BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ১৭ আগস্ট ২০২২, ১৩:৩৯
আপডেট  : ১৭ আগস্ট ২০২২, ১৩:৪৪

নওগাঁয় কৃষকদের মধ্যে প্রণোদনা হিসেবে বীজ- সার বিতরণ

নওগাঁ, ১৬ আগস্ট, ২০২২ (বাসস) : জেলায় চলতি মৌসুমের আমন এবং আউশ চাষে মোট ২৩ হাজার ৫শ কৃষকের মধ্যে ১ কোটি ১৯ লাখ ৮৫ হাজার টাকা মূল্যের কৃষি প্রণোদনা হিসেবে বীজ ও সার বিতরণ  করা হয়েছে। এর মধ্যে চলতি রোপা আমন মৌসুমে ৭ হাজার জন কৃষকের মধ্যে ৭ হাজার বিঘা জমির বিপরীতে মোট ৩৫ লক্ষ ৭০ হাজার টাকা এবং ১৬ হাজার ৫শ জন কৃষকের মধ্যে ১৬ হাজার ৫শ বিঘা জমির বিপরীতে মোট ৮৪ লক্ষ ১৫ হাজার টাকা মূল্যের প্রণোদনা বিতরণ করা হয়েছে। 
কৃষি সম্পসারণ অধিদপ্তর নওগাঁ’র উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন জানিয়েছেন, প্রণোদনা হিসেবে প্রত্যেক কৃষককে তাঁদের এক বিঘা জমির বিপরীতে ৫ কেজি করে বীজ, ১০ কেজি করে ডিএপি এবং ১০ কেজি করে এমওপি দেয়া হয়েছে। প্রতি কেজি বীজ ৪০ টাকা টাকা হিসেবে ২০০ টাকা, প্রতি কেজি ডিএপি ১৬ টাকা হিসেবে ১৬০ টাকা এবং প্রতি কেজি এমওপি ১৫ টাকা হিসেবে ১৫০ টাকা হারে প্রত্যেক কৃষক পেয়েছেন ৫১০ টাকার সামগ্রী। সেই হিসেবে ৭ হাজার আমন চাষের কৃষকের মধ্যে প্রণোদনা দেয়া হয়েছে ৩৫ লক্ষ ৭০ হাজার টাকার সামগ্রী। 
উপজেলা ভিত্তিক আমন মৌসুমে প্রণোদনা প্রাপ্ত কৃষকের সংখ্যা হচ্ছে নওগাঁ সদর সদর উপজেলায় ৪৫০ জন কৃষক, রানীনগর উপজেলায় ৬৩৫ জন কৃষক, আত্রাই উপজেলায় ২৯০ জন কৃষক, বদলগাছি উপজেলায় ৫৩০ জন কৃষক, মহাদেবপুর উপজেলায় ৮৫০ জন কৃষক, পতœীতলা উপজেলায় ৯০০ জন কৃষক, ধামইরহাট উপজেলায় ৭১০ জন কৃষক, সাপাহার উপজেলায় ৪৫০ জন কৃষক, পোরশা উপজেলায় ৬০০ জন কৃষক, মান্দা উপজেলায় ৬৩৫জন কৃষক এবং নিয়ামতপুর উপজেলায় ৯৫০ জন কৃষক। 
অপরদিকে এ বছর আউশ চাষে কৃষকদের আগ্রহী করে তুলতে জেলায় ১৬ হাজার ৫শ জন কৃষককে একই পরিমাণ প্রণোদনা দেয়া হয়েছে। উপজেলাভিত্তিক আউশ চাষে প্রণোদন্প্রাাপ্ত কৃষকের সংখ্যা হচ্ছে সদর উপজেলায় ১ হাজার ৯শ জন। রানীনগর উপজেলায় ১ হাজার ২শ জন, আত্রাই উপজেলায় ৯০০ জন, বদলগাছি উপজেলায় ১ হাজার ২শ জন, মহাদেবপুর উপজেলায় ২ হাজার ১শ জন, পতœীতলা উপজেলায় ১ হাজার ৫শ জন, ধামইরহাট উপজেলায় ১ হাজার ৩শ জন, সাপাহার উপজেলায় ১ হাজার ১শ জন, পোরশা উপজেলায় ১ হাজার ১শ জন, মান্দা উপজেলায় ২ হাজার ২শ জন এবং নিয়ামতপুর উপজেলায় ২ হাজার জন। উল্লেখিত সংখ্যক কৃষকদের মধ্যে অনুরুপ জনপ্রতি ৫১০ টাকা করে বীজ ও সার বিতরণের জন্য ব্যয় হয়েছে ৮৪ লক্ষ ১৫ হাজার টাকা। 
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন