বাসস
  ০৪ সেপ্টেম্বর ২০২২, ১৬:০৮

বঙ্গবন্ধু জাপানের সাথে বাংলাদেশের সম্পর্কের ভিত তৈরি করেছেন : টেলিযোগাযোগ মন্ত্রী

ঢাকা, ৪ সেপ্টেম্বর, ২০২২ (বাসস) : ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশ জাপান সম্পর্ক তুলনাহীন। বঙ্গবন্ধু ১৯৭৩ সালে জাপান সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও জাপানের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত তৈরি করেছেন। 
তিনি শনিবার রাতে রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘জাপান-বাংলাদেশ সম্পর্ক-উন্নয়ন’র অবদানের স্বীকৃতি স্বরূপ ‘হকস বে অটোমোবাইলস লিমিটেডের’ স্বত্বাধিকারি আবদুল হকের জাপান স¤্রাটের ‘অর্ডার অব দি রাইজিং সান’ পুরস্কার অর্জন উপলক্ষ্যে আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
এই অনুষ্ঠানে বাংলাদেশে জাপানের রাষ্টদূত ইতো নাওকি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
পশ্চিমা দেশ বিশেষভাবে ইউরোপ - আমেরিকা  থেকে শিল্প বিপ্লবের সূচনা হয় উল্লেখ করে মন্ত্রী বলেন, ‘এশিয়া অঞ্চলে জাপান শিল্পবিপ্লবে ভূমিকা রেখে আমাদের গর্বিত করেছে’। বাংলাদেশের অকৃত্রিম বন্ধু জাপানের কাছে শেখার অনেক কিছু আছে বলে তিনি জানান।
এ সময় মোস্তাফা জব্বার বলেন, সরকার এবং বেসরকারিখাত যৌথ সহযোগিতায় সমৃদ্ধ জাতি বিনির্মাণে ভূমিকা রাখার ক্ষেত্রে  আবদুল হক অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছেন। কম্পিউটারের ওপর থেকে ১৯৯৮-৯৯ অর্থবছরে ভ্যাট - ট্যাক্স প্রত্যাহারে এফবিসিসিআই’র  সাবেক নেতা আবদুল হকের  ভূমিকা গভীর কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন তিনি ।
প্রানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান, এফবিসিসিআই‘র সভাপতি জসিম উদ্দিন, সাবেক সভাপতি আবদুল আওয়াল মিন্টু প্রমূখ অনুষ্ঠানে বক্তৃা করেন।
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়