বাসস
  ০১ জুন ২০২২, ১৫:৩০

কুমিল্লায় হারভেস্টার মেশিন দিয়ে ভুট্টা কাটা শুরু

কুমিল্লা (দক্ষিণ), ১ জুন, ২০২২ (বাসস) : জেলায় হারভেস্টার মেশিন দিয়ে ভুট্টা কাটা শুরু হয়েছে।
কৃষি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন,এ জেলার কৃষকরা আধুনিক কৃষি প্রযুক্তির সুফল পেতে শুরু করেছেন। এক সময় ভুট্টা কাটার জন্য কাস্তেই ছিল কৃষকের প্রধান অস্ত্র। এখন বদলে গেছে সেই দৃশ্যপট। মাঠে মাঠে এখন পৌঁছে গেছে ভুট্টা কাটার যন্ত্র। মুহূর্তেই প্রচুর পরিমাণ ফসল কাটা যাচ্ছে। ফসল কাটার খরচও কমেছে বহুগুণে।
আজ  বেলা ১১টায় কুমিল্লায় আনুষ্ঠানিকভাবে হারভেস্টার মেশিন দিয়ে ভুট্টা কাটা শুরু হয়। জেলার দাউদকান্দি উপজেলার মোহাম্মদপুর এলাকায় আজ হারভেস্টার মেশিন দিয়ে ভুট্টা কাটার উদ্বোধন করেন দাউদকান্দি উপজেলা পরিষদ  চেয়ারম্যান  মেজর (অব.)  মোহাম্মদ আলী।
এ বিষয়ে দাউদকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা সারোয়ার জামান বাসসকে বলেন, উপজেলা পর্যায়ে দেশের প্রথম দাউদকান্দিতে হারভেস্টার মেশিন দিয়ে কৃষকের জমি থেকে ভুট্টা কাটা’র উদ্বোধন করা হলো।  সেই সাথে আধুনিক কৃষি প্রযুক্তির সুফল  পেতে শুরু করেছেন কৃষকরা। একসময় ভুট্টা, ধান ও গম কাটা মাড়াইয়ের জন্য কাস্তেই ছিল প্রধান কৃষি সরঞ্জাম। এখন হারভেস্টার মেশিন দিয়ে ভুট্টাও কাটা হচ্ছে। এতে কৃষকের সময় এবং খরচ কমেছে। তারা আর্থিকভাবে লাভবান হচ্ছেন।
কৃষি অফিস সূত্রে জানাগেছে, চলতি বছরে দাউদকান্দিতে ৭ হাজার ৮৮০ হেক্টর জমিতে ভুট্টার আবাদ করা হয়েছে।  যেসব কৃষক আলু উঠিয়ে ভুট্টার আবাদ করেছে  সেগুলো আরো কিছুদিন পরে উঠবে। যারা আগাম আবাদ করেছেন তাদের ভুট্টা উঠছে এবং প্রতি  হেক্টরে উৎপাদন হচ্ছে সাড়ে ১০ টন  থেকে ১১ টন। ফলন এবং দাম দুটোই ভালো পাচ্ছে বিধায় কৃষকরা খুবই লাভবান হচ্ছেন।

 

  • সর্বশেষ
  • জনপ্রিয়