বাসস
  ১২ জুলাই ২০২২, ১২:২৮
আপডেট  : ১২ জুলাই ২০২২, ১৮:১১

নড়াইলে তিলের বাম্পার ফলনের সম্ভাবনা

নড়াইল, ১২ জুলাই, ২০২২ (বাসস) : চলতি মৌসুমে জেলার ৩ উপজেলায় তিলের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। সদর, লোহাগড়া ও কালিয়া উপজেলায় অন্যান্য বছরের মতো এবছরও তিলের ব্যাপক আবাদ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে কৃষক ও কৃষি কর্মকর্তারা জানিয়েছেন। ইতোমধ্যে চাষিরা জমি থেকে তিল কেটে ঘরে তোলা শুরু করেছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, জেলায় মোট ১হাজার ৫৭৫ হেক্টর জমিতে তিলের আবাদ হয়েছে।আবাদকৃত জমিতে ১হাজার ৯০৭ টন তিল উৎপাদনের সম্ভাবনা রয়েছে।এর মধ্যে সদর উপজেলায় ৫৬৫ হেক্টর জমিতে ৬৮৪ টন তিল, লোহাগড়া উপজেলায় ৪৮০ হেক্টর জমিতে ৫৮১ টন তিল এবং কালিয়া উপজেলায় ৫৩০ হেক্টর জমিতে ৬৪২ টন তিল উৎপাদনের সম্ভাবনা রয়েছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তর নড়াইলের উপ-পরিচালক দীপক কুমার রায় জানান,তিল চাষে কৃষি বিভাগের পক্ষ থেকে চাষিদের সব ধরনের সহযোগিতা করা হয়েছে।তিলের তেল পুষ্টি সম্মৃদ্ধ।তিলের তেল দিয়ে রান্না করা তরকারি শরীরের জন্য উপকারী।বর্তমানে বাজারে এককেজি তিলের তেলের দাম ২শ’টাকার উপরে।এছাড়া তিলের খৈল গরুর ও মাছের খাবার হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে।এ কারণে এ জেলায় তিল চাষ বৃদ্ধি পাচ্ছে।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়