BSS-BNhrch_cat_news-24-5
বাসস
  ০৩ আগস্ট ২০২১, ১২:৪৪

প্রশিক্ষণ কর্মশালায় বক্তাদের কৃষি পণ্যের বিজ্ঞানভিত্তিক ঝুঁকি বিশ্লেষণের ওপর গুরুত্বারোপ

ঢাকা, ২ আগস্ট, ২০২১ (বাসস) : রাজধানীতে অনুষ্ঠিত এক ভার্চুয়াল প্রশিক্ষণ কর্মশালায় কৃষি পণ্যের বিজ্ঞানভিত্তিক ঝুঁকি বিশ্লেষণ ও পরিবর্তনশীল চলমান প্রক্রিয়ার প্রতি লক্ষ্য রাখার উপর গুরুত্বারোপ করা হয়েছে। এর পাশাপাশি কর্মশালায় ঝুঁকি বিশ্লেষণের বিষয়টি সঠিকভাবে জানা ও প্রমাণভিত্তিক প্রয়োজনীয় তথ্যের প্রাপ্যতার উপর জোর দেয়া হয়।  
আজ শুরু হওয়ার কৃষিপণ্য আমদানি-রপ্তানিতে উদ্ভিদের স্বাস্থ্য সম্পর্কিত বালাই ঝুঁকি বিশ্লেষণ সংক্রান্ত ৮ দিনের এই প্রশিক্ষণ কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (ডিএই)’র ঊর্ধ্বতন কর্মকর্তা, বিশ্ববিদ্যালর অধ্যাপক, রিসার্চ  ইনস্টিটিউট ও সীড ইন্ডাস্ট্রির বিজ্ঞানীসহ মোট ৪২ ঊর্ধ্বতন কর্মকর্তা জুম লিংকের মাধ্যমে অংশ নেন।
বাংলাদেশে ‘বালাই ঝুঁকি বিশ্লেষণ (পিআরএ) : ঝুঁকি মূল্যায়ন, ঝুঁকি যোগাযোগ ও ঝুঁকি ব্যবস্থাপনা’ বিষয়ক প্রশিক্ষণের গুরুত্ব, এর কার্যকরী ক্ষমতা ও ট্রেনিং প্রক্রিয়া, পিআরএ’র কার্যকরী ক্ষমতার ও পিআরএ ইউনিট প্রতিষ্ঠার গুরুত্ব, বাংলাদেশে পিআরএ’র অবস্থান ও উত্তরণের উপায় সংক্রান্ত বিষয়সমূহ প্রশিক্ষণের প্রথমদিনে তুলে ধরা হয়৷
ইউএসডিএ ও ইউএসএআইডি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং এপিএএআরই (এশিয়া-প্যাসিফিক এসোসিয়েশন অফ এগ্রিকালচারল রিসার্চ ইন্সটিটিউশন্স), থাইল্যান্ড  বিশেষভাবে উদ্ভিদ সংগনিরোধ উইং, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর , কৃষি মন্ত্রণালয়ের পরিচালক পর্যায়ের উচ্চ পদস্থ কর্মকর্তাদের এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।
অন্যান্যের মধ্যে ডিএই -এর মহাপরিচালক (ডিজি) মো. আসাদুল্লাহ , ডিএই, প্লান্ট কোয়ারেন্টাইন উইং (পিকিউডব্লিউ) -এর পরিচালক আনোয়ার হোসেন, মো. শামসুল আলম প্রমুখ আলোচনায় পিআরএ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বিষয়সমূহ তুলে ধরেন৷
প্রশিক্ষণ ফ্যাসিলিটেশনসহ মূল বক্তা ছিলেন এপিএএআরআই’র সিনিয়র কনসালটেন্ট ড. কে এস  ভরাপ্রসাদ ৷ অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন এপিএএআরআই’র নির্বাহী কার্যনির্বাহী ড. রবি খেতারপাল, ফিড দ্য ফিউচার (এফটিএফ) এর টিম লিডার মিস রেবেকা রবিনসন এবং ইঊএসএআইডি’র ডেপুটি অফিস ডিরেক্ট মার্ক রোসম্যান প্রমুখ।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়
বেটা ভার্সন