বাসস
  ৩০ জুন ২০২২, ১৭:৪৪

দিনাজপুরে কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ ধান ও সার বিতরণ

দিনাজপুর, ৩০ জুন, ২০২২ (বাসস) : জেলায় চলতি বছর আমন মৌসুমে কৃষির প্রণোদনার আওতায় ১০ হাজার ৩০০ প্রান্তিক কৃষকের মধ্যে বিনামূল্যে বীজ ধান ও রাসায়নিক সার বিতরণ করা হচ্ছে। 
দিনাজপুর কৃষি অধিদপ্তরের উপ-পরিচালক (সম্প্রসারণ) মাহবুবুর রহমান বৃহস্পতিবার দুপুরে তার কার্যালয়ে সাংবাদিকদের জানান, বর্তমান সরকার কৃষকদের কৃষি প্রণোদনার আওতায় এই জেলার ১৩টি উপজেলার ১০৩টি ইউনিয়নে ১০ হাজার ৩০০ প্রান্তিক কৃষকের মধ্যে সাড়ে ৫১ টন উন্নতজাতের আমন ধানের বীজ এবং ১০ কেজি করে এমওপি ও ১০ কেজি ডিএবি সার বিতরণের জন্য সিদ্ধান্ত গ্রহণ করে। সেই সিদ্ধান্তের আলোকে ৩০ জুন জেলার ফুলবাড়ী উপজেলার ৬টি ইউনিয়নে ৬০০ কৃষকের মধ্যে ৫ কেজি করে উন্নতজাতের আম ধানের বীজ ও ২০ কেজি রাসায়নিক সার বিতরণ করা হয়। 
বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন দিনাজপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক (কৃষি বিভাগ) প্রদীপ কুমার গুহ। এ সময় ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা রিয়াজ আহমেদ ও উপজেলা কৃষি কর্মকর্তা মিনারা বেগম। 
বৃহস্পতিবার থেকে আগামী ৫ জুলাইর মধ্যে জেলার ১৩টি উপজেলার ১০৩টি ইউ্িনয়নের ১০ হাজার ৩০০ কৃষকের মধ্যে কৃষি বিভাগের বরদ্দকৃত ধানের বীজ এবং রাসায়নিক সার বিতরণ কার্যক্রম সম্পন্ন করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী সংশ্লিষ্ট উপজেলা কৃষি অধিদপ্তরে ধানের বীজ ও রাসায়নিক সার প্রেরণ করা হয়েছে। প্রত্যেকটি ইউনিয়নে ১০০ জন করে প্রান্তিক কৃষককে এই উন্নতজাতের আমন ধানের বীজ ৫ কেজি করে প্রদান করা হচ্ছে। ওই বীজ লাগানোর জন্য ১০ কেজি এমওপি এবং ১০ কেজি ডিএবি রাসায়নিক সার বিনামূল্যে প্রদান করা হচ্ছে। 
পরীক্ষামূলকভাবে কৃষি বিভাগের উদ্বোধন করা ব্রি-৯০ জাতের সুগন্ধি চাল উৎপাদনের লক্ষ্যে এই ধান গবেষণায় কৃষি বিশেষজ্ঞরা উদ্বোধন করেছে। এই ধান খাদ্য জেলা হিসেবে পরিচিত দিনাজপুর জেলায় তালিকাভুক্ত কৃষকদের প্রদান করা হচ্ছে। বীজতলা প্রস্তুত ও সৃজন থেকে শুরু করে ধানের চারা রোপণ ও ধান পরিপক্ক কর্তন পর্যন্ত কৃষি বিভাগ সব ধরনের সহায়তা ওই কৃষকদের করার জন্য সিদ্ধান্ত নিয়েছে। কৃষি বিভাগের উন্নতজাতের সুগন্ধি চালের ধানের বীজ সরবরাহ করে এই ধান উৎপাদন এবং চাল প্রস্তুতকরে দেশে সুগন্ধি চালের চাহিদা পূরণ করতে এ ধরনের একটি কৃষি প্রকল্প দেশের প্রান্তিক কৃষিবিদের মাধ্যমে গ্রহণ করেছে। 

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়