্রতিদিন ১৫০ থেকে ২০০ জন চিকিৎসা সেবা গ্রহণ করছেন। ওই কর্মকর্তা আরো বলেন, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে সর্দি, কাশি, মাথাব্যাথা, জ্বরসহ বিভিন্ন প্রাথমিক চিকিৎসার প্রয়োজনীয় পর্যাপ্ত ওষুধের সরবরাহ রয়েছে। চিকিৎসা প্রদানের পর বিানামূল্যে এখান থেকে রোগীদের ২৭ প্রকার ওষুধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। তবে খুব শিগগিরই অতিব জরুরি স্বাস্থ্য সেবা ও আরো বেশ কয়েক প্রকার ওষুধ  সরবরাহ কার্যক্রম এই সেবা কেন্দ্রে যুক্ত হবে বলে জানান তিনি।
এ বিষয়ে বশেমুরবিপ্রবি উপাচার্য একিউএম মাহবুব বলেন, দ্রুতই আরও কয়েকজন চিকিৎসক নিয়োগ করা হবে। এছাড়াও আগামীতে বিশ্ববিদ্যালয়ের এরিয়া বৃদ্ধি করতে জায়গা অধিগ্রহণের পরিকল্পনা রয়েছে। বিশ্ববিদ্যালয়ের এরিয়া বৃদ্ধি পেলে মেডিকেল সেন্টার সম্প্রসারিত করা হবে। এটি বৃহৎ আকার ধারণ করবে। এখানে রোগ নির্ণয়ের জন্য ল্যাব স্থাপন করা হবে। পর্যায়ক্রমে এটিকে পূর্ণাঙ্গ চিকিৎসা সেবা কেন্দ্রে পরিনত করা হবে। সেই পরিকল্পনা আমাদের রয়েছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়